ইতালিতে ভূমিধসে নিহত ৭, জরুরি অবস্থা জারি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:৪৫ অপরাহ্ণ, নভেম্বর ২৮, ২০২২

ইতালির দক্ষিণাঞ্চলের অবকাশ যাপন কেন্দ্র ইসকিয়া দ্বীপে ভূমিধসের ঘটনায় ৩ শিশুসহ অন্তত ৭ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে এক নবজাতক ও দুই শিশু রয়েছে। এ ঘটনায় এখনো নিখোঁজ রয়েছেন পাঁচজন। প্রবল বৃষ্টিপাতের কারণে এ ভূমিধস ঘটে।

এদিকে, ভূমিধসের ঘটনায় দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছে ইতালি সরকার। সোমবার (২৮ নভেম্বর) জানান ক্লাউদিও পালোম্বা নামের এক সরকারি কর্মকর্তা। বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

শনিবার দ্বীপটির সবচেয়ে উঁচু পাহাড় থেকে কাদা ও পাথর ভেঙে কাসামিচ্চিওলা তেরমে শহরের বাড়িঘর ও সড়কের ওপর ধ্বসে পড়ে। ছবি ও আকাশ থেকে ধারণ করা ভিডিওতে দেখা গেছে, এই ভূমিধসে বাড়িঘর ও বেশ কিছু গাড়ি ভেঙে চুরমার হয়ে গেছে এবং সমুদ্রে পড়ে গেছে।

ইতালির নেপলস শহর থেকে ৩০ কিলোমিটার দূরে অবস্থিত ইসকিয়া একটি জনবহুল দ্বীপ।

বিশেষজ্ঞদের মতে, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাবে এ অঞ্চলে ভারি বৃষ্টিপাতের পরিমাণ বাড়ছে, যার ফলে ইসকিয়া সহ ইতালির বিভিন্ন অঞ্চলে এ ধরনের দুর্ঘটনার আশঙ্কা বাড়ছে।

এই দ্বীপে বেশ কিছু অবৈধ স্থাপনা রয়েছে, যেগুলো এ ধরনের প্রাকৃতিক দুর্যোগে বেশি ঝুঁকির মুখে থাকে। সাম্প্রতিক এই দুর্ঘটনায় এ বিষয়টি আবারও সামনে এসেছে।

Nagad

ইতালির নতুন ডানপন্থী প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি রোববারের দুর্ঘটনার পর একটি জরুরি মন্ত্রীসভা বৈঠকে অংশ নেন। তিনি এই দুর্যোগে জরুরি সহায়তা দেওয়ার জন্য নির্দেশ জারি করেছেন। ২৩০ ব্যক্তিকে এরই মধ্যে আক্রান্ত অঞ্চল থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

এদিকে অনলাইনে ছড়িয়ে পড়া ছবি ও ভিডিওতে দেখা যায়, ভূমিধসের ফলে অনেক ভবন ভেঙে গেছে। বেশ কয়েকটি গাড়ি ভেসে সমুদ্রের দিকে চলে যাচ্ছে।

দেশটির বেসামরিক সুরক্ষামন্ত্রী নেলো মুসুমেসি জানান, জরুরি অবস্থা ঘোষণার পর মন্ত্রীসভা বৈঠকে ২০ লাখ ইউরোর ত্রাণ তহবিলের প্রথম কিস্তির অনুমোদন দেওয়া হয়েছে।