আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:১৩ পূর্বাহ্ণ, অক্টোবর ২০, ২০২২

পুতিন-বেরলুসকোনির ভদকা, ওয়াইন ও চিঠি বিনিময়

ইতালির সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বেরলুসকোনি ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দীর্ঘদিনের বন্ধু। ইউরোপের দুটি বড় দেশকে নেতৃত্ব দেওয়া এই দুই নেতার মধ্যে একজন সাবেক হলেও তাঁদের সম্পর্ক ফিকে হয়নি। বারলুসকোনির কথায়, দীর্ঘদিনের বন্ধুর সঙ্গে আবার যুক্ত হয়েছেন তিনি। ইতালির সাবেক নেতা সম্প্রতি বলেছেন, তাঁর বিগত জন্মদিন উপলক্ষে পুতিনের সঙ্গে আবার কথা হয়েছে। একে অপরকে ওয়াইন, ভদকা দিয়েছেন। ‘মিষ্টি’ চিঠি বিনিময় হয়েছে তাঁদের। সংবাদ সংস্থা লাপ্রেসসে গতকাল মঙ্গলবার একটি অডিও রেকর্ড প্রকাশ করেছে। সংবাদ সংস্থাটি বলেছে, অডিওটি গোপনে ধারণ করা হয়। অডিও রেকর্ডে বেরলুসকোনি গত মাসে তাঁর ৮৬তম জন্মদিন উপলক্ষে পুতিনের সঙ্গে মদ ও চিঠি আদান–প্রদান হওয়ার কথা ফোরজা ইতালিয়া পার্টির আইনপ্রণেতাদের বলেছেন। দলটির নেতা হিসেবে ইতালির প্রধানমন্ত্রী হয়েছিলেন বেরলুসকোনি। জর্জিয়া মেলোনি নেতৃত্বাধীন ইতালির ডানপন্থী নতুন জোট সরকারের অংশ ফোরজা ইতালিয়া। সূত্র: প্রথম আলো

গুদাম তৈরিতে খরচ হবে ৩৭৩ কোটি টাকা

আগামী সংসদ নির্বাচনে ১৫০ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের লক্ষ্যে নেওয়া প্রকল্পে একেকটি ইভিএম কিনতে খরচ ধরা হয়েছে তিন লাখ পাঁচ হাজার টাকা করে। ইভিএম সংরক্ষণের জন্য ১০টি গুদাম (ওয়্যারহাউস) তৈরিতে খরচ হবে মোট ৩৭৩ কোটি ৪৮ লাখ টাকা। এ ছাড়া গুদাম তৈরির আগে প্রতিবছর গুদাম ভাড়া বাবদ খরচ ধরা হয়েছে পাঁচ কোটি টাকা।এরই মধ্যে প্রকল্প প্রস্তাব জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদনের জন্য গতকাল বুধবার পরিকল্পনা কমিশনে পৌঁছেছে।‘নির্বাচনী ব্যবস্থায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার বৃদ্ধি এবং টেকসই ব্যবস্থাপনা’ শীর্ষক প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছে আট হাজার ৭১১ কোটি ৪৪ লাখ ২৩ হাজার টাকা। প্রকল্পটি একনেকে অনুমোদিত হলে তা বাস্তবায়ন করা হবে চলতি বছরের নভেম্বর মাস থেকে ২০২৭ সালের অক্টোবর মেয়াদে। এটি বাস্তবায়ন করবে নির্বাচন কমিশন সচিবালয়। প্রকল্পটি সম্পূর্ণ বাস্তবায়ন করা হবে দেশের টাকায়, অর্থাৎ প্রকল্পে কোনো বিদেশি ঋণ নেই। প্রকল্পের প্রস্তাব থেকে এসব তথ্য পাওয়া গেছে। সূত্র: কালের কণ্ঠ

খরচ কমাতে কোনো এক বেলা না খেয়ে থাকছে ব্রিটেনের মানুষ: জরিপ

জীবনযাপন ব্যয় কমাতে প্রতি বেলায় নিয়মিত খাবার গ্রহণ করছে না ব্রিটেনের লাখ লাখ মানুষ। কেউ একবেলা কিংবা একাধিক বেলা না খেয়ে থাকছে। বৃহস্পতিবার এ বিষয়ে সতর্কতা দিয়েছে জরিপ পরিচালনাকারী ভোক্তা অধিকার সংস্থা ‘হুইচ’। ভোক্তা অধিকার বিষয়ক গ্রুপটির দাবি, অচিরেই জ্বালানি দারিদ্র্যে পরিণত হবে যুক্তরাজ্যের অনেক মানুষ। সেপ্টেম্বর মাসে যুক্তরাজ্যের মুদ্রাস্ফীতি ১০ শতাংশ ছাড়িয়েছে। ফলে লাগামহীনভাবে বেড়েছে খাদ্যপণ্যের দাম। সংস্থাটি ৩ হাজার ব্রিটিশ নাগরিকের ওপর একটি জরিপ চালিয়েছে। জরিপে দেখা গেছে অর্ধেক ব্রিটিশ নাগরিক তাদের মিলের বা আহারের সংখ্যা কয়েকটি কমিয়েছে। আর এরমধ্যে ৮০ শতাংশ ব্রিটিশ নাগরিক স্বাস্থ্যকর খাবার খেতে পারছে না। সূত্র: বিডি প্রতিদিন ।

Nagad

বিক্ষোভ-ধর্মঘটে অচল ইউরোপ

ভয়াবহ আকার ধারণ করেছে বিশ্বব্যাপী খাদ্য সংকট। জলবায়ু পরিবর্তনের সঙ্গে কোভিড-১৯ মহামারি বিশ্বকে স্থবির করে দিয়েছিল। তারই ধাক্কা সামলে ওঠার আগেই শুরু হলো ইউক্রেন-রাশিয়া যুদ্ধ। আট মাসব্যাপী এ যুদ্ধে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলো। শুধু তাই নয়, এ ধাক্কায় ভারসাম্য হারিয়েছে ইউরোপের ‘বাঘা-বাঘা’ উন্নত দেশও। অনাহার আর অর্ধাহারে থাকার অনুশীলনে নেমেছে বিশ্বের কোটি কোটি মানুষ। খাদ্যমূল্য চোকাতে বেড়েছে সাধারণ মানুষের হা-পিত্যেশ। বিশেষ করে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের গুরুতর প্রভাব পড়েছে ইউরোপে। দীর্ঘ প্রায় আট মাসের এ যুদ্ধের প্রভাবে বিশ্ববাজারে বেড়েছে খাদ্যপণ্য ও জ্বালানির দাম। পলিটিকো।খরা গ্রাস করেছে হর্ন অব আফ্রিকাকে। আগামী ছয় মাসে তীব্র খাদ্য সংকটে পড়বে কেনিয়া, ইথিওপিয়া এবং সোমালিয়ার প্রায় ২ কোটি ৬০ লাখ মানুষ। এ দুর্যোগে ৭০ লাখের বেশি গবাদি পশু নিশ্চিহ্ন হয়ে যাওয়া সমগ্র পূর্ব আফ্রিকা জুড়ে প্রায় ৫ কোটি মানুষ তীব্র খাদ্য নিরাপত্তাহীনতার সম্মুখীন। বিশ্ব খাদ্য কর্মসূচি অনুসারে, ৪৬টি দেশের রেকর্ড সর্বোচ্চ ৪ কোটি ৯০ লাখ মানুষ খাদ্য সংকটের মধ্যে দুর্ভিক্ষ বা দুর্ভিক্ষের মতো পরিস্থিতিতে পড়তে পারে। সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলো হলো ইথিওপিয়া, নাইজেরিয়া, দক্ষিণ সুদান, আফগানিস্তান, সোমালিয়া এবং ইয়েমেন। এই দেশগুলোর ৭ লাখ ৫০ হাজার মানুষ অনাহারে মৃত্যুর মুখোমুখি। এদের মধ্যে ৪ লাখই শুধু ইথিওপিয়ার টাইগ্রে অঞ্চলে-যেখানে গৃহযুদ্ধ চলমান। সূত্র: যুগান্তর।

মোদিকে কি চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারবেন খাড়গে

দুই দশক পর ভারতের জাতীয় কংগ্রেসের নেতৃত্ব গেল গান্ধী-নেহরু পরিবারের বাইরে। কংগ্রেসের নতুন শীর্ষ নেতা নির্বাচিত হয়েছেন মল্লিকার্জুন খাড়গে। গতকাল বুধবার প্রতিপক্ষ শশী থারুরকে বিপুল ভোটে হারিয়ে দলটির ১৩৭ বছরের ইতিহাসে ষষ্ঠতম সভাপতি হন তিনি। তবে বিশ্নেষকরা বলছেন, তাঁর সামনে চ্যালেঞ্জ হচ্ছে ১৮ মাস পর অনুষ্ঠিতব্য জাতীয় নির্বাচনে দেশটির জনপ্রিয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শক্ত অবস্থানকে নাড়া দেওয়া। সেটা তিনি কতটা পারবেন তা দেখার জন্য অপেক্ষা করতে হবে।
প্রায় সাড়ে ৯ হাজার ভোটের মধ্যে খাড়গে পেয়েছেন ৭ হাজার ৮৯৭ ভোট। থারুর পেয়েছেন ১ হাজার ৭২ ভোট। ৪১৬ ভোট বাতিল হয়েছে। শুরুতে নানা অভিযোগ তুললেও বিজয়ী খাড়গেকে অভিনন্দন জানিয়ে পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন থারুর। খাড়গেকে শুভেচ্ছা জানিয়েছেন সদ্য বিদায়ী সভাপতি সোনিয়া গান্ধী, তাঁর ছেলে রাহুল গান্ধী ও মেয়ে প্রিয়াঙ্কা গান্ধী। নতুন নেতৃত্বে কংগ্রেস ঘুরে দাঁড়াবে বলে আশা করছেন কর্মী-সমর্থকরা। সমকাল

ইউক্রেনে সবকিছু চার্জ দিয়ে রাখার আহ্বান

বেসামরিক অবকাঠামোতে রুশ ক্ষেপণাস্ত্র আক্রমণের গুরুতর প্রভাব পড়েছে ইউক্রেনের বিদ্যুৎ সরবরাহে। দেশজুড়ে চার ঘণ্টা পর্যন্ত বিদ্যুৎ বিভ্রাট ঘটতে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এ আশঙ্কায় আজ বৃহস্পতিবার নাগরিকদের সবকিছু চার্জ দিয়ে রাখার আহ্বান করা হয়েছে। খবর বিবিসি।
১০ অক্টোবর থেকে আক্রমণের ধারাবাহিকতায় গতকাল বুধবারও ইউক্রেনের বিদ্যুৎকেন্দ্রে ক্ষেপণাস্ত্র হামলা করে রাশিয়া। দেশটির গ্রিড অপারেটর কোম্পানি ইউক্রেনারগো জানিয়েছে, আজ বৃহস্পতিবার পুরো দেশে চার ঘণ্টা পর্যন্ত বিদ্যুৎ থাকবে না। ফোন, পাওয়ার ব্যাংক, টর্চসহ সবকিছু চার্জ দিয়ে রাখুন।
এ ছাড়া পানি মজুদ করে রাখার পরামর্শ দেয়া হয়েছে। শীত থেকে বাঁচতে প্রয়োজনীয় মোজা ও কম্বল হাতের কাছে রাখার আহ্বানও জানায় সংস্থাটি।এর আগে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানান, রাশিয়ার বিমান হামলার প্রভাবে ইউক্রেনের ৩০ শতাংশ বিদ্যুৎকেন্দ্র ধ্বংস হয়ে গিয়েছে।ইউক্রেনারগো জানায়, ২৪ ফেব্রুয়ারির রাশিয়ার আক্রমণ শুরুর পরের বাকি সময়ের তুলনায় গত ১০ দিনেই বিদ্যুৎ উৎপাদনকেন্দ্রগুলো বেশি আক্রান্ত হয়েছে।আরো জানানো হয়, বিদ্যুতের বণ্টন সুষম করতে আগামীকাল থেকে ব্যবহারের ক্ষেত্রে বিধিনিষেধ দেয়া হবে। বিধিনিষেধগুলো সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত ইউক্রেন জুড়ে প্রয়োগ হবে। সূত্র: বণিক বার্তা।

কংগ্রেসের নতুন সভাপতি মল্লিকার্জুন খাড়গে কে: অনুগত, সংস্কারপন্থী নাকি কেবলই পদ দখলকারী?

দুই দশকেরও বেশি সময় ধরে কংগ্রেস সভাপতি থেকেছেন কোনো না কোনো গান্ধী। ২০২২ সালে সেই ধারাবাহিকতা ভেঙে দলীয় প্রধানের পদে নির্বাচিত হয়েছেন মল্লিকার্জুন খাড়গে। খবর এনডিটিভির
দলীয় নির্বাচনে হাড্ডাহাডি লড়াই না হলেও, খাড়গেকে হারানো সহজও ছিল না। কারণ অংশ নেওয়া প্রায় প্রতিটি নির্বাচনে জয়ের রেকর্ড রয়েছে তার। এজন্যই কানাড়ায় খাড়গের সমর্থকরা তাকে স্থানীয় ভাষায় ডাকেন ‘সলিলারা সারাদারা’ বলে, যার অর্থই হলো ‘অপরাজেয় নেতা’। দলীয় নির্বাচনে জয়ের মাধ্যমে ২৪ বছর ধরে কংগ্রেস সভাপতি পদে গান্ধীদের আধিপত্যের অবসান ঘটালেন তিনি। একইসঙ্গে, দ্বিতীয় দলিত হিসেবে দলের সর্বোচ্চ পদে আসীন হলেন আজ বুধবার (১৯ অক্টোবর)। কংগ্রেসের প্রথম দলিত সভাপতি ছিলেন জগজীবন রাম। পরবর্তী ৫০ বছরে কোনো দলিত প্রার্থী সভাপতি পদে নির্বাচিত হননি। সে ধারাবাহিকতা ভাঙ্গার মাধ্যমেও খাড়গে তার অর্জনের ঝুলি ভারী করেছেন। ভারতীয় পার্লামেন্টের উচ্চ কক্ষের সদস্য তিনি। উচ্চ কক্ষের আইনপ্রণেতা হওয়ার আগে কর্ণাটক থেকে লোকসভার আসনে জিতেছেন ৯ বার। ২০১৪ সালের জাতীয় নির্বাচনে যখন মোদি জোয়ারে কংগ্রেসের তরী ডুবেছিল, তখনও তার লোকসভা আসনটি তিনি ধরে রাখতে পেরেছিলেন। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড ।

ইউরোপ
ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রাভারম্যান গতকাল বুধবার পদত্যাগ করেছেন। বিবিসি জানিয়েছে, নীতি ভঙ্গের দায় স্বীকার করে প্রধানমন্ত্রী লিজ ট্রাসের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন ব্রাভারম্যান।
বিবিসির প্রতিবেদনে বলা হয়, সুয়েলা মন্ত্রিপরিষদের দুটি নীতি ভঙ্গ করেছেন—সরকারি কাজে ব্যক্তিগত ইমেইল ব্যবহার এবং অ-অনুমোদিত ব্যক্তিকে সরকারি নথি পাঠানো। পদত্যাগপত্রেও তিনি এই দুটো নীতি ভঙ্গের কথা স্বীকার করেছেন।দত্যাগপত্রে তিনি সরকারের সমালোচনা করে বলেছেন, ‘সরকারকে ভুলের দায় স্বীকার করতে হবে এবং সরকারকে অবশ্যই জনগণের ওপর নির্ভর করতে হবে। আমাদের কোনো ভুল নেই—এমন ভান করা এবং ব্যাপারগুলো অলৌকিকভাবে ঠিক হয়ে যাবে—এমনটি আশা করা কখনোই ঠিক নয়।’ কিছুদিন আগে কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচনের সময় ঋসি সুনাককে সমর্থন দিয়েছিলেন সুয়েলা ব্রাভারম্যান। সূত্র: কাল বেলা।

রাশিয়ার হামলার পর বিদ্যুৎ ব্যবহার সীমিত করেছে ইউক্রেইন

রাশিয়ার ব্যাপক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলায় কিছু উৎপাদন কেন্দ্র ধ্বংস হওয়ার পর দেশজুড়ে বিদ্যুতের ব্যবহার সীমিত করেছে ইউক্রেইন।ঠাণ্ডা শীতের মাসগুলো শুরু হওয়ার আগে দেশটি এ পরিস্থিতির মুখোমুখি হল।সরকারি কর্মকর্তারা ও গ্রিড অপারেটর উক্রেনারহো জানিয়েছে, বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টা থেকে রাত ১১টার মধ্যবর্তী সময়ে বিদ্যুৎ সরবরাহ সীমিত থাকবে।দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির একজন সহকারী বলেছেন, লোকজন বিদ্যুতের ব্যবহার না কমালে ব্ল্যাকআউটের সম্ভাবনাও আছে।“ঠাণ্ডা আবহাওয়া শুরু হওয়ার পর আমরা আরও ঘন ঘন আপনাদের সাহায্য চাইতে পারি, এটিও বাদ দিচ্ছি না আমরা,” বলেছে উক্রেনারহো। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রাশিয়া গত কয়েকদিন ধরে ইউক্রেইনের বিদ্যুৎ ও পানি সরবরাহ অবকাঠামোতে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা জোরদার করেছে। সূত্র: বিডি প্রতিদিন।

নিউইয়র্কে অভিবাসনপ্রত্যাশীদের জন্য তাঁবুর আশ্রয়কেন্দ্র

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অভিবাসনপ্রত্যাশীদের জন্য তাঁবুর আশ্রয়কেন্দ্র চালু করা হয়েছে। রিপাবলিকানশাসিত টেক্সাস ও অন্যান্য অঙ্গরাজ্য থেকে যেসব অভিবাসনপ্রত্যাশীদের বাসে করে পাঠানো হয়েছে তাদের সেখানে আশ্রয় দেওয়া হবে। এমন পরিস্থিতির মধ্যেই আগামী মাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশটির গুরুত্বপূর্ণ মধ্যবর্তী নির্বাচন। খবর আল-জাজিরার। নিউইয়র্ক কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, অভিবাসনপ্রত্যাশীদের একটি দল এরই মধ্যে রান্ডাল’স আইল্যান্ডের কেন্দ্রে এসে পৌঁছেছে। সেখানে সাময়িকভাবে ৫০০ পুরুষ রাখা হবে।
দীর্ঘ ভ্রমণের পর এসব অভিবাসনপ্রত্যাশীরা নিউইয়র্ক শহরে এসেছে। মূলত মেক্সিকো সীমান্ত দিয়ে ভেনেজুয়েলাসহ বেশ কিছু দেশের নাগরিকরা যুক্তরাষ্ট্রে যাচ্ছে। সম্প্রতি দেশটিতে এসব অভিবাসনপ্রত্যাশীদের সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়েছে। সূত্র: জাগো নিউজ

চীন: কীভাবে এত ক্ষমতাধর হয়ে উঠলেন প্রেসিডেন্ট শি জিনপিং

চীনের কমিউনিস্ট পার্টির কংগ্রেস এখন চলছে – যাতে প্রেসিডেন্ট শি জিনপিংএর তৃতীয় মেয়াদের জন্য ক্ষমতায় থাকা অনুমোদিত হবে বলেই বিশ্লেষকরা বলছেন। বিশ্ব-রাজনীতিতে চীনের নেতৃস্থানীয় ভূমিকাকে সুপ্রতিষ্ঠিত করা, চীনের অর্থনীতি, সামরিক শক্তি, তাইওয়ান প্রশ্ন, – ইত্যাদি ক্ষেত্রে তৃতীয় মেয়াদে কেমন ধরনের পদক্ষেপ নিতে যাচ্ছেন মি. শি?আরো প্রশ্ন, কীভাবে এসব সিদ্ধান্ত নিয়ে থাকে চীনা সরকার? মি. শি-র ভাষণ ছাড়াও চীনা কমিউনিস্ট পার্টির প্রচারণা থেকে এক কিছুটা আভাস পাওয়া যায়।অনেকের চোখে মনে হতে পারে চীনা কমিউনিস্ট পার্টির প্রচারণার ভাষা – যাকে বল যায় ‘শুষ্ক’ এবং বিমূর্ত । কিন্তু অভিজ্ঞরা বলেন, ওই সব ঘোষণার ভেতরেই কিছু সাংকেতিক শব্দ থাকে যাতে ইঙ্গিত দেয়া হয় যে চীনের সবচেয়ে ক্ষমতাধর নেতা আসলে কি করতে যাচ্ছেন।-কিছু সাংকেতিক ও অর্থপূর্ণ শব্দ-চীনে কী হচ্ছে, চীন কী করছে – এ নিয়ে বিশ্বের আগ্রহ এখন যে স্তরে উঠেছে – আগে তা কখনোই এমন ছিল না।
কিন্তু চীনের রাজনীতি – আগে যেমন ছিল ঠিক তেমনি অস্পষ্ট ও ধোঁয়াটে রয়ে গেছে।শি জিনপিং এখন চীনে গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে ক্ষমতাধর নেতা। কমিউনিস্ট চীনের প্রতিষ্ঠাতা মাওজেদংএর পর কেউই তৃতীয় মেয়াদে ক্ষমতাসীন হননি – যা শি জিনপিং হতে যাচ্ছেন।চীনে সরকারের গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো নেয়া হয় রুদ্ধদ্বার বৈঠকে। আর এসব বৈঠকে যে সিদ্ধান্তগুলো হয় – তা জানানো হয় এমন এক ভাষায় যার আসল অর্থ উদ্ধার করা সহজ নয়। সূত্র: বিবিসি বাংলা।