বড় ব্যবধানে হারলো শ্রীলঙ্কা

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৭:০৩ অপরাহ্ণ, অক্টোবর ২৯, ২০২২

ছবি- সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপে হাতের মুঠোয় থাকা ম্য়াচ খারাপ ফিল্ডিংয়ে হেরেছে এশিয়ান চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। শনিবার (২৯ অক্টোবর) সিডনি ক্রিকেট গ্রাউন্ডে নির্ধারিত ২০ ওভারে সাত উইকেটে ১৬৭ রান তোলে নিউজিল্যান্ড।

জবাবে ১৬৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারায় লঙ্কানরা। শেষ পর্যন্ত ১৯.২ ওভারে সব উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১০২ রান তুলতে পারে শ্রীলঙ্কা।

এর আগে টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে মাত্র ১৫ রানে নিউজিল্যান্ডের টপ অর্ডারের তিনজন ব্যাটসম্যানকে সাজঘরে ফেরায় শ্রীলঙ্কা। সুযোগ ছিল ২৯ রানে চার উইকেট তুলে নেওয়ার। তবে ৬.৫ ওভারে হাসারাঙ্গার বলে ফিলিপসের যে অতি সহজ ক্যাচটি ছাড়েন পাথুম নিশঙ্কা, সেটিই শেষমেশ ভারি পড়ে যায় সিংহলিদের কাছে।

১৪ বলে ১২ রানে দাঁড়িয়ে থাকা ফিলিপস জীবনদান পেয়ে একার কাঁধে টেনে নিয়ে যান নিউজিল্যান্ডের ইনিংসকে। তিনি শেষমেশ ১০টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ৬৪ বলে ১০৪ রানের দুর্দান্ত ইনিংস খেলে মাঠ ছাড়েন।

শুরু থেকে ধারাবাহিকভাবে উইকেট হারাতে থাকা নিউজিল্যান্ড ফিলিপসের শতরানের সুবাদেই নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটের বিনিময়ে ১৬৭ রানের লড়কু ইনিংস গড়ে তোলে।

ফিলিপসের জীবনদান পাওয়া অবশ্য একবার নয়। ১৩.২ ওভারে করুণারত্নের বলে দাসুন শানাকার হাত থেকেও জীবনদান পান গ্লেন। তখন আউট হলে ফিলিপসের ব্যক্তিগত সংগ্রহ দাঁড়াত ৩৭ বলে ৪৫ রান। শুধু ক্যাচ মিস করাই নয়, বরং শ্রীলঙ্কা রান-আউটের সুযোগ হাতছাড়া করা থেকে মিস ফিল্ডে রান গলানো পর্যন্ত কোনও ক্ষেত্রেই পিছিয়ে ছিল না এই ম্যাচে।

Nagad

সিংহলিদের যার ফল ভুগতে হয় হাতেনাতে। রান তাড়া করতে নেমে শ্রীলঙ্কা ফিলিপসের একার রানই টপকাতে পারেনি। তারা ১৯.২ ওভারে ১০২ রানে অল-আউট হয়ে যায়। ৬৫ রানের বিশাল ব্যবধানে ম্যাচ জিতে মাঠ ছাড়ে নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ডের হয়ে ফিলিপসের শতরান ছাড়া বলার মতো রান পেয়েছেন শুধু ডারিল মিচেল (২২) ও মিচেল স্যান্টনার (১১)। অ্যালেন ফিন ১, ডেভন কনওয়ে ১, কেন উইলিয়ামসন ৮, জিমি নিশাম ৫, ইশ সোধি ১ ও টিম সাউদি অপরাজিত ৪ রান করেন। ২৩ রানে ২টি উইকেট নেন কাসুন রজিথা। ১টি করে উইকেট দখল করেন মাহিশ থিকসানা, ধনঞ্জয়া ডি’সিলভা, ওয়ানিন্দু হাসারাঙ্গা ও লাহিরু কুমারা।

সংক্ষিপ্ত স্কোর:

নিউজিল্যান্ড: ২০ ওভারে ১৬৭/৭ (ফিন অ্যালানকে ১, কনওয়ে ১, উইলিয়ামসন ৮, ফিলিপস ১০৪, মিশেল ২২; মহিশ তিকশানা ৩৫/১, কাসুন রাজিথা ২৩/২, ডি সিলভা ১৪/১, হাসারাঙ্গা ২২/১)।

শ্রীলঙ্কা: ১৯.২ ওভারে ১০২/১০ (কুশল মেন্ডিস ৪, ভানুকা রাজাপাকসে ৩৪, দাসুন শানাকা ৩৫; ট্রেন্ট বোল্ট ১৩/৪, টিম সাউদি ১২/১, মিচেল স্যান্টনার ২১/২, ইশ সোদি ২১/২)।

ফল: ৬৫ রানে জয়ী নিউজিল্যান্ড।

প্লেয়ার অব দ্য ম্যাচ: গ্লেন ফিলিপস।

সারাদিন/২৯ অক্টোবর/এমবি