জিম্বাবুয়েকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন ভারত

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৬:২১ অপরাহ্ণ, নভেম্বর ৬, ২০২২

ছবি- সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে জিম্বাবুয়েকে বড় ব্যবধানে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে ভারত। এবার সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলবে ভারত।

রোববার (০৬ নভেম্বর) মেলবোর্নে সুপার টুয়েলভ পর্বের শেষ ম্যাচে ৭১ রানে জিতেছে ভারত। আগে ব্যাট করতে নেমে ১৮৬ রান করেছিলো ভারত। জবাবে ব্যাট করতে নেমে ১৭.২ ওভারে ১১৫ রানে অল আউট হয়ে যায় জিম্বাবুয়ে।

ভারতের দেওয়া ১৮৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে জিম্বাবুয়ে। দলটির পক্ষে রায়ার্ন বার্ল সর্বোচ্চ ২২ বলে ৩৫ রান করেন। ভারতের অশ্বিন ২২ রানে ৩ উইকেট শিকার করেন।

এরআগে টস জিতে আগে ব্যাট করতে নামা ভারত শুরুটা ভালো করতে পারেনি। দলীয় ২৭ রানেই অধিনায়ক রোহিত শর্মাকে হারায় তারা। দ্বিতীয় উইকেটে কোহলি ও রাহুল মিলে গড়েন ৬০ রানের জুটি।

দলীয় ৮৭ রানে ৩৫ বলে ৩ ছয় ও ৩ চারে ৫১ রান করে বিদায় নেন রাহুল। এটি ছিল রাহুলের ক্যারিয়ারের ২২তম হাফসেঞ্চুরি। রাহুলের বিদায়ের পর দ্রুতই ফিরে যান কোহলি। তিনি করেন ২৬ রান।

এরপর দ্রুতই ফিরে যান এবারের বিশ্বকাপে প্রথমবার খেলতে নামা ঋষভ পন্থ। তিনি করেন মাত্র ৩ রান। পঞ্চম উইকেটে পান্ডিয়া ও সূর্য মিলে গড়েন ৬৫ রানের জুটি। দলীয় ১৬৬ রানে পান্ডিয়া ১৮ রান করে বিদায় নিলে ভাঙে জুটি।

Nagad

তবে অন্যপ্রান্তে জিম্বাবুয়ের বোলারদের ওপর তাণ্ডব চালাতে থাকেন টি-টোয়েন্টির শীর্ষ ব্যাটার সূর্য। শেষ পর্যন্ত তিনি ২৫ বলে ৪ ছয় ও ৬ চারে ৬১ রান করে অপরাজিত থাকেন। এটি সূর্যর ক্যারিয়ারের ১২তম হাফ সেঞ্চুরি।

জিম্বাবুয়ের হয়ে শন উইলিয়ামসন ২টি, এনগারাভা, মুজারাবানি ও সিকান্দার রাজা একটি করে উইকেট লাভ করেন।

জ়িম্বাবোয়েকে হারিয়ে এবার সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলবে ভারত। ইংল্যান্ড ও ভারত এরআগে টি-টোয়েন্টি বিশ্বকাপে মুখোমুখি হয়েছে তিন বার। ভারত এগিয়ে রয়েছে ২-১ ব্যবধানে।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ২০ ওভারে ১৮৬/৫ (রাহুল ৫১, রোহিত ১৫, কোহলি ২৬, সূর্যকুমার ৬১*, পান্ত ৩, পান্ডিয়া ১৮, আকসার ০*; এনগারাভা ৪-১-৪৪-১, চাটারা ৪-০-৩৪-০, মুজারাবানি ৪-০-৫০-১, মাসাকাদজা ২-০-১২-০, বার্ল ১-০-১৪-০, রাজা ৩-০-১৮-১, উইলিয়ামস ২-০-৯-২)।

জিম্বাবুয়ে: ১৭.২ ওভারে ১১৫ (রাহুল ৫১, রোহিত ১৫, কোহলি ২৬, সূর্যকুমার ৬১*, পান্ত ৩, পান্ডিয়া ১৮, আকসার ০*; এনগারাভা ৪-১-৪৪-১, চাটারা ৪-০-৩৪-০, মুজারাবানি ৪-০-৫০-১, মাসাকাদজা ২-০-১২-০, বার্ল ১-০-১৪-০, রাজা ৩-০-১৮-১, উইলিয়ামস ২-০-৯-২)।

ফল: ভারত ৭১ রানে জয়ী।

ম্যান অব দা ম্যাচ: সূর্যকুমার যাদব।

সারাদিন/০৬ নভেম্বর/এমবি