মাউশির মহাপরিচালককে আদালত অবমাননার নোটিশ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:০০ অপরাহ্ণ, অক্টোবর ৩০, ২০২২

সংগৃহীত

উচ্চ আদালতের নির্দেশনা প্রতিপালন না করায় আদালত অবমানার অভিযোগে মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদফতরের মহাপরিচলক অধ্যাপক নেহাল আহমেদকে নোটিশ পাঠানো হয়েছে।

আজ রবিবার (৩০ অক্টোবর) সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. আবুবকর সিদ্দিক (রাজন) রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠান।

নোটিশে তিন দিনের মধ্যে রায় বাস্তবায়নের কথা বলা হয়েছে। অন্যথায় নতুন করে আদালতকে অবজ্ঞার কারণে মামলা দায়ের করা হবে বলে নোটিশে জানানো হয়। এ ছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা সচিব এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের বিরুদ্ধে দায়ের করা অবমাননার মূলতবি মামলাটি চালুর কথাও বলা হয়েছে।

নোটিশে বলা হয়, আদালতের নির্দেশনা না মেনে ইচ্ছাকৃতভাবে রায় অমান্য করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক গত ২ অক্টোবর মন্ত্রণালয়ে চিঠি পাঠায়, যেখানে আদালতের নির্দেশনা প্রতিফলন ঘটেনি। মহাপরিচালক চিঠিতে বলেছেন, শিক্ষকদের এমপিও ছাড় করা হলে হাজার হাজার মামলা হবে।

নোটিশকারি আইনজীবী আবুবকর সিদ্দিক বলেন, আদালতের নির্দেশ ছিল ২০০৮ সালের ১২ নভেম্বর থেকে ২০২০ সালের ৩০ জুন পর্যন্ত ১১ বছর সাত মাস ১৯ দিনের এমপিও ছাড় করতে। কিন্তু মাউশির মহাপরিচালক সেটি না করে আদালত অবমাননা করেছেন।

এজন্য তাকে নোটিশ করা হয়েছেন। নোটিশ প্রাপ্তির তিন দিনের মধ্যে আদালতের রায় প্রতিপালন না করা হলে তার বিরুদ্ধে পরবর্তী আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে।

Nagad

নোটিশে আরও বলা হয়, যখন সুপ্রিম কোর্ট কোনো রায় দেন, তখন সকল নির্বাহী কর্তৃপক্ষ সংবিধানের ১১২ অনুচ্ছেদের অধীনে সুপ্রিম কোর্টকে সাহায্য করতে বাধ্য। আদালতের এই রায়ের পর তা না মানা চরম অবমাননাকর। এ বিষয়ে আপনার সামগ্রিক আচরণ আদালতের আদেশের অবমাননাকর এবং আদালতের চরম অবমাননার জন্য আপনি আইন অনুসারে তা মোকাবিলা করতে বাধ্য।