জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিলো যুক্তরাষ্ট্র

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:০৫ পূর্বাহ্ণ, এপ্রিল ১৯, ২০২৪

জাতিসংঘে ফিলিস্তিন রাষ্ট্রের পূর্ণ সদস্যপদ লাভের পথ প্রশস্ত করতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে (ইউএনএসসি) বহুল সমর্থিত একটি প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) নিরাপত্তা পরিষদে এ সংক্রান্ত প্রস্তাবের ওপর ভোটাভুটি হয়। এতে নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের ১২টি এ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছিল। ভোটদানে বিরত ছিল যুক্তরাজ্য ও সুইজারল্যান্ড।

খসড়া প্রস্তাবটিতে ফিলিস্তিনকে জাতিসংঘের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করতে ১৯৩ সদস্যের জাতিসংঘ সাধারণ পরিষদের প্রতি সুপারিশ করা হয়েছিল।

ফিলিস্তিন এমন সময় জাতিসংঘের পূর্ণ সদস্য হওয়ার চেষ্টা করছে, যখন ছয় মাস ধরে গাজায় হামলা চালিয়ে আসছে ইসরায়েল। একই সঙ্গে দখলকৃত পশ্চিম তীরে বসতিস্থাপন বিস্তৃত করছে দেশটি।

জাতিসংঘের পর্যবেক্ষক সদস্য হিসেবে রয়েছে ফিলিস্তিন। ২০১২ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে কার্যত রাষ্ট্রের স্বীকৃতি পেয়েছিল ফিলিস্তিন। তবে পূর্ণ সদস্যপদ পেতে নিরাপত্তা পরিষদ এবং সাধারণ পরিষদের দুই-তৃতীয়াংশ সদস্যের অনুমোদন প্রয়োজন। অবশ্য সাধারণ পরিষদের দুই-তৃতীয়াংশ সদস্য ইতোমধ্যে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে।

যুক্তরাষ্ট্র বলছে, ইসরায়েল ও ফিলিস্তিনি কর্তৃপক্ষের মধ্যে সরাসরি আলোচনার মাধ্যমে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা হওয়া উচিত, জাতিসংঘের মাধ্যমে নয়। যদিও গত কয়েক বছর ধরে ফিলিস্তিনের সঙ্গে শান্তি আলোচনা বন্ধ রেখেছে ইসরায়েল।

আল জাজিরার জ্যেষ্ঠ রাজনৈতিক বিশ্লেষক মারওয়ান বিশারা বলেন, যুক্তরাষ্ট্রের ভেটো এটাই প্রমাণ করে যে, ফিলিস্তিনিদের ব্যাপারে ওয়াশিংটনের ‌‘মাই ওয়ে অর দ্য হাইওয়ে’ নীতি রয়েছে।

Nagad

বিশারা বলেন, ফিলিস্তিন কেবল তখনই একটি দেশ হতে পারে যেভাবে যুক্তরাষ্ট্র এটিকে দেখে বা ইসরায়েল এটিকে দেখে, কেবল তখনই যখন এটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভূ-রাজনীতি এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বৈশ্বিক স্বার্থের মধ্যে উপযুক্ত।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও ইসরাইলের অহংকারী ও সংকীর্ণ স্বার্থের জন্য ফিলিস্তিনি জনগণের স্বাধীনতা বিসর্জন দিচ্ছে যুক্তরাষ্ট্র।

এর আগে নিরাপত্তা পরিষদে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, সাম্প্রতিক উত্তেজনা ইসরায়েল এবং একটি সম্পূর্ণ স্বাধীন, কার্যকর ও সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্রের মধ্যে স্থায়ী শান্তি খোঁজার সদিচ্ছা আছে এমন প্রচেষ্টাকে সমর্থন করাটাকে আরও গুরুত্বপূর্ণ করে তুলেছে।

ফিলিস্তিনি প্রেসিডেন্সি যুক্তরাষ্ট্রের ভেটো দেওয়ার নিন্দা জানিয়েছে। এক বিবৃতিতে প্রেসিডেন্সি বলেছে, মার্কিন ভেটো অন্যায্য, অনৈতিক ও অযৌক্তিক।

উল্লেখ্য, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কোনো প্রস্তাবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া ও চীন— এ স্থায়ী পাঁচ সদস্যের কোনো একটি দেশ বিপক্ষে ভোট দিলে ওই প্রস্তাব আর গৃহীত হয় না। সূত্র: দ্যা গার্ডিয়ান