আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:২৯ অপরাহ্ণ, অক্টোবর ৬, ২০২২

ইরানি নারীদের সমর্থনে পার্লামেন্টে চুল কাটলেন তিনি

ইরানের বিক্ষোভরত নারীদের প্রতি সমর্থন জানিয়ে নিজের চুল নিজেই কেটেছেন ইউরোপীয় পার্লামেন্টের এক সদস্য (এমপি)। খবর এএফপির।ইউরোপীয় পার্লামেন্টের এই সদস্যের নাম আবির আল-সাহলানি। ইরাকি বংশোদ্ভূত এই নারী ইউরোপীয় পার্লামেন্টের সুইডিশ সদস্য।
গতকাল বুধবার ইউরোপীয় পার্লামেন্টে ভাষণ দেন আবির। দাঁড়িয়ে ভাষণের শেষ দিকে তিনি তাঁর খোঁপা খুলে কাঁচি দিয়ে চুল কাটেন।মাসা আমিনির মৃত্যুর ঘটনার প্রতিবাদে তেহরানের একটি বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভকারী শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়-চুল কাটার আগে আবির তাঁর ভাষণে বলেন, ‘ইরান মুক্ত না হওয়া পর্যন্ত আমাদের ক্ষোভ নিপীড়কদের চেয়ে বড় হবে। যতক্ষণ না পর্যন্ত ইরানের নারীরা মুক্ত হবেন, আমরা আপনাদের সঙ্গে আছি।’ সূত্র: প্রথম আলো।

ওয়াশিংটনে রুশ রাষ্ট্রদূতের হুঁশিয়ার
রাশিয়া ও পশ্চিমের সরাসরি সংঘাতের ঝুঁকি বাড়ছে

ইউক্রেনে যুক্তরাষ্ট্রের আরো সামরিক সহায়তা পাঠানোর সিদ্ধান্ত রাশিয়া ও পশ্চিমের মধ্যে সরাসরি সংঘর্ষের ঝুঁকি বাড়াচ্ছে বলে সতর্ক করে দিয়েছে মস্কো। যুক্তরাষ্ট্রে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ বলেছেন, এটি মস্কোর জন্য ‘উপস্থিত হুমকি’। যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য নতুন করে ৬২ কোটি ৫০ লাখ ডলারের সামরিক সহায়তার ঘোষণা দেওয়ার পরপরই রুশ রাষ্ট্রদূতের এ মন্তব্যগুলো এলো। এর পেছনে কাজ করেছে আরো সামরিক সহায়তা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির আলোচনার বিষয়টিও।গতকাল বুধবার দেওয়া বক্তব্যে রুশ রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ যুক্তরাষ্ট্রকে স্পষ্টভাবেই ‘সংঘাতে অংশগ্রহণকারী’ হিসেবেও অভিহিত করেছেন। সূত্র: কালের কণ্ঠ

কোথায় পরমাণু পরীক্ষা চালাতে পারে উত্তর কোরিয়া?

আবারও দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল পূর্ব এশিয়ার দেশ উত্তর কোরিয়া। বৃহস্পতিবার জোড়া এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে দেশটি। এ নিয়ে দুই সপ্তাহের মধ্যে ষষ্ঠবারের মতো ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করলো উত্তর কোরিয়া। এর আগে মঙ্গলবার জাপানের ওপর দিয়ে একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে দেশটি। চলতি বছর ৩২টির বেশি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এসব ক্ষেপণাস্ত্রের মধ্যে রয়েছে ব্যালিস্টিক মিসাইল, ক্রুজ মিসাইল এবং হাইপারসনিক মিসাইল।

Nagad

কোথায় পরমাণু পরীক্ষা চালাতে পারে উত্তর কোরিয়া?

উত্তর কোরিয়া সবশেষ পরমাণু বোমার পরীক্ষা চালিয়েছে ২০১৭ সালে। পুঙ্গেরি নামের একটি জায়গায় এই পরীক্ষাটি চালানো হয় এবং তাতে ১০০ থেকে ৩৭০ কিলোটন শক্তি তৈরি হয়েছিল।একটি ১০০ কিলোটনের বোমা ১৯৪৫ সালে জাপানের হিরোশিমায় যুক্তরাষ্ট্রের ফেলা পরমাণু বোমার চেয়ে ছয়গুণ বেশি শক্তিশালী।উত্তর কোরিয়া দাবি করে এটি তাদের প্রথম থার্মোনিউক্লিয়ার অস্ত্র যা সব ধরনের পরমাণু অস্ত্রের চেয়ে শক্তিশালী। পুঙ্গেরিতে মাটির নিচে ছয়টি পরমাণু পরীক্ষা চালানো হয়। তবে ২০১৮ সালে উত্তর কোরিয়া এই পরীক্ষা-স্থলটি বন্ধ করে দেওয়ার কথা ঘোষণা করেছিল। সূত্র: বিডি প্রতিদিন।

আটলান্টিকে ‘ভাসমান দুর্গ’
কয়েক বছর সমুদ্রে টানা থাকতে পারে যুক্তরাষ্ট্রের সবচেয়ে দামি ও পরমাণুচালিত বিমানবাহী রণতরি

বিশ্বের সবচেয়ে দামি যুদ্ধজাহাজ জেরাল্ড ফোর্ডকে এবার আটলান্টিক মহাসাগরে মোতায়েন করল যুক্তরাষ্ট্র। ভার্জিনিয়ায় আমেরিকার নৌবাহিনীর ঘাঁটি থেকে মঙ্গলবার সমুদ্রে পাড়ি দিচ্ছে ইউএসএস জেরাল্ড আর ফোর্ড। রুশ-ইউক্রেন যুদ্ধ এবং তাইওয়ান নিয়ে চীনের সঙ্গে সংঘাতের মধ্যেই যুক্তরাষ্ট্রের পরমাণুচালিত এই বিমানবাহী যুদ্ধজাহাজ মোতায়েনের ঘটনা ‘তাৎপর্যপূর্ণ’। বস্তুত মহাসাগরের বুকে ন্যাটোর ‘ভাসমান দুর্গের’ ভূমিকা পালন করবে ইউএসএস জেরাল্ড ফোর্ড। রয়টার্স। ৩৩৭ মিটার দীর্ঘ এবং এক লাখ টন ওজনের এই যুদ্ধজাহাজে ৭৫টিরও বেশি যুদ্ধবিমান এবং হেলিকপ্টার রাখার ব্যবস্থা রয়েছে। বিমানবাহী রণতরীটির ফ্লাইট ডেকের প্রস্থ প্রায় ৭৮ মিটার। তাতে রয়েছে দুটি রানওয়ে। ২০০৫ সালের আগস্টে এই যুদ্ধজাহাজ নির্মাণ নিয়ে আলোচনা এবং নকশা তৈরি শুরু হয়। ২০০৯-এর গোড়ায় শুরু হওয়ার পরে চার বছরেরও বেশি সময় ধরে চলেছিল ইউএসএস জেরাল্ড ফোর্ড নির্মাণের কাজ। ২০১৩-এর অক্টোবরে প্রথম জলে ভাসে বিশালাকৃতির এই যুদ্ধজাহাজ। দীর্ঘ ‘সি ট্রায়াল’ পর্বের পরে ২০১৫ সালে ফোর্ডে অস্ত্রসম্ভার বসানোর কাজ শেষ হয়। ২০১৭-এর অক্টোবরে এই যুদ্ধজাহাজকে আনুষ্ঠানিকভাবে নৌবাহিনীর হাতে তুলে দেন তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সূত্র: যুগান্তর

যুক্তরাষ্ট্রের জাতীয় ঋণ ছাড়াল ৩১ লাখ কোটি ডলার

যুক্তরাষ্ট্রের জাতীয় ঋণের পরিমাণ প্রথমবারের মতো ৩১ লাখ কোটি ডলার ছাড়িয়েছে। এদিকে, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে দেশটির কেন্দ্রীয় ব্যাংক সুদের হার বাড়িয়ে সর্বোচ্চ করেছে। এতে অর্থনৈতিক অনিশ্চয়তা আরও বেড়েছে। মার্কিন ট্রেজারি বিভাগ এ তথ্য প্রকাশ করলো। বুধবার (৫ অক্টোবর) আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ট্রেজারি বিভাগের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের মোট জাতীয় ঋণের পরিমাণ ৩১ দশমিক এক লাখ কোটি ডলার ছাড়িয়েছে। চলতি বছরের জুলাই মাসে কংগ্রেসনাল বাজেট অফিস (সিবিও) ধারণা করে, এই বছরের শেষ নাগাদ মার্কিন ফেডারেল ঋণ জিডিপির ৯৮ শতাংশের সমান হবে। সেপ্টেম্বরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের জাতীয় ঋণের পরিমাণ ৩১ লাখ কোটি ডলারের কাছাকাছি দাঁড়ায়। করোনা সম্পর্কিত ফেডারেল ব্যয় ধীর হওয়ার পরও ঋণের এমন পরিসংখ্যান দেখা যায়। সূত্র: সমকাল

জলবায়ুসহিষ্ণু কফি উত্পাদনে ১০০ কোটি ডলার দেবে নেসলে

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় বিশ্বের বিভিন্ন দেশের বড় বড় প্রতিষ্ঠানগুলো নানা ধরনের পদক্ষেপ নিতে শুরু করেছে। পিছিয়ে নেই বিশ্বের সবচেয়ে বড় কফি উত্পাদক বহুজাতিক প্রতিষ্ঠান নেসলেও। ২০৩০ সালের মধ্যে জলবায়ু খাতে ১০০ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা হাতে নিয়েছে নেসলে। খবর ফ্রি মালয়েশিয়া টুডে। প্রতিষ্ঠানটির কফি ব্র্যান্ড চাষীদের আরো টেকসই উত্পাদন পদ্ধতির সঙ্গে যুক্ত করা এবং জলবায়ু পরিবর্তন ও আবহাওয়াসহিষ্ণু কফি উত্পাদনে এ অর্থ ব্যয় করা হবে।কফি চাষীদের জন্য বেশ কিছু পরিকল্পনা হাতে নিয়েছে নেসলে। এর মধ্যে রয়েছে ফসল চাষের সবচেয়ে ভালো পদ্ধতি শেখাতে প্রশিক্ষণ দেয়া, খামারিদের জন্য নগদ প্রণোদনা দেয়া যাতে করে তারা জলবায়ুবান্ধব চাষে উত্সাহী হয়। যেমন জমির মাটির সুরক্ষায় কফিগাছের চারা ঢেকে রাখা ইত্যাদি। এ মুহূর্তে বিশ্বের ৫ লাখের বেশি চাষী নেসলের জন্য কফি চাষ করে থাকেন। নেসলের প্রত্যাশা এ সংখ্যা দ্বিগুণ করা। আর সেটি সম্ভব না হলেও আপাতত সরবরাহকারীর সংখ্যা অন্তত ২ লাখ বাড়ানো। কারণ কফি বীজের সরবরাহে পড়েছে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব। এ ফসলটি সবচেয়ে ভালো জন্মে নিরক্ষীয় অঞ্চলে। যে অঞ্চলটি খরা ও ঘুর্ণিঝড়ের মতো প্রাকৃতিক দুর্যোগের জন্য সবচেয়ে বেশি হুমকির মধ্যে থাকে। সূত্র: বণিক বার্তা।

চুল কেটে ইরানি নারীদের সঙ্গে সংহতি জানালেন ইইউ পার্লামেন্টের সুইডিশ আইনপ্রণেতা

ইরানে সরকারবিরোধী বিক্ষোভের সাথে সংহতি জানিয়ে নিজের চুল কেটে ফেলেছেন ইউরোপীয় পার্লামেন্টের সুইডিশ সদস্য আবির আল-সাহলানি। মঙ্গলবার (০৪ অক্টোবর) ফ্রান্সের স্ট্রাসবার্গে অবস্থিত পার্লামেন্টে ইউরোপীয় ইউনিয়নের এক সম্মেলনে বক্তৃতা প্রদানকালে এই সংহতি প্রদর্শন করেন তিনি।ইরাকি বংশোদ্ভূত এমইপি (মেম্বার অভ ইউরোপীয় পার্লামেন্ট) সাহলানি বলেন, ‘ইরান যতদিন না মুক্ত হচ্ছে, নিপীড়কদের চেয়ে আমাদের ক্রোধ বড় হবে। ইরানের নারীরা যতদিন না মুক্ত হচ্ছেন, ততদিন আমরা আপনাদের পাশে থাকব।’এ বক্তব্য রেখেই তিনি একটি কাঁচি বের করে তার চুল কাটতে কাটতে কুর্দি ভাষায় উচ্চারণ করেন ‘জিন, জিয়ান, আজাদি’, যার বাংলা তর্জমা দাঁড়ায় ‘নারী, জীবন, মুক্তি’। ইরানের নৈতিকতা পুলিশের হেফাজতে থাকা অবস্থায় মাহসা আমিনির (২২) মৃত্যু সাড়া জাগিয়েছে বিশ্বে। ইরানের নারীরা প্রতিবাদস্বরূপ নিজেদের চুল কেটে ফেলছেন, হিজাব পোড়াচ্ছেন। হাজার হাজার ইরানি নারী বিক্ষোভে সামিল হতে নেমেছেন রাজপথে। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ: ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ায় অন্তর্ভুক্তির আইনে স্বাক্ষর করলেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের চারটি অঞ্চলকে রুশ ফেডারেশনের অন্তর্ভুক্ত করার চূড়ান্ত কাগজে সাক্ষর করেছেন।তবে এসব অঞ্চলে রুশ সামরিক বাহিনী আরো পিছু হটেছে বলে জানা যাচ্ছে।এর আগে এসব অঞ্চলের পরিস্থিতি ‘স্থিতিশীল’ রাখা হবে বলে প্রতিজ্ঞা করেন মি. পুতিন। ইউক্রেনের চারটি অঞ্চল রুশ ফেডারেশনের অন্তর্ভুক্ত করার প্রশ্নে একটা গণভোটের আয়োজন করা হয়- যার মাধ্যমে দোনেৎস্ক, লুহানস্ক এবং দক্ষিণের খেরসন এবং জাপোরিঝাকে নিজেদের অঞ্চলের মধ্যে অন্তর্ভূক্ত করে রাশিয়া।তবে আন্তর্জাতিকভাবে এটা স্বীকৃতি পায়নি। ইউক্রেন বলেছে তারা লুহানস্ক এবং খেরসনের বেশ কিছু গ্রাম পুনর্নিয়ন্ত্রণ নিয়েছে এবং সম্প্রতি দোনেৎস্কে উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। সূত্র: বিবিসি বাংলা।

গ্রিসের উপকূলে নৌযান ডুবে ১৫ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু
নৌযানটি গ্রিসের লেসবস দ্বীপের পূর্ব দিকে এজিয়ান সাগরে ডুবেছে। ওই দ্বীপের অবস্থান তুরস্ক উপকূলের খুব কাছে।

গ্রিসের লেসবস দ্বীপের উপকূলে এজিয়ান সাগরে একটি নৌযান ডুবে অন্তত ১৫ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার ভোররাতে ডুবে যাওয়া জলযানটিতে প্রায় ৪০ জন আরোহী ছিল বলে গ্রিসের কোস্টগার্ড জানিয়েছে।এটি বুধবারের পর অভিবাসন প্রত্যাশীদের বহনকারী দ্বিতীয় জলযানডুবির ঘটনা বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। কোস্টগার্ড জানিয়েছে, সাগর থেকে ১৫টি মৃতদেহ ও ৫ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে, আরও ২০ জন নিখোঁজ রয়েছে। জলযানটি লেসবসের পূর্ব দিকের সাগরে ডুবেছে। গ্রিসের এ দ্বীপটির অবস্থান তুরস্কের উপকূলের খুব কাছে। বিডি নিউজ।