চট্টগ্রামে হেলথ এন্ড মেডিকেল এক্সপো’র উদ্বোধন

চট্টগ্রাম প্রতিনিধি:চট্টগ্রাম প্রতিনিধি:
প্রকাশিত: ৬:০৯ অপরাহ্ণ, নভেম্বর ১০, ২০২২

চট্টগ্রাম জিইসি কনভেনশন সেন্টারে ৩ দিনের হেলথ এন্ড মেডিকেল এক্সপো-এর উদ্বোধন করা হয়েছে। এ সময় চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডা. ইসমাইল খান বলেছেন, উন্নত অর্থনীতির দেশগুলোর মানুষের জন্য বিশ্বসেরা ও গুণগত মানের স্বাস্থ্যসেবা প্রদানের বিষয়টি গুরুত্ব দিয়ে থাকে। উন্নয়নের সঙ্গে মানুষের স্বাস্থ্যগত দিকগুলোকে গুরুত্ব দেয়া হচ্ছে। কেননা স্বাস্থ্যগত দিকগুলোকে গুরুত্ব না দিয়ে প্রকৃত উন্নয়ন সম্ভব নয়।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) সকালে চট্টগ্রাম জিইসি কনভেনশন সেন্টারে ৩ দিনের হেলথ এন্ড মেডিকেল এক্সপো এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

তিনি বলেন, উন্নয়ন পরিমাপের বেশকিছু পরিমাপক রয়েছে, যেমন জিডিপি প্রবৃদ্ধি, মাথাপিছু আয়, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, কর্মসংস্থান সৃষ্টি বাংলাদেশে এ সূচকগুলো মোটামুটি ভালোর দিকে যাচ্ছে। তবে উপার্জন বাড়লেও মানুষের হতাশা থাকতে পারে। উন্নয়নের সঙ্গে বিষণ্ণতার ইতিবাচক-নেতিবাচক দুটোরই সংযোগ রয়েছে। উদাহরণস্বরূপ, মানুষের যখন আয় বেশি হয়, তখনতারা চায় বিভিন্ন বিনোদনমূলক ক্রিয়াকর্মে যুক্ত হতে। ছুটির দিনগুলোয় হয়তো পরিবারসহ বাইরে যেতে চাইবে।

ডা. ইসমাইল খান বলেন, আমাদের প্রতিবেশী দেশগুলোর মধ্যে অর্থনৈতিক কিংবা শিক্ষা-স্বাস্থ্য, যে খাতেই হোক; ভারতের যে অবস্থান তা কারো সাথে তুলনা হয় না। ভারতের চিকিৎসকরা খুবই মেধাবী। তাদের চিকিৎসা ব্যবস্থাও অনেক উন্নত।

তিনি আরও বলেন, এ মেলার মাধ্যমে তারচেয়ে বেশি স্বাস্থ্য সেবাকে মানুষের দৌঁড়গোড়ায় পৌঁছে যাবে। সুস্বাস্থ্যের জন্যে চাই সচেতনতা এই বার্তা নিয়ে স্বনামধন্য ও বিশেষজ্ঞ ডাক্তারগণের সমন্বয়ে স্বাস্থ্য বিষয়ক সেমিনার ও বিনামূল্যে স্বাস্থ্য বিষয়ক পরামর্শের ব্যবস্থা করেছে আয়োজকরা। মানুষের মৌলিক চাহিদার অন্যতম প্রধান এই স্বাস্থ্য সেবা সাধারণ জনগণের জন্য সহজলভ্য এবং নিশ্চিত করা গেলে সমৃদ্ধ বাংলাদেশ গঠনে আমাদের খুব বেশি বেগ পেতে হবে না।

মেডিক্যাল সাইন্স ও ইঞ্জিনিয়ারিং এর মধ্যে যে বিস্তর ফারাক তা দূর করেছে জানিয়ে তিনি বলেন, বলা হয়ে থাকে যেখানে ডাক্তারদের সামর্থ্য শেষ সেখানেই বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারদের কাজ শুরু। বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারদের উন্নয়ন সাধন ছাড়া কখনোই চিকিৎসা ব্যবস্থার উন্নয়ন সম্ভব নয়। হেলথ কেয়ার কিভাবে রিমোট এলাকায় পৌঁছানো যায়, সেটাই গুরুত্বপূর্ণ। বাংলাদেশের হেলথ সেক্টরের জনবলকে (ডাক্তার-নার্স) কি করে আরও স্কিলড করা যায়, তা এই আয়োজনের মধ্য দিয়ে বের হয়ে আসতে পারে। বাংলাদেশ থেকে প্রচুর রোগী ভারতসহ বিভিন্ন দেশে যায়। এই মেলা তাদের জন্য নিঃসন্দেহে বড় ধরনের সহায়ক ভূমিকা রাখবে।

Nagad

আয়োজকরা জানিয়েছেন, সুস্বাস্থ্যের জন্যে চাই সচেতনতা এই বার্তা নিয়ে স্বনামধন্য ও বিশেষজ্ঞ ডাক্তারগণের সমন্বয়ে স্বাস্থ্য বিষয়ক সেমিনার ও বিনামূল্যে স্বাস্থ্য বিষয়ক পরামর্শসহ আমাদের ৩ দিনব্যাপী আয়োজনে রয়েছে ফ্রি ডায়াবেটিস চেকআপ, ফ্রি রক্ত গ্রুপ নির্ণয়, ফ্রি চক্ষু পরীক্ষা, ফ্রি স্বাস্থ্য পরামর্শ ও বিষয় ভিত্তিক সেমিনার। মানুষের মৌলিক চাহিদার অন্যতম প্রধান এই স্বাস্থ্য সেবা সাধারণ জনগণের জন্য সহজলভ্য এবং নিশ্চিত করা গেলে সমৃদ্ধ বাংলাদেশ গঠনে আমাদের খুব বেশি বেগ পেতে হবে না। বিনামূল্যে স্বাস্থ্য সেবা পরামর্শ ও চিকিৎসা সেবার বিভিন্ন তথ্যের সমাহার থাকছে এই হেলথ এক্সপোতে।

মহামান্য রাষ্ট্রপতি মরহুম মো. জিল্লুর রহমানের সাবেক পলিটিক্যাল এপিএস এবং তাঁর সহধর্মিণী শহীদ আইভি রহমান প্রতিষ্ঠিত আমরা করবো জয় এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, যুদ্ধাপরাধ বিরোধী আন্দোলনের শীর্ষ নেতা প্রতিষ্ঠানের প্রধান উপদেষ্টা লেখক-সাংবাদিক শওকত বাঙালির সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এক্সপো’র মিডিয়া অ্যাডভাইজার, বিএফইউজের যুগ্ম মহাসচিব মহসীন কাজী, চট্টগ্রাম মেডিকেল ইউনিভার্সিটির ডেপুটি ডাইরেক্টর ডা. বিদ্যুৎ বড়ুয়া, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. মুকেশ কুমার দত্ত, প্রতিষ্ঠানের চেয়ারম্যান শহিদুল ইসলাম ও ভাইস চেয়ারম্যান আবুল মনসুর।