চতুর্থবারের মতো শুরু হলো প্রিয় শিক্ষক সম্মাননা

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৩:০৯ অপরাহ্ণ, অক্টোবর ৬, ২০২২

অনুষ্ঠিত হলো জাতি গড়ার নিঃস্বার্থ কারিগর শ্রদ্ধেয় শিক্ষকদের সম্মান প্রদর্শনে আয়োজিত ‘প্রিয় শিক্ষক সম্মাননা ২০২২’-এর উদ্বোধনী পর্ব। ২০১৯, ২০২০ ও ২০২১ সালের ধারাবাহিকতায় সোমবার (৩ অক্টোবর) তারিখে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে (পদ্মা কক্ষ) চতুর্থবারের মতো এই সম্মাননা আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রথম আলোর ডিজিটাল ট্রান্সফরমেশন ও যুব কার্যক্রমের প্রধান সমন্বয়কারী মুনির হাসান। শুভেচ্ছা বক্তব্য রাখেন আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মমিনুল ইসলাম এবং সমাপনী বক্তব্য রাখেন প্রথম আলো’র সম্পাদক মতিউর রহমান। ঢাকার বিভিন্ন স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকমণ্ডলী এবং গণমাধ্যমকর্মীরাও অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

সাফ চ্যাম্পিয়ন বাংলাদেশ নারী ফুটবল দলের সদস্য মারিয়া মান্দা’র উপস্থিতি অনুষ্ঠানে যোগ করে ভিন্নমাত্রা। এ সময় তাঁর প্রিয় শিক্ষক ময়মনসিংহের রণসিংহপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ মফিজ উদ্দিনও উপস্থিত ছিলেন। প্রিয় শিক্ষক ২০১৯-এ এই মহান শিক্ষক সম্মাননাপ্রাপ্ত হয়েছিলেন। জনাব মফিজ উদ্দিন তাঁর ছাত্রী মারিয়া মান্দা-কে অনুষ্ঠানে ফুল দিয়ে অভিনন্দিত করেন।

উপস্থিত শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি’র (বিইউবিটি) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফৈয়াজ খান, কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর উপাচার্য অধ্যাপক ড. এইচ এম জহিরুল হক, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির দায়িত্বপ্রাপ্ত উপাচার্য মো. আবুল কাশেম মিয়া, সেন্ট যোসেফ উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের অধ্যক্ষ ব্রাদার লিও প্যারেরা, উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আ ন ম শামসুল আলম খান, ওয়াইডব্লিউসিএ উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফ্লোরেন্স গোমেজ, বংশাল বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক সেতারা বেগম, ২০২০ সালে প্রিয় শিক্ষক সম্মাননাপ্রাপ্ত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হাইস্কুলের সাবেক শিক্ষক আফরূজ জাহান বেগম, ২০২১ সালে প্রিয় শিক্ষক সম্মাননাপ্রাপ্ত শরীয়তপুরের ১২৯ নম্বর দক্ষিণ সখীপুর সিকদারবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুস সাত্তার প্রমুখ। অনুষ্ঠানে সানিডেইলের অধ্যক্ষ তাজিন আহমেদসহ বিভিন্ন পর্যায়ের শিক্ষকেরাও উপস্থিত ছিলেন।

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মমিনুল ইসলাম তার শুভেচ্ছা বক্তব্যে বলেন, “দেশের শিক্ষা খাতকে আরও উন্নত ও বিশ্বমানের করার গুরুদায়িত্ব নিতে হবে আমাদের শিক্ষকদেরই। তবে শিক্ষকরা যেন যথাযথ সম্মান ও সম্মানী পান, সেই দায়িত্ব নিতে হবে আমাদের। এ লক্ষ্যেই আমরা শুরু করেছিলাম প্রিয় শিক্ষক সম্মাননা। শিক্ষক সম্মাননা আয়োজনের ধারাবাহিকতা বজায় রাখতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত।”

প্রথম আলো সম্পাদক মতিউর রহমান বলেন, “শত বাধার মধ্যেও বাংলাদেশ এগিয়ে চলেছে, ইতোমধ্যে এগিয়ে গেছে বহু ক্ষেত্রে। আমরা সর্বক্ষেত্রেই বাংলাদেশের জয় দেখতে চাই।” শিক্ষাব্যবস্থার সংকট নিরসনের উপায় নিয়ে কথা বলতে গিয়ে তিনি আরও বলেন, “শিক্ষকদের কাছে আমরা দাবি জানাতে পারি, সবাই মিলে এ বিষয়টার আরও যত্ন নেই এবং সজাগ হই। এভাবেই ধীরে ধীরে সমাজে পরিবর্তন আসবে।”

Nagad

আইপিডিসি-প্রথম আলো প্রিয় শিক্ষক সম্মাননা’র প্রেক্ষাপট তুলে ধরে প্রথম আলোর ডিজিটাল ট্রান্সফরমেশন ও যুব কার্যক্রমের প্রধান সমন্বয়কারী মুনির হাসান বলেন, “টানা চতুর্থবারের মতো প্রিয় শিক্ষক সম্মাননা-র আয়োজন শুরু করে আমাদের দেশ ও সমাজ গঠনে নিরলসভাবে কাজ করে যাওয়া শিক্ষকদের যোগ্য সম্মান জানানোর উদ্দেশ্য পূরণ করতে পারছি বলে আমি মনে করি। আপনাদের সমর্থনের কারণেই আমরা প্ল্যাটফর্মটিকে এগিয়ে নিতে পারছি। তাই এর সাফল্যের কৃতিত্ব আপনাদেরও।”

শুরু হওয়া এ আয়োজনের মনোনয়ন কার্যক্রম চলবে আগামী ১৫ নভেম্বর ২০২২ পর্যন্ত। নির্ধারিত ফরম পূরণ করে মনোনয়ন দিতে হবে প্রিয় শিক্ষকদের। আপনার প্রিয় শিক্ষককে মনোনয়ন দিতে ভিজিট করুন www.priyoshikkhok.com।

শিক্ষক মাত্রই পরম শ্রদ্ধেয় ব্যক্তিত্ব। তবে তাদের মধ্যে কিছু শিক্ষক থাকেন যাদের পাঠদানের পদ্ধতি, দিকনির্দেশনা, আদর-স্নেহ এমনকি শাসনও আমাদের মনে বিশেষ জায়গা করে নেয়। তাঁরা শিক্ষার্থীর জীবন ও মননে রাখেন গভীর ছাপ। তাঁরা হয়ে থাকেন আমাদের প্রিয় শিক্ষক। দেশজুড়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকা এমন অনন্য শিক্ষকদের খুঁজে বের করে স্বীকৃতি প্রদানের লক্ষ্যে আইপিডিসি এবং প্রথম আলো’র এই যৌথ উদ্যোগ।