আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:৩৩ পূর্বাহ্ণ, অক্টোবর ২৯, ২০২২

ইউক্রেনে ৮২ হাজার রিজার্ভ সেনা পাঠিয়েছে রাশিয়া
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আংশিক সেনা সমাবেশের ঘোষণার পরে রাশিয়া ইউক্রেনে আরও ৮২ হাজার রিজার্ভ সেনা পাঠিয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু। শুক্রবার রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে এক বৈঠকে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু এ কথা জানিয়ে বলেন, রিজার্ভ সেনাদের ডেকে পাঠানোর কর্মসূচি শেষ হয়েছে।
রাশিয়ার রাষ্ট্রীয় টিভিতে সম্প্রচারিত ওই বৈঠকে পুতিনকে প্রতিরক্ষামন্ত্রী বলেন, ‘তিন লাখ সেনা সমাবেশের কাজ সম্পন্ন হয়েছে। নতুন কোনো পরিকল্পনা নেই।’গত সেপ্টেম্বরে পুতিন ইউক্রেনে আংশিক সেনা সমাবেশ করার ঘোষণা দেন। তখন ক্রেমলিন জানায়, নতুন করে তিন লাখ রিজার্ভ সেনাকে ডেকে পাঠানো হবে।প্রতিরক্ষামন্ত্রী সোইগু পুতিনকে জানিয়েছেন, তিন লাখ রিজার্ভ সেনার মধ্যে ২ লাখ ১৮ হাজার প্রশিক্ষণ নিচ্ছেন এবং ৮২ হাজার সেনা ইউক্রেনে পাঠানো হয়েছে। সূত্র: প্রথম আলো

পেলোসির স্বামীকে হাতুড়িপেটা, বাইডেন বললেন ‘ঘৃণ্য’ হামলা

মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির স্বামী পল পেলোসি ‘হাতুড়ি হামলা’র শিকার হয়েছেন। ক্যালিফোর্নিয়ায় তাদের বাড়িতে একজন হামলাকারীর ‘সহিংস আক্রমণের শিকার’ হয়েছেন তিনি।বিবিসি জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার সকালে হামলার ঘটনাটি ঘটে। হামলাকারীকে আটক করা হয়েছে। হামলার কারণ অনুসন্ধান করা হচ্ছে বলে পেলোসির কার্যালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে।ওই বিবৃতিতে বলা হয়েছে, ৮২ বছর বয়সী পল পেলোসিকে হাসপাতালে নেওয়া হয়েছে। সেখানে তাকে ভালোভাবে চিকিৎসা দেওয়া হচ্ছে এবং তিনি পুরোপুরি সেরে যাবেন বলে আশা করা হচ্ছে। সূত্র: কালের কণ্ঠ

ছাঁটাই দিয়ে মাস্ক অধ্যায় শুরু

দীর্ঘ সমালোচনা ও বিরোধ শেষে মাইক্রোব্লগিং প্লাটফর্ম টুইটার অধিগ্রহণ সম্পন্ন করেছেন বিশ্বের অন্যতম ধনী ইলোন মাস্ক। ৪ হাজার ৪০০ কোটি ডলারে এ অধিগ্রহণ সম্পন্ন হলো। অধিগ্রহণের পর চমক দেখিয়েছেন মাস্ক। প্লাটফর্মটির প্রধান নির্বাহী (সিইও) পরাগ আগরওয়ালসহ কয়েকজন শীর্ষ কর্মকর্তাকে বরখাস্ত করেছেন তিনি। খবর বিবিসি।
মাইক্রোব্লগিংয়ের এ প্লাটফর্ম অধিগ্রহণের মধ্য দিয়ে দীর্ঘদিন ধরে চলমান নাটকীয়তারও অবসান হলো। অধিগ্রহণের ক্ষেত্রে বিভিন্ন বিষয়ে মাস্কের মত পরিবর্তন, টুইটারের অনীহা ও অধিগ্রহণ দ্রুত সম্পন্ন করতে মামলা দায়ের ও আদালতের শরণাপন্ন হওয়ার মতো বিষয়গুলো এ চুক্তির সঙ্গে জড়িত ছিল। টুইটারের পক্ষ থেকে এটি নিশ্চিত না করা হলেও বিবিসিকে দেয়া এক সাক্ষাত্কারে আগের এক বিনিয়োগকারী জানান, চুক্তিটি সম্পন্ন হয়েছে।যুক্তরাষ্ট্রের রাজনীতিতে ডানপন্থীদের অনেকেই টুইটারের প্রধান নির্বাহীর পদ থেকে পরাগ আগরওয়ালকে বরখাস্তের বিষয়টি উদযাপন করবে। তাদের বিশ্বাস, আগরওয়াল ও জ্যাক ডরসির মতো ব্যক্তিরা উদারপন্থী, বাকস্বাধীনতায় হস্তক্ষেপকারী। যুক্তরাষ্ট্রের বিভিন্ন গণমাধ্যমের তথ্যানুযায়ী, আগরওয়াল, টুইটারের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা নেড সেগাল এবং শীর্ষ আইনি ও নীতি নির্বাহী বিজয়া গাড্ডে আর প্লাটফর্মটির সঙ্গে নেই। বার্তা সংস্থা রয়টার্স প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, চুক্তি সম্পন্নের পর আগরওয়াল ও সেগালকে স্যান ফ্রান্সিসকোতে অবস্থিত টুইটারের প্রধান কার্যালয় থেকে নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। টুইটারের সহপ্রতিষ্ঠাতা বিজ স্টোন আগরওয়াল, সেগাল ও গাড্ডেকে ব্যবসায় উল্লেখযোগ্য অবদান রাখার জন্য ধন্যবাদ জানিয়েছেন। সূত্র: বণিক বার্তা।

 

Nagad

আসিয়ানকে সতর্ক করল নেপিদো

শান্তি ফেরাতে চাপ

মিয়ানমারে শান্তি ফেরাতে সময়সীমা নির্ধারণে যে কোনো চাপ নেতিবাচক প্রতিক্রিয়া তৈরি করবে বলে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোটকে (আসিয়ান) সতর্ক করেছে সামরিক সরকার। দেশটিতে চলমান সংকটে শান্তি ও স্থিতিশীলতা ফেরাতে মিয়ানমারে সামরিক সরকারকে চাপ দিয়ে আসছে আসিয়ান। নভেম্বরে আসিয়ানভুক্ত দেশগুলোর নেতৃবৃন্দের সম্মেলনকে সামনে রেখে বৃহস্পতিবার ইন্দোনেশিয়ায় বৈঠককালে দক্ষিণ-পূর্ব এশিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা বলেন, মিয়ানমারের রাজনৈতিক সংকট সমাধানে তাঁরা ‘অধিকতর দৃঢ়প্রতিজ্ঞ’। গত বছরের ফেব্রুয়ারিতে সামরিক আইন জারির পর মিয়ানমারে অস্থিরতা চলমান। উদ্ূ্ভত পরিস্থিতি সম্পর্কে আসিয়ানের উদ্বেগ প্রকাশ ও প্রচেষ্টা সত্ত্বেও দেশটির রাজনৈতিক সমস্যার কোনো সমাধান চোখে পড়েনি। সূত্র: সমকাল

যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা নিজেদের কর্মফল ভোগ করবে: পুতিন

পশ্চিমা বিশ্ব ও তাদের মিত্ররা সারা দুনিয়ায় আধিপত্য বিস্তারের জন্য ‘নোংরা খেলা’ খেলছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা নিজেদের কর্মফল ভোগ করবেই বলে হুঁশিয়ারি দেন তিনি। খবর  আরটি’র। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) মস্কোর একটি ক্লাবের আলোচনা সভায় পুতিন এসব মন্তব্য করেন। রুশ প্রেসিডেন্ট বলেন, এই নোংরা খেলায় পশ্চিম গোটা বিশ্বের ওপর খবরদারি করার বাজি ধরেছে। ‘খেলাটি অবশ্যই বিপজ্জননক, রক্তক্ষয়ী—এবং আমি একে নোংরা বলব।’
পুতিন বলেন, পশ্চিমা বিশ্ব তাদের সামাজিক রীতিনীতি ও সংস্কৃতি অন্যদের ওপর চাপিয়ে দিতে চায়। তিনি আরও বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্ব এখন ‘সবচেয়ে বিপজ্জনক দশক’ পার করছে।’এককেন্দ্রিক বিশ্ব এখন দূর অতীত। আমরা এক ঐতিহাসিক যুদ্ধক্ষেত্রে দাঁড়িয়ে আছি। সামনে অপেক্ষা করছে সবচেয়ে বিপজ্জনক, অনিশ্চিত এবং একইসঙ্গে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে গুরুত্বপূর্ণ দশক,’ বলেন তিনি। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

উ. কোরিয়ার পরমাণু পরীক্ষা নিয়ে বিশ্বে ‘শ্বাসরুদ্ধকর’ পরিস্থিতি

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক বৃহস্পতিবার বলেছেন, উত্তর কোরিয়ার সম্ভাব্য পরমাণু বোমা পরীক্ষার আশঙ্কায় বিশ্বে শ্বাসরুদ্ধকর পরিস্থিতি বিরাজ করছে।
‘প্রত্যেকেরই এ বিষয়ে দম আটকে আসছে, কারণ আরেকটি পরমাণু পরীক্ষা নিশ্চিত না হলেও তা পূর্ণাঙ্গ গতিতে অবিশ্বাস্যভাবে এগিয়ে যাচ্ছে।’ ইউক্রেনের বিষয়ে জাতিসংঘের বিশ্ব নিরাপত্তা পরিষদের সঙ্গে বৈঠকের পর আইএই-এর প্রধান রাফায়েল গ্রোসি এসব কথা বলেন।তিনি সাংবাদিকদের বলেন, ‘অবশ্যই আরও পরীক্ষার অর্থ হলো তারা প্রস্তুতি ও তাদের অস্ত্রাগার নির্মাণকে পরিমার্জন করছে।’গ্রোসি বলেন, ‘সুতরাং আমরা এটি খুবই ঘনিষ্ঠভাবে অনুসরণ করছি। আমরা আশা করছি এটি ঘটবে না, তবে দুর্ভাগ্যবশত ইঙ্গিত অন্য দিকে গড়াচ্ছে।’ সূত্র: বিডি প্রতিদিন।

ক্রান্তীয় ঝড় নালজি: ফিলিপিন্সে মৃত্যু বেড়ে ৭২

ফিলিপিন্সের দক্ষিণাঞ্চলীয় প্রদেশগুলোতে ক্রান্তীয় ঝড় নালজির প্রভাবে সৃষ্ট বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৭২ জনে দাঁড়িয়েছে। শনিবার দেশটির দুর্যোগ সংস্থা এ তথ্য দিয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। সংস্থাটির মুখপাত্র বেরনার্দো রাফায়েলিতো আলিহ্যান্দ্রো ডিজেডএমএম রেডিও স্টেশনকে জানিয়েছেন, সবচেয়ে ক্ষতিগ্রস্ত মাগিন্দানাও প্রদেশে ৬৭ জনের মৃত্যু হয়েছে, সুলতান কুদারাত প্রদেশে ২ জনের এবং দক্ষিণ কোতাবাতো প্রদেশ আরও দুই জনের মৃত্যু হয়েছে; বাকি মৃত্যুর ঘটনাগুলো মধ্যাঞ্চলীয় ভিসাইয়াস অঞ্চলের বিভিন্ন এলাকায় ঘটেছে। সূত্র: বিডি নিউজ

একদিনে আক্রান্ত ৩ লক্ষাধিক, মৃত্যু ১ হাজার ১শ’র ওপর

মহামারির আড়াই বছর পেরিয়ে গেলেও শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনায় বিশ্বজুড়ে অব্যাহত আছে দৈনিক সংক্রমণ ও মৃত্যু। তবে ২০২০ ও ’২১ সালের তুলনায় সম্প্রতি তাতে খানিকটা নিম্নমুখী প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে।শুক্রবার বিশ্বে করোনায় করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৩ লাখ ৮ হাজার ১৩৪ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে ১ হাজার ১৬০ জনের। এছাড়া এদিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৩ লাখ ৯৪ হাজার ৬৮১ জন। মহামারি শুরুর পর থেকে এ রোগে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স থেকে এসব তথ্য জানা গেছে। শুক্রবার করোনায় বিশ্বজুড়ে দৈনিক আক্রান্তের হিসেবে শীর্ষে ছিল জার্মানি; আর এই দিন কোভিডজনিত অসুস্থতায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। জার্মানিতে শুক্রবার করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৪৭ হাজার ৭১৮ জন এবং এ রোগে গেছেন ১৬৭ জন। সূত্র: ঢাকা পোস্ট।

টুইটার ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট স্থায়ীভাবে বন্ধ করে দিল

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পকে টুইটার থেকে স্থায়ীভাবে বরখাস্ত করা হয়েছে। কোম্পানিটি বলছে, “ভবিষ্যতে সহিংসতা উস্কে দেবার ঝুঁকি” থাকার কারণে এটা করা হয়েছে। টুইটার বলছে “@realDonaldTrump অ্যাকাউন্ট থেকে টুইট গুলো গভীর পর্যবেক্ষণ এবং সেটাকে ঘিরে যে প্রেক্ষাপট তৈরি” হয়েছে তার ভিত্তিতে তারা এই সিদ্ধান্তটি নিয়েছে। মি. ট্রাম্পের অ্যাকাউন্টটি টুইটার কর্তৃপক্ষ ১২ ঘণ্টার জন্য অচল করে রেখেছিল এর আগে।টুইটার তখন সতর্ক করে বলেছিল, তারা মি. ট্রাম্পকে চিরস্থায়ীভাবে নিষিদ্ধ করবে যদি তিনি এই প্ল্যাটফর্মের নিয়মনীতি ভঙ্গ করেন। ট্রাম্পের টুইট অ্যাকাউন্ট স্থায়ীভাবে বন্ধ করার প্রতিক্রিয়ায় তার ২০২০ সালের ক্যাম্পেইন উপদেষ্টা জ্যাসন মিলার টুইট করেছেন “জঘন্য, আপনি যদি ভাবেন তারা পরবর্তীতে আপনার দিকে আসবে না তাহলে আপনি ভুল করছেন”।শুক্রবারে সার্চ ইঞ্জিন গুগল- সম্পূর্ণ মুক্ত মতামতের প্লাটফর্ম ‘পার্লার’ স্থগিত করে, যেটা ট্রাম্প সমর্থকদের মধ্যে জনপ্রিয়তা পাচ্ছিল।গুগল বলেছে “মার্কিন যুক্তরাষ্ট্রে চলমান সহিংসতা উস্কে দিচ্ছে যেসব পোষ্ট, তেমন কিছু পার্লার অ্যাপ এ অনবরত পোষ্ট করা হচ্ছে সে সম্পর্কে আমরা সতর্ক আছি”। মি. ট্রাম্পের টুইটার ব্লক করে দেয়া হয় শুক্রবার। সূত্র: বিবিসি বাংলা ।

টুইটার কিনেই তিন শীর্ষ কর্মকর্তার চাকরি খেলেন মাস্ক

নানা নাটকীয়তার অবসান ঘটিয়ে অবশেষে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার কিনে নিলেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। গতকাল বৃহস্পতিবার টুইটার কিনে নেয়ার ঘোষণা দেন তিনি। খবর বিবিসির।এ নিয়ে একাধিক টুইটও করেছেন মাস্ক। আজ শুক্রবার এক টুইট বার্তায় লিখেছেন, ‘পাখিটি মুক্ত হলো।’ বৈদ্যুতিক গাড়ি তৈরির বিখ্যাত প্রতিষ্ঠান টেসলা ও মহাকাশযানের যন্ত্রাংশ ও অন্যান্য উপকরণ প্রস্তুতকারী কোম্পানি স্পেসএক্সের শীর্ষ নির্বাহী ইলন মাস্ক। বৃহস্পতিবার ৪৪ বিলিয়ন ডলারে কেনা যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোভিত্তিক প্রতিষ্ঠান টু্ইটারের নিয়ন্ত্রণ নেন তিনি।এদিকে একাধিক আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, ইলন মাস্ক টুইটারের নিয়ন্ত্রণ নেয়ার পরই সিইও পরাগ আগরওয়াল, চিফ ফিন্যান্সিয়াল অফিসার (সিএফও) নেড সেগাল এবং আইন ও নীতিবিষয়ক প্রধান বিজয় গাড্ডেকে বরখাস্ত করা হয়েছে। সূত্র: দৈনিক বাংলা।