আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:০৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২২

লটারিতে ২৫ কোটি রুপি জিতলেন অটোচালক

ভারতের কেরালায় গতকাল রোববার এক অটোরিকশাচালক লটারিতে ২৫ কোটি রুপি জিতেছেন। এনডিটিভি অনলাইনে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ‘ওনাম বাম্পার লটারি’ জেতা এই অটোরিকশাচালকের নাম অনুপ। তাঁর বাড়ি কেরালার শ্রীবরাহমে। ড্রর আগের দিন শনিবার তিনি লটারিটি কিনেছিলেন।
রাঁধুনি হিসেবে কাজ করার জন্য মালয়েশিয়ায় যাওয়ার পরিকল্পনা করছিলেন অনুপ। এ জন্য তিনি ব্যাংকে তিন লাখ রুপি ঋণের জন্য আবেদন করেছিলেন। তাঁর এই আবেদন অনুমোদিত হওয়ার এক দিন পরই তিনি লটারি জিতলেন।উচ্ছ্বসিত অনুপ বলেন, ‘ঋণের বিষয়ে আজ (রোববার) ব্যাংক থেকে ফোন এসেছিল। আমি বলে দিয়েছি, আমার আর ঋণের দরকার নেই। আমি মালয়েশিয়াও যাব না।’
অনুপ গত ২২ বছর ধরে লটারির টিকিট কিনছেন। আগে তিনি লটারিতে কয়েক শ রুপি থেকে সর্বোচ্চ পাঁচ হাজার রুপি পর্যন্ত জিতেছেন। আর এবার জিতলেন ২৫ কোটি রুপি। সূত্র: প্রথম আলো

জাতিসংঘে সংস্কারের দাবিতে হঠাৎ সক্রিয় ওয়াশিংটন

জাতিসংঘের সাংগঠনিক কাঠামো ও কার্যপ্রণালী সংস্কারের দাবি দীর্ঘদিনের। সম্প্রতি যুক্তরাষ্ট্রকে এ নিয়ে বেশ সক্রিয় ভূমিকায় দেখা যাচ্ছে। বিশ্লেষকরা মনে করছেন, রাশিয়া ও চীনকে চাপে রাখতে ওয়াশিংটন এ প্রসঙ্গ তুলছে। তাদের লক্ষ্য বিশেষ করে রাশিয়া।সাম্প্রতিক একটি বক্তব্যে জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের প্রতিনিধি লিন্ডা টমাস-গ্রিনফিল্ড ১৫ সদস্যবিশিষ্ট নিরাপত্তা পরিষদের সদস্যসংখ্যা বাড়ানোর পক্ষে মত দিয়ে বলেন, ‘একটি অস্থিতিশীল ও সেকেলে স্থিতাবস্থাকে টেনে নিয়ে চলা আমাদের উচিত নয়। ’ নিজেদের অবস্থানের বিষয়ে তিনি দাবি করেন, যুক্তরাষ্ট্র ‘ভেটো’ ক্ষমতা প্রয়োগ করে ‘বিরল ও বিশেষ পরিস্থিতিতে’।কয়েক দিন পরই জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে যোগ দেবেন বিশ্বনেতারা। এ অধিবেশন সামনে রেখে ইউক্রেন আক্রমণের জন্য মস্কোকে চাপে রাখতেই জাতিসংঘের কাঠামো সংস্কারের দাবি সামনে আনছে ওয়াশিংটন। জাতিসংঘের সবচেয়ে শক্তিশালী সংস্থা নিরাপত্তা পরিষদের স্থায়ী তথা অন্যতম প্রধান সদস্য রাশিয়া। একটি পরিসংখ্যানের ভিত্তিতে টমাস-গ্রিনফিল্ড বলেন, ২০০৯ সালের পর যুক্তরাষ্ট্র নিরাপত্তা পরিষদে মাত্র চারবার ‘ভেটো’ ক্ষমতা ব্যবহার করেছে। এর বেশির ভাগ ইসরায়েলের সমর্থনে। উল্টোদিকে এই সময়ে রাশিয়া ভেটো ক্ষমতা ব্যবহার করেছে ২৬ বার। সূত্র: কালের কণ্ঠ

রানী এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া
সৌদি যুবরাজকে নিমন্ত্রণে ক্ষোভ
আমন্ত্রণ পায়নি ছয় দেশ

সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে রানী দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নেওয়ার আমন্ত্রণ জানিয়েছে যুক্তরাজ্য। এ নিয়ে মানবাধিকারকর্মীদের মধ্যে প্রতিবাদের ঝড় উঠেছে। এদিকে যুবরাজ সালমান রানীর অন্ত্যেষ্টিক্রিয়ায় আসছেন না বলে জানিয়েছে ব্রিটেনের পররাষ্ট্র মন্ত্রণালয়। আজ সোমবার রানীর রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে রাশিয়া, বেলারুশ, মিয়ানমার, সিরিয়া, ভেনেজুয়েলা ও আফগানিস্তানকে আমন্ত্রণ জানানো হয়নি। খবর ওয়াশিংটন পোস্ট ও বিবিসির। সৌদি দূতাবাসের সঙ্গে ঘনিষ্ঠ একটি সূত্র নিশ্চিত করেছে, এমবিএস সোমবার লন্ডনে আসবেন। তবে তিনি অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেবেন কিনা তা এখনও স্পষ্ট নয় বলে জানান তিনি। সাংবাদিক খাসোগির বাগদত্তা হ্যাটিস চেঙ্গিস বলেছেন, তাঁকে আমন্ত্রণ রানী দ্বিতীয় এলিজাবেথের স্মৃতির প্রতি একটি কলঙ্ক। যুবরাজ লন্ডনে অবতরণ করার সময় তাঁকে গ্রেপ্তার করার আহ্বান জানিয়েছেন তিনি।
মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতরে সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা এবং তাঁর মরদেহ টুকরো টুকরো করার আদেশ দিয়েছিলেন সালমান। তবে তিনি ও তাঁর সরকার এ কথা অস্বীকার করেছেন। সূত্র: সমকাল

Nagad

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ
আবার আলোচনায় পরমাণু অস্ত্র

ইউক্রেনে চলা সামরিক অভিযানে রুশ প্রেসিডেন্ট পুতিন তার বাহিনীকে পারমাণবিক অস্ত্র ব্যবহারের অনুমতি দিতে পারেন, এ নিয়ে শঙ্কায় রয়েছেন পশ্চিমা নেতারা। সিবিএস নিউজকে দেওয়া সাক্ষাৎকারে মস্কোকে সতর্ক করে বাইডেন বলেছেন, এমন পদক্ষেপের ফলে যুদ্ধের প্রকৃতি বদলে যাবে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এমন কিছু আর ঘটেনি। আর মার্কিন প্রেসিডেন্টের বক্তব্যের প্রতিক্রিয়া জানতে চাইলে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‘আমাদের পারমাণবিক অস্ত্র ব্যবহারের পরিকল্পনাগুলো পড়ুন। যেখানে সব লেখা আছে’। তিনি বলেন, রাশিয়ার পারমাণবিক নীতিতে পারমাণবিক অস্ত্র শুধু প্রতিরোধমূলক অস্ত্র হিসেবে স্বীকার করা হয়েছে। এগুলো ব্যবহারের চারটি ক্ষেত্রের কথা বলা হয়েছে। এগুলো হলো- রাশিয়া বা মিত্রদের ভূখণ্ডে ব্যালস্টিকি ক্ষেপণাস্ত্র হামলা, রাশিয়া বা মিত্রদের বিরুদ্ধে পারমাণবিক বা গণবিধ্বংসী অস্ত্র ব্যবহার, রাশিয়ার গুরুত্বপূর্ণ সরকারি বা সামরিক স্থাপনায় হামলা, যার ফলে পারমাণবিক সক্ষমতা হুমকির মুখে পড়ে এবং রাশিয়ার বিরুদ্ধে প্রচলিত অস্ত্র ব্যবহার করে আগ্রাসনের ফলে রাষ্ট্রের অস্তিত্ব যদি হুমকির মুখে পড়ে। এ বছরের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরু হওয়ার পর রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন তার দেশের পরমাণু শক্তিকে ‘বিশেষ সতর্কাবস্থায়’ রাখার কথা ঘোষণা করেছিলেন। রুশ প্রতিরক্ষা বাহিনীর প্রধানদের তিনি বলেছিলেন পশ্চিমা বিশ্বের ‘আগ্রাসী মনোভাবের’ কারণে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন। সম্প্রতি রুশ সামরিক বাহিনীর নিয়ন্ত্রণ থেকে ইউক্রেনের কিছু এলাকা হাতছাড়া হয়ে যাওয়ার পর পশ্চিমা দেশগুলোতে আশঙ্কা তৈরি হয়েছে যে, প্রেসিডেন্ট পুতিন হয়তো এখন আরও কট্টর কৌশল গ্রহণ করতে পারেন। সূত্র: বিডি প্রতিদিন।

হতাশায় দেশ ছাড়ছেন তিউনিসরা
রেকর্ড মূল্যস্ফীতি ১২ বছরে প্রথম বাড়ল গ্যাসের দাম

কঠিন অর্থনৈতিক সংকটে ভুগছে উত্তর আফ্রিকার দেশ তিউনিসিয়া। চলমান রাজনৈতিক দ্বন্দ্ব ও ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির সঙ্গে যোগ হচ্ছে নগদ-সংকোচন।
এ কারণে হতাশ হয়ে দেশটি ছেড়ে চলে যাচ্ছেন অনেক তিউনিসীয়। ঋণদাতাদের পরামর্শে ভর্তুকি কমাতে ‘মড়ার উপর খাঁড়ার ঘা’র মতো রান্নার গ্যাস ও জ্বালানি তেলের দাম বাড়িয়েছে দেশটির সরকার। রয়টার্স।আশা ছেড়ে দিয়েছেন কয়েস আলৌই। জেরবা দ্বীপের একটি হোটেলের চাকরি দিয়ে সংসার ভালোই চলছিল তার। কিন্তু ২০২০ সালে কোভিড-১৯ মহামারির কারণে চাকরি হারাবার পর আর কোনো কাজ পাননি ৪৭ বছর বয়সি কয়েস। এতদিনে শেষ হয়েছে তার সব সঞ্চয়। আশায় ছিলেন, কোনো না কোনো চাকরি পাবেনই তিনি। কিন্তু দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে হতাশ তিনি। সূত্র: যুগান্তর।

গৌতম আদানি এখন বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ ধনী

আরও সম্পদ বাড়ল গৌতম আদানির। তার ফলে বিশ্বের ধনীতম ব্যক্তির দ্বিতীয় স্থানে উঠে এলেন ভারতের আদানি গ্রুপের চেয়ারপার্সন। ফোর্বসের তালিকা অনুযায়ী, আদানির সম্পত্তির পরিমাণ প্রায় পাঁচ বিলিয়ন মার্কিন ডলার বা ৩.৩ শতাংশ বৃদ্ধি পাওয়ায় বার্নার্ড আর্নল্ট ও অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসকে ছাপিয়ে গেছেন।ফোর্বসের রিয়েল টাইম তথ্য অনুযায়ী, আজ শুক্রবার (আমেরিকার স্থানীয় অনুযায়ী) বিশ্বে সবচেয়ে বেশি ফুলেফেঁপে উঠেছেন আদানি। তার সম্পদের পরিমাণ বেড়েছে পাঁচ বিলিয়ন মার্কিন ডলার। তার ফলে আদানির মোট সম্পদের পরিমাণ ১৫৫.৩ বিলিয়ন মার্কিন ডলারে ঠেকেছে। ভারতীয় এই ধনকুবেরের চেয়ে এগিয়ে আছেন শুধু টেসলার কর্ণধার ইলন মাস্ক। টেসলার মোট সম্পদের পরিমাণ ২৭৩.৫ বিলিয়ন মার্কিন ডলার। আজই শুধু তাঁর পকেটে ৭৮৯ মিলিয়ন মার্কিন ডলার (০.২৮ শতাংশ) ঢুকেছে। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

ফের বাইডেনের হুঁশিয়ারি
চীন আক্রমণ করলে তাইওয়ানকে রক্ষা করবে যুক্তরাষ্ট্র

চীন আক্রমণ করলে যুক্তরাষ্ট্র তাইওয়ানকে রক্ষা করবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সিবিএস চ্যানেলে দেয়া সাক্ষাত্কারে এ সম্পর্কিত এক প্রশ্নের জবাবে ‘হ্যাঁ’ বলেন তিনি। খবর বিবিসি।গতকাল রোববার আগে রেকর্ড করা সাক্ষাৎকারটি প্রচার হয়। যেখানে তাইওয়ান বিষয়ে মার্কিন নীতির কোনো পরিবর্তন হয়নি এমন আভাস দেয়া হয়। এ বিষয়ে সাধারণত ‘কৌশলগত অস্পষ্টতা’ জারি রাখে ওয়াশিংটন। তারা তাইওয়ানকে রক্ষার প্রতিশ্রুতি দেয় না, আবার বাতিলও করে না।পূর্ব চীনের উপকূলের স্বশাসিত দ্বীপটিকে বেইজিং বরাবরই নিজেদের ভূখণ্ড দাবি করে। ওয়াশিংটন এক চীন নীতি মেনে চললেও এ ইস্যুতে কূটনৈতিক টানাপোড়েন চলছে দীর্ঘদিন।এই নীতির অধীনে তাইওয়ান চীনের একটি অংশ এ অবস্থানকে চ্যালেঞ্জ করা হয় না। তবে যুক্তরাষ্ট্র তাইওয়ানকে আলাদা রাষ্ট্র হিসেবে স্বীকৃতি না দিলেও ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখে। দ্বীপটিকে আত্মরক্ষার জন্য অস্ত্রও সরবরাহ করে।
সিবিএসে দেয়া ৬০ মিনিটের সাক্ষাত্কারে নিজেদের অবস্থান পুনর্ব্যক্ত করেন বাইডেন। তিনি বলেন, এক-চীন নীতি আছে এবং তাইওয়ানেরও স্বাধীনতার বিষয়ে নিজস্ব মতামত আছে। আমাদের তাদের স্বাধীন হতে উৎসাহিত করছি না। এটি তাদের সিদ্ধান্ত। সূত্র: বণিক বার্তা।

সারাবিশ্বে করোনায় মৃত্যু কমেছে

গত ২৪ ঘণ্টায় বিশ্ব করোনাভাইরাসে আরও ৫৪১ জনের মৃত্যু হয়েছে। ভাইরাসে রোগী শনাক্ত হয়েছে ২ লাখ ৮৪ হাজার ৪৯০ জন। জাপানে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে। এই সময় দেশটিতে আক্রান্ত হয়েছেন ৬৯ হাজার ৭৩১ জন এবং মারা গেছেন ১৩৯ জন।সোমবার (১৯ সেপ্টেম্বর) সকালে করোনার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য পাওয়া যায়, বিশ্বে মোট করোনায় আক্রান্ত হয়েছেন ৬১ কোটি ৭১ লাখ ৬০ হাজার ৯৭৮ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ৬৫ লাখ ৩০ হাজার ৬৭২ জনের।এ ছাড়া অস্ট্রেলিয়ায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ১২৯ জন এবং মারা গেছেন ১০ জন। দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ৩৪ হাজার ৭৬৪ জন এবং মারা গেছেন ৪৬ জন। ব্রাজিলে মারা গেছেন ১২ জন এবং আক্রান্ত হয়েছেন ২ হাজার ৬৬৯ জন। ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ২৩ হাজার ১৩৭ জন। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৬৫ জন এবং মারা গেছেন ৭ জন। সূত্র: চ্যানেল আই অনলাইন।

রানির অন্ত্যেষ্টিক্রিয়ার আগে নতুন রাজাকে স্বাগত জানালেন বিশ্ব নেতারা

রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ার আগের দিন লন্ডনে উপস্থিত রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে মিলিত হলেন রাজা তৃতীয় চার্লস ও কনসোর্ট ক্যামিলা।
রোববার সন্ধ্যায় বাকিংহাম প্যালেসে ঘণ্টাব্যাপী এই আয়োজনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার ছোট বোন শেখ রেহানাও উপস্থিত ছিলেন।
বিভিন্ন দেশের রাজ পরিবারের সদস্য, রাষ্ট্র ও সরকারপ্রধান এবং রাষ্ট্রীয় প্রতিনিধি মিলিয়ে প্রায় পাঁচশ অতিথি এদিন ব্রিটেনের নতুন রাজাকে স্বাগত জানান, মাতৃবিয়োগের জন্য জানান সমবেদনা। শোকের সময়ে পাশে থাকায় এবং সমব্যথী হওয়ায় সবার প্রতি কৃতজ্ঞতা জানান রাজা চার্লস।যুক্তরাজ্যে বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনিম পরে অনুষ্ঠানের বিষয়ে সাংবাদিকদের বিস্তারিত জানান। তিনি বলেন, “অনুষ্ঠানে নতুন রাজা তৃতীয় চার্লস ও কুইন কনসোর্ট ক্যামিলার সঙ্গে উনাদের (শেখ হাসিনা ও শেখ রেহানার) খুব ভালো একটা যোগাযোগ তৈরি হয়েছে।” সূত্র: বিডি নিউজ

ব্রিটিশ রাজতন্ত্র: রাজার শিরশ্ছেদ করে যে দশ বছর ব্রিটেনে কায়েম করা হয়েছিল প্রজাতন্ত্র

তার সমস্ত আড়ম্বরের জন্য, এবং সব রকম পরিস্থিতিতে, রাজতন্ত্র সারা বিশ্বের সামনে ব্রিটেনের অন্যতম প্রধান প্রতীক। এবং ইতিহাসের এক হাজার বছরেরও বেশি সময়ে এই রাজতন্ত্রকে ব্রিটেনের “সফট পাওয়ারের” (অন্যকে আকৃষ্ট করার ক্ষমতা) সবচেয়ে শক্তিশালী উৎস বলে বিবেচনা করা হয়। সাম্প্রতিক দিনগুলিতে, রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু যেভাবে বিশ্বব্যাপী মনোযোগ আকর্ষণ করেছে এবং বিশ্বজুড়ে মিডিয়া তার অন্ত্যেষ্টিক্রিয়া এবং নতুন রাজা তৃতীয় চার্লসের উত্তরাধিকারের প্রক্রিয়াটিকে যেভাবে সতর্কতার সাথে পর্যবেক্ষণ করেছে, তাতে রাজতন্ত্রের আকর্ষণ করার ক্ষমতাটি স্পষ্ট দেখা গেছে।ইদানীং রানিকে বিদায় জানাতে আসা জনতার দীর্ঘ লাইন ব্রিটিশ নাগরিকদের মধ্যে দ্বিতীয় এলিজাবেথ এবং রাজতন্ত্রের প্রবল জনপ্রিয়তার সাক্ষী হয়ে রয়েছে। সূত্র: বিবিসি বাংলা।