চার অঞ্চলকে রুশ ভূখণ্ড ঘোষণা, রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:১৬ অপরাহ্ণ, অক্টোবর ১, ২০২২

সংগৃহীত

গণভোটের মাধ্যমে ইউক্রেনের চারটি অঞ্চলকে রুশ ভূখণ্ড হিসেবে ঘোষণার পর রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এছাড়া ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকেও নিষেধাজ্ঞা আসছে।

শনিবার (০১ অক্টোবর) যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার অংশ করার আনুষ্ঠানিক ঘোষণা দেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার এই ঘোষণার পরপরই রাশিয়ার ওপর এসব নিষেধাজ্ঞা দেয় ওয়াশিংটন।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার সমরাস্ত্র শিল্প কমপ্লেক্স, দুইটি আন্ত্রর্জাতিক সরবরাহকারী প্রতিষ্ঠান, আর্থিক খাতের প্রধান তিন জন নেতা এবং কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তার পরিবারের সদস্যদের এবারের নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। এছাড়া রুশ পার্লামেন্টের ২৭৮ জন সদস্যের ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

রাশিয়ার রাজধানী মস্কোর ঐতিহাসিক রেড স্কয়ারে এক উৎসবমুখর আয়োজনে ইউক্রেনের চার প্রদেশের নেতারা রাশিয়ায় যোগদান সম্পর্কিত নথিপত্রে সই করেন। এ সময় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উপস্থিত ছিলেন।

পুতিন বলেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ‘লোভী’ ও ‘বিদ্বেষপূর্ণ’। তারা রাশিয়ার সমৃদ্ধি পশ্চিম সহ্য করতে পারে না। এই কারণে তারা সবসময়ই চায় রাশিয়া ভেঙে টুকরো টুকরো হয়ে যাক এবং আমরা যেন তাদের সামনে নতজানু হতে বাধ্য হই। রাশিয়াকে নিজেদের উপনিবেশ বানাতে চায় পশ্চিম, আর আমাদের বানাতে চায় তাদের দাস।

Nagad

উল্লেখ্য, রাশিয়ার সাথে একীভূত হতে গত ২৩ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত ইউক্রেনের চার অঞ্চলে গণভোট অনুষ্ঠিত হয়েছে। ওই চার অঞ্চল হলো- ডোনেটস্ক, লুহানস্ক, জাপোরিঝঝিয়া ও খেরসন।

ওই চার অঞ্চলের গণভোটে রাশিয়ার সাথে যুক্ত হওয়ার পক্ষে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা পাওয়া গেছে বলে দাবি করেছে রাশিয়ার নিয়োগ দেওয়া প্রশাসন। আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। তবে ইউক্রেন ও দেশটির মিত্র পশ্চিমা দেশগুলো এই গণভোটকে প্রহসন আখ্যা দিয়েছে।

সারাদিন/০১ অক্টোবর/এমবি