ইসরায়েলের সঙ্গে সকল বাণিজ্য সম্পর্ক ছিন্ন করল তুরস্ক

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:০৯ পূর্বাহ্ণ, মে ৪, ২০২৪

ইসরায়েলের সঙ্গে সকল বাণিজ্যিক সম্পর্ক স্থগিত করেছে তুরস্ক। গাজায় তুরস্কের ত্রাণকাজে বাধা দেওয়া এই সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

জাতিসংঘসহ বিভিন্ন সংস্থা বলছে, রাফায় আশ্রয় নেওয়া কয়েক লাখ মানুষের জীবনের বিভীষিকা নেমে আসতে চলেছে ইসরায়েলের হামলার মধ্য দিয়ে।

গত বছর ৭ অক্টোবর থেকে ইসরায়েলের লাগাতার হামলায় গাজার অন্তত ৩৪ হাজার ৬২২ জন নিহত হয়েছে বলে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে জানিয়েছে আলজাজিরা। সংবাদমাধ্যমটি বলছে, এই সময় ইসরায়েলি বর্বর আক্রমণে আরও ৭৭ হাজার ৮৬৭ জন আহত হয়েছে। হতাহতদের মধ্যে অর্ধেকের বেশিই নারী ও শিশু।

তুর্কি কর্তৃপক্ষ জানিয়েছে গাজায় যতদিন পর্যন্ত নিরবচ্ছিন্ন মানবিক ত্রাণ সহায়তা দিতে না দেয়া হচ্ছে, ততদিন ইসরায়েলের সঙ্গে বাণিজ্য বন্ধ রাখবে তারা। দুই দেশের মধ্যে বর্তমান বাণিজ্যের পরিমাণ বাংলাদেশি টাকায় ৭৩ হাজার কোটি টাকারও বেশি।

এর আগে গতমাসে তুরস্ক জানিয়েছিল, তারা ইসরায়েলের সঙ্গে বাণিজ্য কমিয়ে আনছে। সেসময় তুরস্কের অভিযোগ ছিল, তাদের বিমান গাজায় মানবিক ত্রাণ দিতে গিয়েছিল। ইসরায়েল তা করতে দেয়নি।

তুরস্কের বাণিজ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ইসরায়েলের সঙ্গে সব পণ্যের আমদানি ও রপ্তানি বন্ধ থাকছে।

Nagad

এই সিদ্ধান্তের সমালোচনা করে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, এভাবেই একজন ডিক্টেটর কাজ করেন। তুরস্কের মানুষ, ব্যবসায়ীদের স্বার্থ তিনি দেখলেন না। আন্তর্জাতিক বাণিজ্য চুক্তিও অবহেলা করলেন। ইসরায়েল বিকল্প খুঁজে নেবে। অন্য দেশের সঙ্গে আমদানি-রপ্তানি বাড়াবে। খবর ডয়চে ভেলে

তুরস্কে ফিলিস্তিনিদের সমর্থনে বিশাল বিক্ষোভ সমাবেশ হচ্ছে। গাজায় ইসরায়েলের সামরিক অভিযানকে কঠোর ভাষায় নিন্দা করেছে তুরস্ক। এর্দোয়ান তো ইসরায়েলকে ‘সন্ত্রাসী রাষ্ট্র’ পর্যন্ত বলেছেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় অন্তত ২৮ ফিলিস্তিনি নিহত ও আরও ৫১ জন আহত হয়েছে। মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, অনেক মানুষ এখনো ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকা পড়ে আছে এবং উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছে না।

গত বছর ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এ হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থীশিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। এ ছাড়া ইসরায়েলি আগ্রাসনের কারণে প্রায় ২০ লাখেরও বেশি বাসিন্দা তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছে।