আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:২৫ অপরাহ্ণ, অক্টোবর ৩১, ২০২২

১০০ বগি নিয়ে ছুটল ২ কিলোমিটার লম্বা ট্রেন

সুইজারল্যান্ড দীর্ঘ যাত্রীবাহী ট্রেন চালিয়ে নতুন একটি রেকর্ড গড়ে ফেলেছে। এ যাত্রীবাহী ট্রেনে ছিল ১০০ বগি। পরপর ১০০ বগির কারণে ১ দশমিক ৯ কিলোমিটার লম্বা ছিল ট্রেনটি। আলপ্স পর্বতমালার ওপর দিয়ে ২৫ কিলোমিটার পথ পাড়ি দিয়েই রেকর্ড গড়ে ফেলেছে ট্রেনটি। সুইজাল্যান্ডের প্রকৌশল খাতের অর্জনকে বিশ্বের কাছে তুলে ধরতেই এ উদ্যোগ নেওয়া হয়। আর এ আয়োজন করা হয় সুইস রেলওয়ের ১৭৫ বছর পূর্তি অনুষ্ঠানকে স্মরণীয় করে রাখতে। দিবসটি উপলক্ষে গত শনিবার প্রায় দুই কিলোমিটার লম্বা এই যাত্রীবাহী ট্রেনটি চালিয়েছে দেশটির রিহেটিয়ান রেলওয়ে কর্তৃপক্ষ। সাড়ে ৪ হাজার আসনের ট্রেনটিতে ট্রেনটিকে বিশ্বের সর্ববৃহৎ যাত্রীবাহী ট্রেন বলা হচ্ছে।ইউনেসকো ঘোষিত বিশ্ব ঐতিহ্যর স্বীকৃতি পাওয়া পূর্ব সুইজারল্যান্ডের প্রেডা থেকে আলভ্যানিউ পর্যন্ত ২৫ কিলোমিটার রেলপথ পাড়ি দিতে ট্রেনটির সময় লেগেছে প্রায় এক ঘণ্টা। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রেডা ও আলভ্যানিউর উচ্চতা যথাক্রমে ১ হাজার ৭৮৮ মিটার ও ১ হাজার মিটার।প্রেডা থেকে আলভ্যানিউ পর্যন্ত পুরো রেলপথই খুব অসমতল, বিশেষ করে পুরো লাইনটি ন্যারো গেজ হওয়ায় এই ট্রেনের যাত্রা সংশ্লিষ্ট সবাইকে অবাক করেছে। এক হাজার ৯১০ মিটার লম্বা ট্রেনটি যাত্রা পথে ২২টি টানেল ও গভীর উপত্যকার ওপর দিয়ে ৪৮টি সেতু পার হয়েছে। সূত্র: প্রথম আলো

সিউলে হ্যালোউইন উদযাপনের সময় নিহত ১৫৩
উৎসব যেভাবে মৃত্যুপুরী হলো

করোনার বিধি-নিষেধের বেড়াজালে গত দুই বছর জাঁকজমকপূর্ণভাবে হ্যালোউইন পালন করতে পারেনি দক্ষিণ কোরিয়াবাসী। এবার সে সুযোগ পেয়ে আগের যেকোনো বছরের চেয়ে বেশি মানুষ জড়ো হয় রাজধানী সিউলের বিনোদন এলাকা ইটায়েওনে।অতিরিক্ত মানুষের চাপই বিপর্যয় ডেকে আনে। সরু গলিতে প্রাণ যায় ১৫৩ জনের।বেশির ভাগ নিহতই তরুণ-তরুণী। এর মধ্যে ২০ জন বিদেশি নাগরিকও রয়েছেন।গত শনিবার রাতে ইটাওয়েনের সরু এক গলিতেই জড়ো হয় লাখের বেশি মানুষ। কানায় কানায় পরিপূর্ণ ছিল সে রাস্তা। প্রত্যক্ষদর্শী জারমিল টেইলর বলেন, ‘মানুষ নড়তেই পারছিল না। পেছন থেকে মানুষ সামনে এগোতে চাপ দিয়ে যাচ্ছিল। আর পাহাড়ি ঢালু জায়গা হওয়ায় মানুষ একে অন্যের ওপর পড়ে গিয়ে স্তূপের মতো তৈরি হয়। কিন্তু পেছন থেকে মানুষ চাপ দিয়েই যাচ্ছিল। কারণ তাদের ধারণাই ছিল না সামনে কী হচ্ছে। ’ সূত্র: কালের কণ্ঠ

যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন নিয়ে সতর্কতা

আগামী ৮ নভেম্বর হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন। এ নিয়ে চলছে টান টান উত্তেজনা। এর মধ্যে আগাম ভোট দেওয়া ইতোমধ্যে শুরু হয়েছে। প্রেসিডেন্ট জো বাইডেন গতকালই তার ভোট দিয়েছেন। এ সময় তার সঙ্গে ছিলেন একজন নাতনি। জানা গেছে, ওই নাতনি এই বছর প্রথম ভোটার হয়েছেন। নির্বাচনে প্রতিনিধি পরিষদের ৪৩৫টি আসনের সবটাতে এবং সিনেটের ১০০ আসনের মধ্যে ৩৩ বা ৩৪টিতে নির্বাচন হবে।নির্বাচন সামনে রেখে সহিংস উগ্রপন্থা মাথাচাড়া দিতে পারে বলে ধারণা করা হচ্ছে। এ সতর্কতার মধ্যেই নিজের বাড়িতে হামলার শিকার হয়েছেন প্রতিনিধি পরিষদের স্পিকার ও ডেমোক্র্যাট প্রভাবশালী নেত্রী ন্যান্সি পেলোসির স্বামী পল পেলোসি। মার্কিন প্রশাসন তার সতর্কতায় বলেছে, নির্বাচনে প্রার্থী এবং নির্বাচনী কর্মকর্তাদের ওপর চরমপন্থিরা হামলা চালাতে পারে। শুক্রবার যুক্তরাষ্ট্রের আইন মন্ত্রণালয় ঘোষণা করেছে, একজন কংগ্রেসম্যানের বিরুদ্ধে ফোনে একাধিকবার হত্যার হুমকি দেওয়ার অভিযোগে পেনসিলভানিয়াতে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। মধ্যবর্তী নির্বাচনের জন্য ক্ষমতাসীন ডেমোক্র্যাট এবং রিপাবলিকানরা যখন তাদের রাজনীতির কৌশল নির্ধারণ করছেন তখন রাজনৈতিক ব্যবস্থায় উন্মাদনা দেখা দিয়েছে। এই নির্বাচনেই নির্ধারিত হবে আগামী বছর যুক্তরাষ্ট্রের কংগ্রেসকে নিয়ন্ত্রণ করবে কোন দল। এটাকে বলা হয় যুক্তরাষ্ট্রের ইতিহাসে এক গুরুত্বপূর্ণ মুহূর্ত হিসেবে। প্রস্তুতি সম্পন্ন করছে বিরোধী রিপাবলিকানরাও। অন্যদিকে ডেমোক্র্যাটরা বলছেন, যুক্তরাষ্ট্রের গণতন্ত্র নিজেই ঝুঁকিতে আছে। এর কারণ, রিপাবলিকান দলের বিপুল সংখ্যক প্রার্থী। তারা ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফল মেনে নিতে অস্বীকৃতি জানিয়েছে। সূত্র: বাংলাদেশ প্রতিদিন।

Nagad

সোমালিয়ায় গাড়িবোমা হামলা
চারদিকে শুধু রক্ত আর রক্ত
নিহত ১০০ আহত ৩০০, ঘটনাটি ঘটিয়েছে আল শাবাব * খুবই মর্মান্তিক ঘটনা, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে-প্রেসিডেন্ট

কোলে সন্তানসহ পড়ে আছেন মা। মৃতদের মধ্যে কেউ ছিলেন অসুস্থ, কেউ শিক্ষার্থী, কেউ ব্যবসায়ী। এমনই হৃদয়বিদারক ঘটনা আর পৈশাচিক কাণ্ড দেখল পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়া। চার পাশে শুধু রক্ত আর রক্ত। পরপর দুটি ভয়াবহ গাড়িবোমা বিস্ফোরণে কেঁপে উঠল দেশটির রাজধানী মোগাদিসু। বেড়েই চলেছে হতাহতের সংখ্যা। বিস্ফোরণে মৃত্যু হয়েছে অন্তত ১০০ জনের। আহত প্রায় তিন শতাধিক। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। শনিবার বিকালে দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের বাইরে দুটি গাড়িবোমা বিস্ফোরণের এ নারকীয় ঘটনা ঘটে।কর্তৃপক্ষ জানিয়েছে, শিক্ষা মন্ত্রণালয় ও একটি স্কুল লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। রোববার সোমালিয়ার প্রেসিডেন্ট হাসান শেখ মহম্মদ ঘটনাস্থল পরিদর্শনের পর জানান, মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে। তিনি বলেন, ঘটনাটি অত্যন্ত মর্মান্তিক। বিস্ফোরণের ঘটনার পর কেউই তাৎক্ষণিকভাবে হামলার দায় স্বীকার করেনি। যদিও এ ঘটনার পেছনে সোমালিয়ার প্রেসিডেন্ট জঙ্গিগোষ্ঠী আল শাবাবকে দায়ী করেছেন। সাধারণত যেসব হামলায় বিপুলসংখ্যক হতাহতের ঘটনা ঘটে সেসব ঘটনায় দায় স্বীকার করা এড়িয়ে যায় আল শাবাব। সূত্র: যুগান্তর।

জলবায়ু পরিবর্তনের প্রভাব
বাস্তুচ্যুতির ঝুঁকিতে মধ্যপ্রাচ্যের লাখো মানু

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে কারণে মধ্যপ্রাচ্যের লাখো মানুষ বাস্তুচ্যুত হওয়ার ঝুঁকিতে রয়েছে। বৃষ্টিপাতের পরিমাণ কমে যাওয়া, তাপমাত্রা বৃদ্ধির কারণে সৃষ্ট খরা মধ্যপ্রাচ্যকে বিশ্বের সবচেয়ে শুষ্ক অঞ্চলে পরিণত করেছে। পরিবেশ বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, এ পরিস্থিতিতে বেঁচে থাকার জন্য বিপুল পরিমাণ মানুষকে বাড়িঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিতে হবে। খবর স্ট্রেইটসটাইমস।মিসরের কৃষক নেতা হুসেইন আবু সাদ্দাম এএফপিকে দেয়া এক সাক্ষাত্কারে বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে তিনি নিজেই তার অঞ্চল থেকে বিতাড়িত হয়েছেন।সাদ্দাম বলেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় কৃষিকাজের জন্য মিসর অত্যন্ত শুষ্ক একটি দেশ। জলবায়ু পরিবর্তনের কারণে দেশটির কৃষিজমিতে নতুন ধরনের পরজীবীর আক্রমণ ঘটছে। যার সঙ্গে খাপ খাইয়ে নিতে পারছেন না স্থানীয় কৃষকরা। ফলে কৃষিকাজ করে অনেকেই আর জীবনধারণ করতে পারছেন না। দেখা যাচ্ছে যে প্রত্যন্ত বা গ্রামাঞ্চলের তরুণরা কৃষিকাজে যুক্ত না হয়ে শিল্প-কারখানায় কাজের জন্য মিসরের অন্য শহরে বা অন্য দেশে চলে যাচ্ছে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের তথ্যানুযায়ী, বিশ্বের ৯০ শতাংশ শরণার্থী এমন সব দেশ থেকে আসে যেগুলো জলবায়ু পরিবর্তনের প্রভাবের সঙ্গে যেসব দেশ খাপ খাইয়ে নিতে পারে না এবং এ পরিবর্তনের কারণে চরম ঝুঁকিতে রয়েছে। এক সাক্ষাত্কারে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) ডেপুটি ডিরেক্টর অ্যামি পোপ বলেন, মানুষ যদি চাষ না করতে পারে, কাজ না করতে পারে, খাবার সংগ্রহ করতে না পারে; তাহলে বাস্তুচ্যুত হওয়া ছাড়া তাদের হাতে আর কোনো উপায় থাকে না। সূত্র: বণিক বার্তা।

চট্টগ্রাম বন্দরকে আঞ্চলিক হাবে পরিণত করার মূল চাবিকাঠি কাস্টমসের আধুনিকায়ন

চট্টগ্রাম বন্দরের আঞ্চলিক শিপিং হাব হওয়ার সম্ভাবনা রয়েছে, কিন্তু কাস্টমসের অব্যবস্থাপনা ও আধুনিকায়ন না হওয়ায় ক্রমবর্ধমান আমদানি-রপ্তানির সঙ্গে এ বন্দর তাল মিলাতে পারছে না। রোববার এক গোলটেবিল বৈঠকে ব্যবসায়ী নেতারা এ কথা বলেন। চট্টগ্রাম বন্দরের আঞ্চলিক শিপিং হাব হওয়ার সম্ভাবনা রয়েছে, কিন্তু কাস্টমসের অব্যবস্থাপনা ও আধুনিকায়ন না হওয়ায় ক্রমবর্ধমান আমদানি-রপ্তানির সঙ্গে এ বন্দর তাল মিলাতে পারছে না। রোববার এক গোলটেবিল বৈঠকে ব্যবসায়ী নেতারা এ কথা বলেন।রাজধানীর ইস্কাটনে দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের কার্যালয়ে আয়োজিত ‘হাউ চট্টগ্রাম পোর্ট ক্যান বি টার্নড ইনটু আ রিজিওনাল হাব’ শীর্ষক গোলটেবিল বৈঠকে উদ্যোক্তারা বন্দরটির বিপুল সম্ভাবনা তুলে ধরেন এবং এসব সম্ভাবনার পথে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাস্টমস বিভাগকে বড় বাধা বলে দায়ী করেন।ব্যবসয়ী নেতাদের অনেকেই চট্টগ্রাম বন্দরের-মুরিং কনটেইনার টার্মিনাল ও নতুনভাবে নির্মিত পতেঙ্গা কনটেইনার টার্মিনালে কনটেইনার হ্যান্ডলিংয়ের জন্য বিদেশি অপারেটর নিয়োগের উদ্যোগ নিয়ে আপত্তি তুলেছেন। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

বলসোনারোকে হারিয়ে আবারও ব্রাজিলের প্রেসিডেন্ট হলেন লুলা
নিয়ম অনুযায়ী, ২০২৩ সালের ১ জানুয়ারি প্রেসিডেন্ট পদের দায়িত্ব বুঝে নেবেন তিনি।

রোববার (৩০ অক্টোবর) ব্রাজিলের দ্বিতীয় ও শেষ দফা ভোটগ্রহণে জাইর বলসোনারোকে হারিয়ে আবারও জয়ী হয়েছেন লুইজ ইনাসিও লুলা দা সিলভা। এর মাধ্যমে দেশটির পরবর্তী প্রেসিডেন্ট হচ্ছেন তিনি। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, শেষ দফা ভোটগ্রহণে বামপন্থী লুলা পেয়েছেন ৫০.৯ শতাংশ ভোট, অন্যদিকে ডানপন্থী বলসোনারো পেয়েছেন ৪৯.১ শতাংশ। অল্পের ব্যবধানে বলসোনারোকে হারিয়ে তৃতীয় দফা ব্রাজিলের প্রেসিডেন্টের আসনে বসতে চলেছেন লুলা দা সিলভা।
ব্রাজিলের সুপ্রিম ইলেক্টোরাল কোর্ট লুলাকে ইতোমধ্যেই পরবর্তী প্রেসিডেন্ট ঘোষণা করেছে। ৭৭ বছর বয়সী লুলা নতুন বছরের প্রথম দিন, অর্থাৎ ২০২৩ সালের ১ জানুয়ারি প্রেসিডেন্ট পদের দায়িত্ব বুঝে নেবেন। এর আগে, তিনি ২০০৩ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত দেশটির প্রেসিডেন্ট ছিলেন। লসোনারোকে হারিয়ে ব্রাজিলের রাজনীতিতে লুলার এমন প্রত্যাবর্তন অনেকটা অবাক করার মতো। অনেকেই বলছেন, করোনা মোকাবেলায় অদূরদর্শিতা এবং নানানরকম বিতর্কিত কাজের জন্য দিন দিন জনপ্রিয়তা হারিয়েছেন বলসোনারো। আর সে পরিপ্রেক্ষিতেই ব্রাজিলের রাজনীতিতে এমন পট পরিবর্তন হলো। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

ফের ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা

আবারও ব্রাজিলের প্রেসিডেন্ট হতে যাচ্ছেন ৭৭ বছর বয়সী বামপন্থি নেতা লুইজ ইনাসিও লুলা দা সিলভা। ৫০.৯ শতাংশ ভোট পেয়ে বর্তমান ডানপন্থি প্রেসিডেন্ট জইর বলসোনারোকে হারিয়েছেন তিনি। খবর বিবিসির। গতকাল রোববার ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় দফার ভোট নেয়া হয়।এর আগে কারাগারে থাকায় ২০১৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে পারেননি লুলা। রাষ্ট্রীয় তেল কোম্পানি পেট্রোব্রাসের সঙ্গে চুক্তির বিনিময়ে ব্রাজিলের একটি নির্মাণ সংস্থার কাছ থেকে ঘুষ নেয়ার দায়ে তাকে জেলে যেতে হয়। ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত দুই মেয়াদে দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।ব্রাজিলের এ নির্বাচনের আগে বলা হচ্ছিল, এবারের ব্যালট পেপারে প্রেসিডেন্টের সঙ্গে পৃথিবীর ফুসফুসখ্যাত আমাজন বনের ভাগ্যও যেন নির্ধারিত হবে। সূত্র: দৈনিক বাংলা।

যুক্তরাষ্ট্র ইউক্রেনকে সামরিক সাহায্য দেয়া কমিয়ে দিলে কী ঘটতে পারে?

যুক্তরাষ্ট্র মধ্যবর্তী নির্বাচন আসছে আর অল্প কিছুকাল পরই। ঠিক এই সময়ই রিপাবলিকান পার্টির শীর্ষ নেতারা হুঁশিয়ার করে দিয়েছেন যে তারা যদি কংগ্রেসের নিয়ন্ত্রণ দখল করতে পারেন – তাহলে তারা ইউক্রেনকে সাহায্য দেয়া কমিয়ে দেবে।রাশিয়া-ইউক্রেন যুদ্ধ যেখানে গোটা বিশ্বের অর্থনীতিকেই বড় এক সংকটের মধ্যে ফেলে দিয়েছে – সেখানে যুক্তরাষ্ট্র যদি এমন কোন ভূমিকা নেয় তাহলে তা ঘটনাপ্রবাহের গতিপথই বদলে দিতে পারে।কিন্তু সত্যিই কি এমন কোন পরিবর্তন হবে?ইউক্রেনকে এত সামরিক সাহায্য দেয়ার দরকার কি? প্রশ্ন করছেন অনেকে-ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্প্রতি অনলাইনে একটি ভিডিও পোস্ট করেছে – যাতে দেখা যাচ্ছে এমন এক দৃশ্য যা রাশিয়ার সাথে দেশটির যুদ্ধের মোড় বদলে দিয়েছে।
এতে দেখা যাচ্ছে মার্কিন-নির্মিত হিমার্স রকেট নিক্ষেপের দৃশ্য।একটা আগুনের লেজ তৈরি করে রকেটটি ওপরের দিকে উঠলো। তার পর সেটি যখন লক্ষ্যে আঘাত করলো – তখন তৈরি হলো এক বিশাল আগুনের গোলা, যা রাতের আকাশকে আলোকিত করে তুললো। সূত্র: বিবিসি বাংলা।

বোলসোনারোকে হারিয়ে ফের ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা
নির্বাচনে হারা

রানঅফ নির্বাচনে অল্প ভোটের ব্যবধানে জাইর বোলসোনারোকে হারিয়ে ফের ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন লুইস ইনাসিও লুলা দ্য সিলভা।বর্তমান প্রেসিডেন্ট বোলসোনারো পরাজিত হওয়ায় কয়েক দশকের মধ্যে দেশটির সবচেয়ে কট্টর ডানপন্থি সরকারকে ক্ষমতা থেকে বিদায় নিতে হচ্ছে, ফিরে আসছে বামপন্থি লুলার নেতৃত্বাধীন সরকার।বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ব্রাজিলের সুপ্রিম ইলেক্টোরাল কোর্ট লুলাকে দেশটির পরবর্তী প্রেসিডেন্ট ঘোষণা করেছে।রোববারের নির্বাচনে পড়া মোট ভোটের ৫০ দশমিক ৯ শতাংশ পেয়েছেন লুলা, প্রতিদ্বন্দ্বী বোলসোনারো পেয়েছেন ৪৯ দশমিক ১ শতাংশ। ১ জানুয়ারি ব্রাজিলের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন ৭৭ বছর বয়সী লুলা।একটি অভিনব রক্ষণশীল রাজনৈতিক জোট গঠন করে বোলসোনারো ব্রাজিলের কংগ্রেসের পেছনের সারি থেকে ক্ষমতার কেন্দ্রবিন্দুতে চলে এসেছিলেন, কিন্তু করোনাভাইরাস মহামারীর মৃত্যুর মিছিলে ব্রাজিল একেবারে প্রথমদিকে থাকায় তিনি জনপ্রিয়তা হারান। এ নির্বাচনের ফলাফলকে বোলসোনারোর কট্টর ডানপন্থি পপুলিজমের জন্য একটি তিরস্কার হিসেবে বিবেচনা করা হচ্ছে। সূত্র: বিডি নিউজ

জোড়া বিস্ফোরণে সোমালিয়ায় নিহত অন্তত ১০০

সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে জোড়া গাড়িবোমা বিস্ফোরণের ঘটনায় অন্তত ১০০ জন নিহত হয়েছেন। বার্তা সংস্থা এপির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ওয়াশিংটন পোস্ট। খবরে বলা হয়, রোববার (৩০ অক্টোবর) সোমালিয়ার প্রেসিডেন্ট হাসান শেখ মোহাম্মদ এক বিবৃতিতে গাড়িবোমা বিস্ফোরণ ও এ ঘটনায় নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন।আল শাবাব নামে একটি জঙ্গি সংগঠন সোমালিয়ার শিক্ষা মন্ত্রণালয়কে লক্ষ্য করে এ বিস্ফোরণ ঘটায় বলে তিনি বিবৃতিতে দাবি করেছেন। রোববারের জোড়া বোমাহামলায় শিক্ষা ভবন ও কয়েকটি গাড়ি ধ্বংস হয়ে যায়। এ ঘটনায় নিহতদের মধ্যে সাংবাদিক ও পুলিশ কর্মকর্তাও রয়েছে।হাসান শেখ মোহাম্মদ ঘটনাস্থল পরিদর্শনের পর সোমালিয়ার জনগণকে আশ্বস্ত করেন, সৃষ্টিকর্তার ইচ্ছায় অক্টোবরে হামলার পুনরাবৃত্তি আর হবে না। এ হামলার মাধ্যমে জঙ্গি সংগঠনের দিক থেকে বার্তা দেওয়া হয়েছে, তারা এখনও বেঁচে আছে, যেখানে সরকারি বাহিনীর সঙ্গে লড়াই করে তারা পরাজিত হয়েছে। সূত্র: বাংলানিউজ