আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:৪৪ পূর্বাহ্ণ, আগস্ট ৩১, ২০২২

শেষ সোভিয়েত নেতা মিখাইল গর্বাচেভ আর নেই

শেষ সোভিয়েত নেতা মিখাইল গর্বাচেভ ৯১ বছর বয়সে মারা গেছেন। শান্তিপূর্ণভাবে স্নায়ুযুদ্ধ অবসানে রাখা ভূমিকার জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন। তাঁর মৃত্যুতে শোক জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসসহ বিশ্বনেতারা। খবর বিবিসি ও আল-জাজিরার। মস্কোর সেন্ট্রাল ক্লিনিক্যাল হসপিটালকে উদ্ধৃত করে গতকাল মঙ্গলবার দিনের শেষ দিকে বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স, তাস ও আরআইএ নভোস্তি বলেছে, মারাত্মক ও দীর্ঘমেয়াদি রোগে ভুগে গতকাল সন্ধ্যায় গর্বাচেভ মারা গেছেন। কয়েক বছর ধরে গর্বাচেভের স্বাস্থ্যের অবনতি হচ্ছিল। তিনি হাসপাতালে যাওয়া-আসার মধ্যেই ছিলেন। গত জুনে তিনি কিডনির অসুস্থতা নিয়ে হাসপাতালে ভর্তি হন বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়। তবে তাঁর মৃত্যুর কারণ সম্পর্কে এখন পর্যন্ত কিছু বলা হয়নি। সূত্র: প্রথম আলো

ইউরোপের বাইরে মন্দার ঝুঁকি কম

ইউরোপের বাইরে বিশ্বের অন্যান্য দেশে আগামী ১২ মাস পর্যন্ত মন্দার ঝুঁকি কম বলে মনে করে মার্কিন বিনিয়োগ সংস্থা গোল্ডম্যান স্যাকস। এ কারণে পণ্য কিনতে বিনিয়োগকারীদের উৎসাহিত করছে প্রতিষ্ঠানটি।
বহুজাতিক ব্যাংকটি গত সোমবার এক নোটে বলেছে, আসন্ন মন্দার উচ্চতর ভয় সাম্প্রতিক মাসগুলোতে বিভিন্ন পণ্যের দাম কমিয়েছে। এতে ভালো চুক্তির সন্ধানে থাকা বিনিয়োগকারীদের জন্য সেগুলো আরো ক্রয়যোগ্য হয়ে উঠেছে।বিশেষ করে তেলের মাসিক পারফরম্যান্স ছিল গত আট বছরের মধ্যে সবচেয়ে খারাপ। অন্যান্য পেট্রোলিয়াম পণ্য ও ধাতুর দামও রয়েছে আগের সর্বোচ্চ উচ্চতা থেকে অনেক নিচে। গোল্ডম্যানের অর্থনীতিবিদরা বলেছেন, ‘সাম্প্রতিক পরিস্থিতি বিচার করে আমরা দেখতে পাই, অন্য যেকোনো সম্পদ শ্রেণির তুলনায় মন্দার মূল্য বেশি নির্ধারণ করছে ভোগ্য পণ্যগুলো। কিন্তু মন্দা যদি না আসে, তাহলে সেগুলো কেনার এখনই দুর্দান্ত সময়। সূত্র: কালের কণ্ঠ

মুক্তাদা আল-সদরের নির্দেশে গ্রিন জোন ছাড়ছেন সমর্থকরা

ইরাকের প্রভাবশালী শিয়া নেতা মুক্তাদা আল-সদর বিক্ষোভ থামিয়ে সমর্থকদের রাজধানী বাগদাদের গ্রিন জোন ছেড়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন। সহিংসতার মাত্রা বৃদ্ধির মধ্যে শিয়া নেতার পক্ষ থেকে এ নির্দেশ এলো। তার নির্দেশ পাওয়ার পর সমর্থকরা বিক্ষোভস্থল গ্রিন জোন ছাড়তে শুরু করেছেন। খবর আল জাজিরার। মঙ্গলবার আল-সদর এক টেলিভিশন ভাষণে বলেন, আমাদের দল সুশৃঙ্খল ও অনুগত। আপনারা এক ঘণ্টার মধ্যে পার্লামেন্ট ভবন থেকে সরে আসুন।তিনি আরও বলেন, এটি বিপ্লব নয়। কেননা এটি তার শান্তিপূর্ণ চরিত্র হারিয়েছে।সহিংসতার জন্য ইরাকের জনগণের কাছে ক্ষমা চান আল-সদর। যে সহিংসতায় প্রায় ৩০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও শতাধিক।এর আগে প্রভাবশালী এ শিয়া নেতা রাজনীতি ছেড়ে দেওয়ার ঘোষণা দিলে সমর্থকরা বিক্ষোভ শুরু করেন। এদিকে তিনি নির্দেশ দেওয়ার পর পরই বিক্ষোভকারীরা সরে যেতে শুরু করেছেন। সূত্র: সমকাল

Nagad

​কংগ্রেস সভাপতির পদে লড়তে পারেন শশী থারুর

অল ইন্ডিয়া কংগ্রেসের শীর্ষ পদের জন্য লড়তে পারেন জ্যেষ্ঠ নেতা শশী থারুর। তবে এখনো তিনি চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নিতে পারেননি বলে একাধিক সূত্র জানিয়েছে। খবর এনডিটিভি।এ বিষয়ে কোনো মন্তব্য জানাতে শশী অস্বীকৃতি জানালেও মালায়ালাম দৈনিক মাতৃভূমিতে লেখা কলামে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আহ্বান জানিয়েছেন। সেখানে দলীয় কাঠামোর সংস্কার ও নতুন নেতার প্রয়োজনীয়তা নিয়ে তার পরামর্শ রয়েছে। কলামটি সভাপতি পদের লড়ার গুঞ্জনে নতুন হাওয়া দিয়েছে।
২০২০ সালে দলের সাংগঠনিক সংস্কার চেয়ে ২৩ জন নেতা কংগ্রেস প্রধান সোনিয়া গান্ধী বরাবর চিঠি লিখেছিলেন, তাদের অন্যতম শশী থারুর। তিনি আশা করে, নতুন সভাপতি নির্বাচনের মাধ্যমে কংগ্রেসের পুনরুজ্জীবন ঘটবে। আরো আশা করেন, অনেকে সভাপতি পদের জন্য এগিয়ে আসবে। এই প্রার্থীরা দল ও দেশের জন্য তাদের পরিকল্পনা তুলে ধরবেন; যা পুরো জাতিকে আলোড়িত করবে। সূত্র: বণিক বার্তা।

সৌদিতে ৩৫ বিলিয়ন ডলারের রপ্তানি বাজার ধরতে চায় বাংলাদেশ

সাতটি সম্ভাবনাময় পণ্য নিয়ে সৌদি আরবের বাজার ধরতে চাইছে বাংলাদেশ। এগুলোর মধ্যে রয়েছে- খাবার ও বেভারেজ, পোশাক, পাট ও চামড়াজাত পণ্য ইত্যাদি। সৌদি আরব এ পণ্যগুলো বর্তমানে বিশ্ববাজার থেকে কিনতে বার্ষিক ৩৫ বিলিয়ন মার্কিন ডলার খরচ করে।এ বাজারে সিরামিক, ফার্মাসিউটিক্যাল, ও প্লাস্টিক পণ্যেরও ভালো চাহিদা রয়েছে। আর এক্ষেত্রে ঢাকা’র বাণিজ্য ৩০০ মিলিয়ন ডলারেরও কম। এ লক্ষ্যকে সামনে রেখে, আগামী ৬-৮ অক্টোবর রিয়াদে প্রথমবারের মতো অনুষ্ঠেয় ‘বাণিজ্য ও বিনিয়োগ মেলা-২০২২’-এ নিজের সক্ষমতা জানান দিতে চায় ঢাকা। সম্প্রতি রপ্তানি উন্নয়ন ব্যুরো’র (ইপিবি) এক চিঠিতে এসব তথ্য জানা গেছে।বাংলাদেশে কিছু নতুন বিনিয়োগ আনাও এ প্রদর্শনীর আরেকটি উদ্দেশ্য থাকবে। এভাবে বিভিন্ন দেশে প্রদর্শনীর আয়োজন করে ইপিবি চাচ্ছে নতুন নতুন বাজারের অনুসন্ধান চালাতে এবং যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ওপর নির্ভরতা কমাতে। সূত্র: বিজনে স্ট্যান্ডার্ড।

নাসার আর্টেমিস মিশন: ৫০ বছর পর যুক্তরাষ্ট্র কেন চাঁদে মানুষ পাঠাতে আগ্রহী হলো

মানুষ প্রথম চাঁদে যায় ১৯৬৯ সালে যা সারা পৃথিবীকে শিহরিত করেছিল। অ্যাপোলো-১১ মিশন থেকে চাঁদের পৃষ্ঠে পা ফেলে নিল আর্মস্ট্রং বলেছিলেন, “মানুষের জন্য এটি ছোট একটি পদক্ষেপ, কিন্তু মানবজাতির জন্য এক বিরাট ঘটনা।”এর পর প্রায় পাঁচ বছর ধরে পৃথিবীর এই উপগ্রহটিতে অবতরণ করেছে মনুষ্যবাহী ছ’টি মিশন, চাঁদের পিঠে হেঁটেছেন মোট ১২ জন নভোচারী। সময় তারা ছবি তুলেছেন, পতাকা গেড়েছেন, পরীক্ষা চালিয়েছেন এবং চাঁদের বিভিন্ন স্থান থেকে তারা ৩৮০ কেজির মতো নমুনা সংগ্রহ করে পৃথিবীতে নিয়ে এসেছেন। সবশেষ মিশনটি পাঠানো হয় ১৯৭২ সালের ডিসেম্বর মাসে। তখন ভাবা হয়েছিল ভবিষ্যতে মানুষ ঘন ঘন চাঁদে যাবে এবং উপগ্রহটি মহাকাশ গবেষণায় নিয়মিত এক গন্তব্যে পরিণত হবে।কিন্তু সেরকম হয়নি। ১৯৭২ সালের ওই মনুষ্য-মিশনই ছিল শেষ অভিযান এবং চাঁদে পৃথিবীর শেষ অতিথি ছিলেন নভোচারী ইউজিন সারনান। তার পরে গত অর্ধ-শতাব্দী কাল ধরে আর কেউ চাঁদে অবতরণ করেন নি। এক হিসেবে বলা হয়, পৃথিবীতে বর্তমানে যতো মানুষ আছে তাদের অর্ধেকেরও বেশি চাঁদের পিঠে কাউকে হাঁটতে দেখেনি। সূত্র: বিবিসি বাংলা।

উত্তপ্ত ইরাকের রাজনীতি
মোক্তাদার অবসরের ঘোষণায় বাগদাদে সংঘর্ষ, নিহত ২০

প্রভাবশালী ইরাকি শিয়া নেতা মোক্তাদা আল-সদরের রাজনীতি ছাড়ার ঘোষণায় রাজধানী বাগদাদে ব্যাপক সহিংসতা ছড়িয়ে পড়েছে। সোমবারের এ সহিংসতায় প্রায় ২০ জন নিহত হয়েছেন। সরকারি ভবনগুলোতে চড়াও হয়েছেন বিক্ষোভকারীরা। এ এলাকায় সরকারি সদর দফতর ও দূতাবাসগুলো অবস্থিত। কয়েক বছরের মধ্যে এটি রাজধানীতে সবচেয়ে মারাত্মক সংঘর্ষের ঘটনা। পরিস্থিতি নিয়ন্ত্রণে কারফিউ ঘোষণা করা হয়েছে। এর আগে সদর রাজনৈতিক কর্মকাণ্ড থেকে নিজেকে সরিয়ে নেওয়ার ঘোষণা দেন। দুর্নীতিগ্রস্ত ও ক্ষয়িষ্ণু সরকারি ব্যবস্থা সংস্কারে অন্য শিয়া নেতা ও দলগুলোর ব্যর্থতার কারণে তিনি এ ঘোষণা দেন বলে মনে করা হচ্ছে। সদরের ঘোষণার পর রাজপথে নেমে আসেন তার সমর্থকরা। তারা গ্রিনজোনে সরকারি ভবনগুলোতে ঢোকার চেষ্টা করেন। এ সময় সদরের নিয়ন্ত্রিত মিলিশিয়াসহ তার অনুসারীরা ইরান-সমর্থিত আধা সামরিক বাহিনী ও নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়ান। সদর ইরাকের রাজনীতিতে খুবই জনপ্রিয় এবং গুরুত্বপূর্ণ একজন রাজনীতিক। দেশটিতে তার লাখ লাখ অনুসারী রয়েছে এবং তিনি সরকার গঠন নিয়ে দীর্ঘ সংকটের কেন্দ্রে ছিলেন। গত বছরের অক্টোবরে জাতীয় নির্বাচনে সদরের রাজনৈতিক মিত্ররা বেশির ভাগ আসনে জয়ী হয়। কিন্তু সরকার গঠন নিয়ে শিয়া মতাবলম্বী অপর একটি গ্রুপের সঙ্গে মতবিরোধের জেরে তার পক্ষের পার্লামেন্ট সদস্যরা পদত্যাগ করেন। এর আগে রাজনৈতিক অচলাবস্থার প্রতিবাদে পার্লামেন্ট ভবনের ভিতর ঢুকে তা ব চালানোর পর থেকে গত কয়েক সপ্তাহ ধরে পার্লামেন্ট ভবনের বাইরে শত শত লোক বাইরে তাঁবু খাটিয়ে অবস্থান নিয়েছেন। ২০০৩ সালে ইরাকে মার্কিন-নেতৃত্বাধীন আগ্রাসনের পর দেশটির রাজনীতিতে যুক্ত হওয়া সব রাজনৈতিক দল এবং ব্যক্তিকে পদত্যাগ করার আহ্বান জানানোর দুই দিন পর সদর অবসরের ঘোষণা দিলেন। ইরাকের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইএনএ পরে জানিয়েছে, রাজনীতিতে সহিংসতা ও অস্ত্রের ব্যবহার বন্ধ না হওয়া পর্যন্ত সদর অনশনের ঘোষণা দিয়েছেন। গত দুই দশক ধরে ইরাকের জনগণের মধ্যে এবং রাজনীতিতে প্রভাবশালী ব্যক্তিত্ব হয়ে উঠেছেন ৪৮ বছর বয়সী মোক্তাদা আল-সদর। তার নেতৃত্বাধীন মেহেদি আর্মি ইরাকের অন্যতম শক্তিশালী মিলিশিয়া বাহিনী। সূত্র: বিডি প্রতিদিন।

প্রলয়ঙ্করী বন্যা: এক-তৃতীয়াংশ পাকিস্তান পানির নিচে, মৃত্যু ছাড়াল ১১০০

মুষলধারে বৃষ্টি ও বন্যায় এক তৃতীয়াংশ নিমজ্জিত পাকিস্তানে প্রাণহানি এক হাজার ১০০ ছাড়িয়ে গেছে; মৃতদের মধ্যে ৩৮০টি শিশুও আছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। দক্ষিণ এশিয়ার দেশটির এবারের এ দুর্যোগকে ‘নজিরবিহীন জলবায়ু বিপর্যয’ অ্যাখ্যা দিয়ে তাদের পাশে দাঁড়াতে মঙ্গলবার জাতিসংঘ বিশ্বের প্রতি আহ্বানও জানিয়েছে।তুমুল বর্ষণের কারণে সৃষ্ট ঐতিহাসিক এ প্লাবন অসংখ্য বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠান, স্থাপনা ও ফসলের ভয়াবহ ক্ষতি করেছে, বিপদে ফেলেছে সোয়া তিন কোটি মানুষকে; যা দেশটির জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।দুর্গম এলাকাগুলোতে আটকে পড়াদের উদ্ধারে এবং খাবারের প্যাকেট ফেলতে দেশটির সেনাবাহিনীর হেলিকপ্টারগুলোকে এখন ছুটে বেড়াতে হচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
৫ কোটি জনসংখ্যার সিন্ধু প্রদেশ এবারের বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। তিন দশকের গড় বৃষ্টিপাতের তুলনায় এবার সেখানে ৪৬৬ শতাংশ বেশি বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। সূত্র: বিডি নিউজ।

জাতিসংঘের গুমের তালিকার ৭৬ জনের মধ্যে ১০ জনকে পাওয়া গেছে

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন, জাতিসংঘের মানবাধিকার পরিষদ থেকে গুম হওয়া যে ৭৬ জনের তালিকা দেওয়া হয়েছে, এর মধ্যে ১০ জনকে খুঁজে পাওয়া গেছে। বাকিদের খোঁজ পাওয়ার চেষ্টা চলছে।মঙ্গলবার (৩০ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ তথ্য জানান।পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, জাতিসংঘ যে ৭৬ জনের তালিকা দিয়েছে, সেই তালিকায় আজ থেকে ২০ -২৫ বছর আগে গুম হওয়া ব্যক্তিরও নাম রয়েছে। আমরা যখন সরকারে ছিলাম না, সেই সময়ের নামও রয়েছে। সেখানে কল্পনা চাকমার নাম রয়েছে। তিনি জানান, গুমের তালিকার ৭৬ জনের মধ্যে ১০ জনের খোঁজ পাওয়া গেছে। এর মধ্যে ২৮ জন দাগী আসামিও রয়েছে। তারাও বিভিন্ন জায়গায় লুকিয়ে থাকতে পারে। আবার এর মধ্যে একটি মেয়ের নাম ছিল, যার মা অভিযোগ করেছিলেন, সে গুম হয়েছে। পরে দেখা গেল মেয়েটি পালিয়ে বিয়ে করেছে। শাপলা চত্ত্বরে হেফাজতের আন্দোলনের সময় নিখোঁজ হওয়া এমন ১০-১২ জন পরে ফিরে এসেছে। সূত্র: বাংলানিউজ

ভারতের সবচেয়ে নিরাপদ শহর ‘কলকাতা’

ভারতের বড় ১৯টি শহরের মধ্যে সবচেয়ে নিরাপদ শহর কলকাতা। মঙ্গলবার (৩০ আগস্ট) এমনটাই জানিয়েছে, দেশটির ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো (এনসিবিআর)।এই নিয়ে টানা দ্বিতীয়বার দিল্লি, মুম্বাই, বেঙ্গালুরুর মতো শহরগুলিকে পেছনে ফেলে সেরার শিরোপা পেল ভারতে সবচেয়ে ঐতিহ্যশালী এবং প্রাচীন শহর, কলকাতা।ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর সমীক্ষা অনুযায়ী, ২০২০ সালের মতো ২০২১ সালেও অপরাধের নিরিখে পিছিয়ে কলকাতা। অর্থাৎ কয়েকটি অপরাধের ঘটনা সামনে এলেও ২০২১ সালে ভারতের সবচেয়ে নিরাপদ শহর ছিল কলকাতা। সেখানে বলা হয়েছে, ভারতের সবচেয়ে বেশি অপরাধপ্রবণ শহরগুলির থেকে কলকাতা অনেকটাই স্বস্তিতে। প্রসঙ্গত, চার বছরের রেকর্ড অনুযায়ী, কলকাতাকে বরাবরই নিরাপদ শহর বলে উল্ল্যেখ করেছিল এনসিবিআর। ২০১৮, ২০২০ এবং ২০২১, এই তিন বছরই দেশটির মধ্যে সবচেয়ে নিরাপদ শহরের শিরোপা পেয়েছে কলকাতা। কেবলমাত্র ব্যতিক্রম ছিল ২০১৯ সাল। কারণ ওই বছরের কোনো অপরাধের তথ্যই জমা পড়েনি বলে জানিয়েছে এনসিবিআর। সূত্র: বাংলানিউজ