হিজাব আইন ভঙ্গ: ইরানে তরুণীর মৃত্যুর ঘটনায় বিক্ষোভ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:১৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০২২

সংগৃহীত

ইরানে হিজাব আইন ভঙ্গের অভিযোগে এক তরুণীকে আটকের পর তিনি অসুস্থ হয়ে মারা গেছেন। শুক্রবার (১৬ সেপ্টেম্বর) হাসপাতালের কোমায় চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

এই ঘটনায় শনিবার (১৬ সেপ্টেম্বর) পশ্চিম ইরানে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। খরব আল-জাজিরা’র।

মাহসা আমিনি (২২) নামে ওই তরুণীকে আটক করে ‘গাশত-ই এরশাদ’ নামে পরিচিত ইরানের নৈতিকতা পুলিশ। এরপরই তিনি অসুস্থ হয়ে পড়েন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, গত মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) ২২ বছর বয়সী মাহশা আমিনিকে আটক করে ইরানের ‘মোরালিটি পুলিশ’। ওই তরুণীর বিরুদ্ধে হিজাব আইন ভঙ্গের অভিযোগ করে পুলিশ। ওই তরুণীকে আটক করে থানায় নিয়ে যাওয়া হয়। সেখানেই তিনি প্রাণ হারান।

ওই তরুণীর প্রাণ হারানো মুহূর্তের একটি ভিডিও প্রকাশ করেছে ইরান পুলিশ। যদিও ওই তরুণীর এক আত্মীয় দাবি করেন যে তার আগে হার্টের কোনও সমস্যা ছিল না।

শনিবার (১৭ সেপ্টেম্বর) সকালে ইরানের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ কুর্দিস্তানে তার জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষ হওয়ার পরে কিছু মানুষ চলে যায়, আর কিছু মানুষ ঘটনার সুষ্ঠু বিচারের দাবিতে স্লোগান দিতে থাকে।

Nagad

তারপর তারা গর্ভনর অফিসের সামনে জড়ো হয়। সেখানেও তারা সুষ্ঠু বিচারের দাবিতে স্লোগান দিতে থাকে। তখন নিরাপত্তা রক্ষীরা টিয়ার গ্যাস ছুঁড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

উল্লেখ্য, ১৯৭৯ সালে ইরানে ইসলামিক বিপ্লব হওয়ার পর থেকে নারীদের জন্য হিজাব পরিধান বাধ্যতামূলক। দেশটির মোরাল পুলিশ এই ড্রেস কোড কঠোরভাবে বাস্তবায়ন করে।

সারাদিন/১৮ সেপ্টেম্বর/এমবি