বাচ্চাদের নিয়ে শুরু হচ্ছে ‘এভিয়েশন চ্যালেঞ্জ বাংলাদেশ’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:২৬ অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০২২

শিশু-কিশোরদের মাঝে বিজ্ঞান চর্চাকে আরও বেশি বাড়িয়ে তুলতে এবং বিজ্ঞানের বিভিন্ন মজার প্রজেক্টের মাধ্যমে বিজ্ঞান এবং প্রযুক্তির বিকাশে শিশু-কিশোরদেরকে আরও বেশি উৎসাহিত করার জন্যে বাংলাদেশ ইনোভেশন ফোরাম এবং স্পেস ইনোভেশন ক্যাম্প আয়োজন করতে যাচ্ছে “এভিয়েশন চ্যালেঞ্জ বাংলাদেশ” যেখানে বাচ্চারা নিজেরাই প্লেন বানাবে এবং নিজেরাই সেটাকে উড়াবে এর মাধ্যমে তারা মূলত এরোনটিক্যাল বিভিন্ন পার্টস সম্বন্ধে জানবে, প্লেন এর অতীত ইতিহাস, প্লেন কিভাবে উড়ে? কিভাবে প্লেনের ইঞ্জিন কাজ করে সেই সাথে ম্যাথম্যাটিক্যাল বিভিন্ন ক্যালকুলেশনগুলো কিভাবে করার মাধ্যমে একটা প্লেন আকাশে উড়তে পারে সেই বিষয়ে তারা এই প্রোগ্রামের মাধ্যমে জানতে পারবে।

আগামী ২৭ শে আগস্ট দুপুর ২ টা থেকে রাজধানীর আমেরিকান ইন্টারন্যাশনাল ইনিভার্সিটি বাংলাদেশে অনুষ্ঠিতব্য ওয়ার্কশপটিতে সারা বাংলাদেশ থেকে ৪ থেকে ১২ বছর বয়সি প্রায় ১০০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে।

এই প্রসঙ্গে আয়োজকদের পক্ষ থেকে বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রেসিডেন্ট আরিফুল হাসান অপু বলেন, ‘মূলত বাচ্চাদের মাঝে বিভিন্ন মজার মজার প্রজেক্ট এবং খেলার ছলে বিজ্ঞানকে পরিচয় করিয়ে দেয়ার জন্যেই এই প্রোগ্রামের আয়োজন করা হচ্ছে। এই প্রোগ্রামের মাধ্যমে তাদেরকে সায়েন্স, টেকনোলোজি, ইঞ্জিনিয়ারিং এবং ম্যাথম্যাটিকস, প্রবলেম সলভিং মেথড, টীম ওয়ার্ক ইত্যাদি হাতে কলমে শিখতে পারবে। “

আয়োজনটিতে ভেন্যু পার্টনার হিসেবে রয়েছে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, টেকনিক্যাল পার্টনার হিসেবে রয়েছে ব্রুটেক্স টেকনোলজি লিমিটেড এবং সহযোগিতায় রয়েছে প্রাইডসিস আইটি লিমিটেড, এইচ বি এভিয়েশন ট্রেনিং সেন্টার, টেক টেরেইন আইটি লিমিটেড, ড্রিমার্জ ল্যাব লিমিটেড, ক্লাউড লাইভ বিডি, এনিগমা টিভি এবং ইভেন্টস ফ্লুয়েন্ট।