ডিজিটাল বিজনেস আইডেন্টিফিকেশন নিয়ে বেসিসের কর্মশালা

তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:
প্রকাশিত: ৮:১৮ অপরাহ্ণ, অক্টোবর ৮, ২০২২

‘এ বছরের শুরুতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তথ্যপ্রযুক্তিকে বর্ষপণ্য-২০২২ হিসেবে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেন। বেসিস এ ব্যাপারে উল্লেখযোগ্য কার্যক্রম গ্রহণ করেছে। তথ্য প্রযুক্তিতে নারীর অংশগ্রহণ উৎসাহিত করতে বেসিসের অনেকগুলো উদ্যোগ চলমান রয়েছে।

আজকের এই কর্মশালা তারই ধারাবাহিকতার বহিঃপ্রকাশ’- বেসিস আয়োজিত ‘ডিজিটাল বিজনেস আইডেন্টিফিকেশন (ডিবিআইডি)’ বিষয়ক কর্মশালায় এ কথা বলেছেন বেসিস সহ-সভাপতি (প্রশাসন) আবু দাউদ খান। বেসিস স্ট্যান্ডিং কমিটি অন উইমেন ইন আইটির উদ্যোগে ৮ অক্টোবর শনিবার বিকেলে বেসিস মিলনায়তনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত থেকে সবিস্তারে ‘ডিজিটাল বিজনেস আইডেন্টিফিকেশন (ডিবিআইডি)’ সম্পর্কে তথ্যবহুল উপস্থাপন করেন বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের পরিচালক-৩ (যুগ্ম সচিব) ফারহানা আইরিছ।

বেসিস স্ট্যান্ডিং কমিটি অন উইমেন ইন আইটির চেয়ারম্যান মো. হাবিব উল্লাহ তুহিন এর সভাপতিত্বে কর্মশালাটি সঞ্চালনা করেন কো-চেয়ারম্যান নিশাত মাসফিকা। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন বেসিসের নির্বাহী পরিচালক আবু ঈসা মোহাম্মদ মাঈনউদ্দিন। কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য প্রদান করেন বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের উপসচিব মুহাম্মদ সাঈদ আলী।

প্রসঙ্গত, ডিজিটাল বিজনেস আইডেনটিটি শুধু ডিজিটাল কমার্স প্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য হবে এবং এ নির্দেশিকা সারাদেশে প্রয়োগ করা হচ্ছে। এ নির্দেশিকার মাধ্যমে প্রকারভিত্তিক ডিজিটাল কমার্স প্রতিষ্ঠানের তালিকা তৈরি করা হচ্ছে। ডিবিআইডি নম্বর পাওয়ার আগে আবেদনের সঙ্গে আবেদনকারীর জাতীয় পরিচয়পত্রসহ প্রতিষ্ঠানের চেয়ারম্যান, পরিচালক, বাড়ির মালিকের জাতীয় পরিচয়পত্র, ট্রেড লাইসেন্স, কোম্পানির নিবন্ধন নম্বর প্রভৃতি দিতে হবে।

এদিকে বেসিসের আমন্ত্রণে সাড়া দিয়ে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তা মনোনয়ন করায় বেসিসের পক্ষ থেকে বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়। কর্মশালায় বেসিসের উল্লেখযোগ্য সংখ্যক নারী সদস্য উপস্থিত ছিলেন।

Nagad