এক বছর ধরে আফগানিস্তানে মেয়েদের হাইস্কুল বন্ধ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৫২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২২

সংগৃহীত

আফগানিস্তানে মেয়েদের হাইস্কুল খোলেনি এক বছর হয়ে গেছে। ইউনাইটেড মিশনস ইন আফগানিস্তান এক বিবৃতি দিয়ে জানিয়েছে, বিশ্বের কোনো দেশে এরকম হয় না। আর জাতিসংঘ দাবি করেছে, অবিলম্বে মেয়েদের হাইস্কুল খুলতে হবে।

জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়চে ভেলে এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

জাতিসংঘ এক বিবৃতি দিয়ে বলেছে, এক বছর ধরে মেয়েদের হাইস্কুল বন্ধ। তালেবান অনেক প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু তারা তা রাখতে পারেনি। এই ঘটনা খুবই দুঃখের, লজ্জার এবং তা অনায়াসেই এড়ানো যেত। জাতিসংঘের দাবি, অবিলম্বে মেয়েদের হাইস্কুল খুলতে হবে।

২০২১ সালে ক্ষমতায় আসার পর তালেবান মেয়েদের মাধ্যমিক স্কুল বন্ধ করে দেয়। তবে গত কয়েক সপ্তাহে চুপচাপ কয়েকটি স্কুল খুলেছিল।

ফ্রান্সের সংবাদ সংস্থা এএফপি জানাচ্ছে, মেয়েদের হিজাব পরে স্কুলে যেতে দেখা যাচ্ছে। যদিও কয়েকটি এলাকায় তালেবান জানিয়ে দিয়েছে, সরকারি নীতির কোনো পরিবর্তন হয়নি।

স্থানীয় মিডিয়ায় মেয়েদের স্কুলে যাওয়ার ফুটেজ আসার পর সেই স্কুলগুলোকে আবার বন্ধ করে দেয়া হয়েছে। পূর্ব পাকতিয়াতে মেয়েরা এই সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছে, সেই ফুটেজও সামনে এসেছে।

Nagad

বেশ কিছু তালেবান নেতা জানিয়েছিলেন, মেয়েদের স্কুলে যেতে না দেয়ার বিষয়টি সাময়িক। কিন্তু এখনো সরকারি নীতিতে কোনো বদল ঘটেনি। তারা স্কুল খোলার কোনো সময়সীমাও দেয়নি।

তালেবানরা স্কুল খোলার জন্য বেশ কিছু অজুহাত দিয়েছে। তারা বলেছে, স্কুলের পাঠক্রম ঢেলে সাজানোর জন্য তাদের অর্থ চাই।

রোববার (১৮ সেপ্টেম্বর) এক টুইটে জাতিসংঘের সেক্রেটারি জেনারেল গুতেরেস বলেন, একটা বছর কেটে গেল। জ্ঞান অর্জনের ও পড়ার সুযোগ নষ্টের এক বছর। এই সময়টা আর ফিরে আসবে না। মেয়েদের স্কুলে যেতে দিতেই হবে। তালেবানদের সেই ব্যবস্থা করা উচিত।

সারাদিন/১৯ সেপ্টেম্বর/এমবি