মধ্যরাতে শক্তিশালী ভূমিকম্পে কাঁপল নেপাল, নিহত ৬

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:৪৭ পূর্বাহ্ণ, নভেম্বর ৯, ২০২২

নেপালে মঙ্গলবার (৮ নভেম্বর) মধ্যরাতে আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প। এতে এখন পর্যন্ত ছয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন আরও পাঁচজন।

মঙ্গলবার (৮ নভেম্বর) স্থানীয় সময় রাত ২টা ২৭ মিনিটের দিকে রাজধানী কাঠমান্ডু থেকে ৩৪০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত দিপায়ল শহরে ভূমিকম্পটি আঘাত হানলে এ প্রাণহানির ঘটনা ঘটে। নেপালের ভূতাত্ত্বিক কেন্দ্রের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

ভারতীয় বার্তাসংস্থা এএনআই জানিয়েছে, নেপালের ডোটি জেলায় ভূমিকম্পে একটি বাড়ি ধসে পড়ে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৬। ভূমিকম্পটির কেন্দ্র ছিল খাপতাড ন্যাশনাল পার্কে।ন্যাশনাল সিসমোলজিক্যাল সেন্টারের (এনসিএস) বরাতেও এ তথ্য জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম কাঠমান্ডু পোস্ট।

শক্তিশালী ভূমিকম্পটি সুদূর কাঠমান্ডু এবং ভারতের কিছু অংশেও অনুভূত হয়েছে। এর প্রভাবে ডোটিতে বেশ কিছু ঘরবাড়ি ধসে পড়েছে। ভুক্তভোগীদের সবাই ধসে পড়া ঘরের ধ্বংসাবশেষের নিচে চাপা পড়ে প্রাণ হারিয়েছেন।

এদিকে, নেপালে এই ভূমিকম্পের মাত্রা নিয়ে বেশ বিভ্রান্তি দেখা দিয়েছে। যদিও স্থান, সময়, এমনকি সংস্থাভেদে ভূমিকম্পের মাত্রায় ভিন্নতার উদাহরণ নতুন নয়। তবে মঙ্গলবারের ভূমিকম্পটি নিয়ে বিভ্রান্তির মাত্রা কিছুটা বেশি।

এনসিএসের বরাতে ভারতীয় বার্তা সংস্থা এএনআই বলছে, ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৩। তবে শুরুতে এর মাত্রা ৫ দশমিক ৩ বলে জানানো হয়েছিল।

Nagad

আবার মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) বরাতে সিএনএন বলছে, ভূমিম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ৬ এর উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ১৫ দশমিক ৭ কিলোমিটার গভীরে।

আবার বার্তা সংস্থা রয়টার্স বলছে, ভূমিকম্পের মাত্রা ৬ দশমিক ৬।

স্থলবেষ্টিত পাহাড়ি দেশ নেপাল ভূমিকম্পের সামনে খুবই অরক্ষিত। দেশটিতে ২০১৫ সালে ৭ দশমিক ৮ মাত্রার প্রবল এক ভূমিকম্পে প্রায় নয় হাজার মানুষ প্রাণ হারিয়েছিলেন। এর আঘাতে সেসময় দেশটিতে অন্তত ৬০০ কোটি মার্কিন ডলারের ক্ষয়ক্ষতি হয়েছিল।