‘পরিস্থিতি ভালো, লোডশেডিং শূন্যের কোটায় নামিয়ে আনা হচ্ছে’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:১১ অপরাহ্ণ, মে ৬, ২০২৪

এখন পরিস্থিতি ভালো হয়েছে এবং লোডশেডিং শূন্যের কোটায় নামিয়ে আনা হচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন-দেশের কিছু কিছু অঞ্চলে আমাদের কিছুটা লোডশেডিং করতে হয়েছে। বিশেষ করে গ্রামাঞ্চলের অনেক জায়গায়। গত এক মাস যাবত এটা আমরা পর্যবেক্ষণ করছি। আমাদের বেশ কিছু তেলভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র বন্ধ আছে। সেটা আমরা পর্যবেক্ষণ করছি।

সোমবার (৬ মে) সচিবালয়ে বিদ্যুৎ পরিস্থিতি ও লোডশেডিং নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নসরুল হামিদ বলেছেন, বিদ্যুতের জন্য অর্থ আর তেলের সংস্থান দুটোই আমাদের সংগ্রহ করতে হয়েছে। এটা করতে গিয়ে কিছু বিদ্যুৎ প্লান্ট বন্ধ ছিল। তাছাড়া প্রাইভেট কোম্পানিগুলোও ঠিকভাবে তেল আনতে পারছিল না। ফলে গ্রাম অঞ্চলে কিছুটা লোডশেডিং ছিল। তবে এখন লোডশেডিং কমে গেছে।

তিনি বলেন, ৫০ বছরের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা হবে, এটা জানা ছিল না। কেউ সেভাবে প্রস্তুতও ছিল না। এ কারণে সারা দেশে কিছু কিছু জায়গায় লোডশেডিং হয়েছে। তবে পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে।

প্রতিমন্ত্রী আরও বলেন, মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন, যেন কোথাও লোডশেডিং না হয়। আমরা সেভাবে কাজ করছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে এই মন্ত্রণালয়ের মন্ত্রী হওয়ায় সবসময় তিনি নজরদারি রাখেন যাতে বিদ্যুতের সমস্যা দ্রুত মিটে যায়।

বিদ্যুৎ উৎপাদনে রেকর্ড সত্ত্বেও লোডশেডিং কেন এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, উৎপাদনের রেকর্ড সঙ্গে সর্বোচ্চ চাহিদাও আছে। কাজেই এখানে একটা পার্থক্য আছে।

Nagad