কে হচ্ছেন ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী? আলোচনায় বরিস

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:০৯ পূর্বাহ্ণ, অক্টোবর ২২, ২০২২

সংগৃহীত ছবি-

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাস বৃহস্পতিবার ১৯ অক্টোবর পদত্যাগের ঘোষণা দেয়ার পর এখন কনজারভেটিভ পার্টির নতুন নেতা এবং প্রধানমন্ত্রী কে হবেন তা নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়েছে। সম্ভাব্য প্রধানমন্ত্রী হিসেবে আলোচনায় রয়েছেন সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক, সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন, প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস এবং সাবেক বাণিজ্যমন্ত্রী পেনি মর্ডান্ট।

লিস ট্রাস টোরি নেতৃত্বের প্রতিযোগিতায় সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাককে হারিয়ে প্রধানমন্ত্রী হয়েছিলেন। লিস ট্রাস সরকারী ব্যয় হ্রাস না করে ট্যাক্স হ্রাস ও প্রবিধান সহজ করার প্রতিশ্রুতি দিয়ে দলীয় এমপিদের ভোটে প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

সুনাক (৪২) সতর্ক করে দিয়েছিলেন যে, অতিরিক্ত ঋণের মাধ্যমে প্রস্তাব গুলোতে অর্থায়ন করার জন্য তার পরিকল্পনা বেপরোয়া এবং কয়েক দশকের উচ্চ মুদ্রাস্ফীতির পাশাপাশি যুক্তরাজ্যে বাজারের আস্থাকে আরও খারাপ করতে পারে।
এখন যেহেতু সুনাকের বক্তব্য সঠিক প্রমাণিত হয়েছে, ট্রাসের নাটকীয় ঘোষণার পর সুনাক এখন পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে বাছাইয়ে এগিয়ে রয়েছেন।

এদিকে বরিস জনসনের পদত্যাগের পর গত সেপ্টেম্বরে কনজারভেটিভ পার্টির নেতা ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী নির্বাচিত হন ট্রাস।

করোনাকালে লকডাউনের মধ্যে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে পার্টির আয়োজন থেকে শুরু করে বহু বিতর্কের জেরে পদত্যাগ করেছিলেন জনসন। তবে এখনো পার্লামেন্ট ও দলে তাঁর অনেক মিত্র আছেন। তাঁরাই এখন তাঁকে প্রধানমন্ত্রীর পদে ফেরাতে চাইছেন।

২০০৮ থেকে ২০১৬ সাল পর্যন্ত জনসন লন্ডনের মেয়র ছিলেন। পরে দুই বছরের জন্য যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী হন। ২০১৯ সালের ২৩ জুলাই ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচিত হন জনসন। পরদিন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। জনসন দুটি পদ থেকেই পদত্যাগ করেন গত ৬ সেপ্টেম্বর।

Nagad

২০১৯ সালের সাধারণ নির্বাচনে বিপুল জয় পেয়ে প্রধানমন্ত্রী হয়েছিলেন জনসন। ওই সময় থেরেসা মের স্থলাভিষিক্ত হন তিনি।