চলতি মাসেই আরেকটি ঘূর্ণিঝড়ের আশঙ্কা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:১২ অপরাহ্ণ, নভেম্বর ২, ২০২২

ছবি- সংগৃহীত

চলতি মাসে বঙ্গোপসাগরে আরও এক থেকে দুইটি লঘুচাপ সৃষ্টির আশঙ্কা আছে। যার একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

গতকাল আবহাওয়া অধিদফতরের ঢাকার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন অধিদফতরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো: আজিজুর রহমান।

আবহাওয়া অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নভেম্বর মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। তবে এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টির আশঙ্কা আছে। যার একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন গণমাধ্যমকে বলেন, আবহাওয়াগত কারণে নভেম্বর মাসে সারাদেশের তাপমাত্রা কিছুটা কমে গেলেও সমুদ্র ও উপকূলীয় এলাকায় তাপমাত্রা ততটা কমবে না। এই তারতম্য দীর্ঘমেয়াদি আবহাওয়াগত পরিস্থিতির ওপর প্রভাব ফেলতে পারে। যার ফলে নভেম্বর মাসেও বঙ্গোপসাগরে দুটি লঘুচাপ সৃষ্টির আশঙ্কা রয়েছে, এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

তবে লঘুচাপের বিষয়ে কিছুটা নিশ্চিত হওয়া গেলেও ঘূর্ণিঝড়ের বিষয়টি এখনই নিশ্চিতভাবে বলা যাচ্ছে না বলেও মন্তব্য করেন আবহাওয়া অধিদফতরের এই কর্মকর্তা।

এদিকে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশে আজ (০২ নভেম্বর) বুধবার আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এছাড়া সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

Nagad

পরবর্তী তিন দিনে আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, এ সময় রাতের তাপমাত্রা কমতে পারে।
বর্তমানে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকলেও আগামি তিন দিনের মধ্যে রাতের তাপমাত্রা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জানান, আজ ঢাকায় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার। সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৪ শতাংশ। এছাড়া, আজকে তেতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সেখানে শীতের আমেজ দেখা দিয়েছে। ভোর রাতে কুয়াশাও পড়ছে। এদিকে কক্সবাজারে আজ সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

সারাদিন/০২ নভেম্বর/এমবি