প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেন লিজ ট্রাস, গ্রহণের পরই মন্ত্রিসভায় ব্যাপক রদবদল

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:২৭ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০২২

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন লিজ ট্রাস। দায়িত্ব নেওয়ার পর নতুন মন্ত্রিসভা গঠন করেন তিনি।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি। প্রতিবেদনে জানানো হয়, মঙ্গলবার স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে এলিজাবেথের সঙ্গে সাক্ষাৎ করেন লিজ। সাক্ষাৎকারে রানি এলিজাবেথ সেখানেই প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে তাকে আহ্বান জানান।

এসময় ইউরোপে যুদ্ধ এবং দেশে গুরুতর অর্থনৈতিক সমস্যার পটভূমিতে লিজ ট্রাস প্রধানমন্ত্রীর দায়িত্বভার হাতে তুলে নিলেন। এর মধ্য দিয়ে ব্রিটেনের তৃতীয় নারী প্রধানমন্ত্রী হলেন তিনি। প্রথম নারী প্রধানমন্ত্রী ছিলেন মার্গারেট থ্যাচার। দ্বিতীয়জন থেরেসা মে। আর তৃতীয় হলেন লিজ ট্রাস।

এদিকে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে- মঙ্গলবার একগুচ্ছ নতুন নাম ঘোষণা করেছেন লিজ ট্রাস। প্রীতি প্যাটেল পদত্যাগ করায় স্বরাষ্ট্রমন্ত্রী দায়িত্ব সামলাবেন সুয়েলা ব্রেভারম্যান। আর নতুন সরকারের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন জেমস ক্লেভারলি।

গত জুলাই মাসে প্রধানমন্ত্রী বরিস জনসন যখন দলের মধ্যে তীব্র অসন্তোষের মুখে পদত্যাগের ঘোষণা দিতে বাধ্য হন, তার পরই ক্ষমতাসীন কনসারভেটিভ পার্টিতে নতুন নেতা নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়। এই প্রতিযোগিতায় শেষ পর্যন্ত টিকে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস এবং সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক। কনসারভেটিভ পার্টির সদস্যদের ভোটে শেষ পর্যন্ত এতে জয়ী হয়েছেন পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস। তিনি ৮০ হাজার ৩২৬ ভোট পান, আর তার প্রতিদ্বন্দ্বী ঋষি সুনাক পান ৬০ হাজার ৩৯৯ ভোট।

লিজ ট্রাস যুক্তরাজ্যের সাবেক পররাষ্ট্রমন্ত্রী। তার পুরো নাম মেরি এলিজাবেথ ট্রাস, তবে তিনি লিজ ট্রাস নামেই পরিচিত।

Nagad

লিজ ট্রাস ১৯৭৫ সালের ২৬ জুলাই ইংল্যান্ডের অক্সফোর্ডে জন কেনেথ এবং প্রিসিলা মেরি ট্রাসের ঘরে জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন লিডস বিশ্ববিদ্যালয়ের গণিতের অধ্যাপক, মা একজন নার্স।

ট্রাসের বয়স যখন চার, তখন তার পরিবার চলে আসে স্কটল্যান্ডে। সেখানকার একটি স্কুলে শিক্ষাজীবন শুরু ট্রাসের। এরপরে তিনি অক্সফোর্ড ইউনিভার্সিটিতে দর্শন, রাজনীতি ও অর্থনীতি নিয়ে পড়াশোনা করেন। লেখাপড়া শেষে তিনি কিছুদিন অ্যাকাউন্ট্যান্ট হিসেবেও কাজ করেন।

অক্সফোর্ড ইউনিভার্সিটি লিবারেল ডেমোক্র্যাটসের প্রেসিডেন্ট এবং লিবারেল ডেমোক্র্যাট যুব ও ছাত্রদের জাতীয় নির্বাহী কমিটির সদস্যও ছিলেন লিজ ট্রাস। তবে ১৯৯৬ সালে স্নাতক শেষে যোগ দেন কনজারভেটিভ পার্টিতে। ২০০০ সালের গোড়ার দিকে ১০ বছরের বড় এক সহকর্মীকে বিয়ে করেন। তাদের দুই সন্তানও রয়েছে।

প্রসঙ্গত, উচ্ছ্বাস-উদ্দীপনার মধ্যে দিয়ে তাকে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে স্বাগত জানান প্রশাসনিক কর্মকর্তারা। এরপরই তিনি ঘোষণা দেন চ্যান্সেলর হিসেবে নিয়োগ পাচ্ছেন কাওয়াসি কোয়ারটেং। একইসঙ্গে তিনি পালন করবেন অর্থমন্ত্রীর দায়িত্বও। স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব নিজের হাতে রেখেছেন লিজ ট্রাস।