খাবার জোটাতে না পারায় ৬ হাজার আর্জেন্টাইন সমর্থক কাতারে নিষিদ্ধ

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৫:৫২ অপরাহ্ণ, নভেম্বর ৮, ২০২২

ছবি- সংগৃহীত

দুয়ারে কড়া নাড়ছে ২০২২ ফিফা বিশ্বকাপ। এরই মধ্যে নিজেদের দলকে সমর্থন জানাতে মধ্যপ্রাচ্যের দেশ কাতারে আসতে শুরু করেছেন লাখ লাখ ফুটবলপ্রেমী। তবে এদের মধ্য থেকে ছয় হাজার আর্জেন্টাইন সমর্থককে খেলা দেখতে স্টেডিয়ামে ঢুকতে পারবেন না কাতার।

লন্ডনভিত্তিক সংবাদ সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, সহিংস, অবৈধ কর্মকাণ্ডের সাথে জড়িত এমনকি নিজের খাবার জোটাতে না পারা ৬ হাজার আর্জেন্টাইন সমর্থকের একটি তালিকা প্রস্তুত করেছে কাতার, যাদের বিশ্বকাপের স্টেডিয়ামে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

সোমবার (০৭ নভেম্বর) কাতারের বুয়েনস এইরেস শহরের সরকারি প্রশাসন এই তালিকার কথা জানায়।

শহরটির বিচার ও নিরাপত্তামন্ত্রী মার্সেলো ডি’আলেসান্দ্রো স্থানীয় রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, “সহিংস সমর্থকেরা এখানে এবং কাতারেও আছেন। আমরা ফুটবলে শান্তি ফেরাতে চাই আর তাই সহিংসরা (সমর্থক) স্টেডিয়ামের বাইরে থাকবে।”

ডি’আলেসান্দ্রো আরও বলেন, “এরা ‘বারাস’ (সহিংস সমর্থকগোষ্ঠীর ভক্ত) সমর্থকগোষ্ঠীর সাথে যুক্ত হয়ে সহিংস কর্মকাণ্ড চালান। ‘ট্র্যাপিটোস’-এর (রাস্তার নিষিদ্ধ ব্যবসা) মতো অবৈধ ব্যবসার সাথে জড়িত। আর যারা নিজের জীবনযাপনের খরচ মেটাতে ব্যর্থ (বিচ্ছেদ হওয়া পিতা-মাতার) তাদের এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।”

গত জুন মাসে কাতার দুতাবাসের সাথে আর্জেন্টিনার ন্যাশনাল সিকিউরিটি মন্ত্রণালয় একটি সমঝোতা চুক্তি সই করে। যেটার মূল উদ্দেশ্যই হচ্ছে, আর্জেন্টাইন উগ্র-সমর্থকদের বিশ্বকাপে গিয়ে খেলা দেখা থেকে বিরত রাখার ব্যবস্থা করা।

Nagad

ডি’আলেসান্দ্রো আরও বলেন, “প্রায় তিন হাজারের মত ‘বারাব্রাভা’র (লাতিন আমেরিকার ফুটবল সমর্থক গ্রুপ) সমর্থককে এমনিতেই স্থানীয় লিগের ম্যাচে পর্যন্ত অনুমতি দেওয়া হয় না স্টেডিয়ামে গিয়ে খেলা দেখার জন্য।”

আগামী ২০ নভেম্বর ২০২২ ফিফা বিশ্বকাপের পর্দা উঠবে। আর ২২ নভেম্বর সৌদি আরবের বিপক্ষে শুরু হবে আর্জেন্টিনার বিশ্বকাপ মিশন। ‘সি’ গ্রুপে তাদের সঙ্গী সৌদি আরব, মেক্সিকো ও পোল্যান্ড।

সারাদিন/০৮ নভেম্বর/এমবি