রানি দ্বিতীয় এলিজাবেথ শেষকৃত্য আজ, স্বামী ফিলিপের পাশেই সমাধি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৪১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২২

রাষ্ট্রীয় মর্যাদায় চারদিন শায়িত থাকার পর আজ সোমবার (১৯ সেপ্টেম্বর) ব্রিটেনের স্থানীয় সময় সকালবেলা, বাংলাদেশ সময় দুপুরের পর প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের মরদেহ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্যের জন্য শেষ যাত্রা শুরু করবে।

প্রথমে ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে একটা ধর্মীয় সভা হবে অভ্যাগতদের উপস্থিতিতে। এরপর উইন্ডসর ক্যাসেলে ঘনিষ্ট ও রাজপরিবারের সদস্যদের উপস্থিতিতে শোকসভা হবে। তারপর রানিকে সমাধিস্থ করা হবে।

বাকিংহাম প্রাসাদে রাজা তৃতীয় চার্লসের আমন্ত্রণে এক সংবর্ধনায় গতরাতে আমন্ত্রিত রাষ্ট্র ও সরকারপ্রধানরা প্রথমবারের মতো একত্রিত হয়েছেন। আজ তারা অংশ নেবেন ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানির জন্য আয়োজিত রাষ্ট্রীয় প্রার্থনায়।

ওয়েস্টমিনস্টার অ্যাবে গির্জায় লোকজনের ধারণক্ষমতা দুই হাজার। তাই পাঁচ শতাধিক বিদেশি অতিথির বাইরে অন্যদের সেখানে প্রবেশাধিকার সীমিত করা হয়েছে।

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে পুরো দেশেই শোকের ছায়া নেমে এসেছে। এর আগে বাকিংহাম প্রাসাদ থেকে দেওয়া এক ঘোষণায় জানানো হয়, তার শেষকৃত্য সম্পন্ন হবে ১৯ সেপ্টেম্বর। ব্রিটেনে ছুটি ঘোষণা করা হয়েছে এই দিনটিতে।

রানি দ্বিতীয় এলিজাবেথ ছিলেন ব্রিটেনের ইতিহাসে দীর্ঘতম সময় সিংহাসনে আসীন রাজশাসক। স্কটল্যান্ডের ব্যালমোরাল প্রাসাদে তার পরিবারের সদস্যদের উপস্থিতিতে গত ৮ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

Nagad

এদিকে, রানির শেষকৃত্য উপলক্ষ্যে সর্বোচ্চ নিরাপত্তা জারি করা হয়েছে।