রুশ সেনা প্রত্যাহার, খেরসনে উড়ছে ইউক্রেনের পতাকা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:৩৯ অপরাহ্ণ, নভেম্বর ১২, ২০২২

ছবি- সংগৃহীত

ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযানে’র পর দেশটির চারটি ভূখণ্ডকে নিজেদের ভূখণ্ড বলে ঘোষণা করে রাশিয়া। সেগুলোর মধ্যে খেরসন একটি। শুক্রবার (১১ নভেম্বর) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, তাদের দখলকৃত খেরসন শহর থেকে রুশ সেনা প্রত্যাহার করেছে। আর গতকালই ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি দাবি করেছেন, আমরা খেরসন ফিরে পাচ্ছি। আমাদের খেরসন।

মার্কিন বার্তা সংস্থা এপি, বার্তা সংস্থা রয়টার্স, বিবিসি’র প্রতিবেদনে এইসব খবর জানিয়েছে।

রাশিয়ার সংবাদমাধ্যমে প্রকাশিত এক বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে, খেরসনের স্থানীয় সময় শুক্রবার (১১ নভেম্বর) ভোর ৫টায় শহরটি থেকে সেনা প্রত্যাহার সম্পন্ন হয়েছে।

রুশ প্রেসিডেন্ট পুতিনের ঘনিষ্ঠ ও ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ শুক্রবার বলেন, অঞ্চলটি রাশিয়ার অংশ থাকবে।

এদিকে, শুক্রবার সন্ধ্যায় এক ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, “আজকের দিনটি একটি ঐতিহাসিক দিন, আমরা দেশের দক্ষিণাঞ্চল ফিরে পাচ্ছি, আমরা খেরসন ফিরে পাচ্ছি।”

জেলেনস্কি টেলিগ্রামে ইউক্রেনের পতাকার ইমোজি এবং ভিডিও ফুটেজের পাশাপাশি লিখেছেন, আমাদের জনগণ, আমাদের খেরসন।

Nagad

জেলেনস্কি বলেন, রাশিয়ার সেনা প্রত্যাহারের পর সশস্ত্র বাহিনীর বিশেষ ইউনিট ইতোমধ্যে দক্ষিণাঞ্চলীয় শহর খেরসনে পৌঁছেছে। তিনি আরও বলেন, খেরসনের জনগণ এই দিনের অপেক্ষা করছিল এবং তারা কখনও ইউক্রেনকে ত্যাগ করেনি।

ইউক্রেনের নিউজ কোম্পানি ইউনিয়ান টেলিগ্রামে একটি ছবি পোস্ট করে ক্যাপশনে লিখেছে, “মানুষজন আমাদের রক্ষকর্তাদের জন্য অপেক্ষা করছে। ইউক্রেনের পতাকা ইতোমধ্যেই উড়ছে খেরসনের আঞ্চলিক রাজ্য প্রশাসন ভবনে।”

হোয়াইট হাউজের তরফে বলা হচ্ছে, “এটি একটি অসাধারণ বিজয়।”

গত সেপ্টেম্বরে খেরসনসহ চারটি অঞ্চলকে রাশিয়ার সাথে যোগ করে নেওয়ার ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। মস্কোর রেড স্কয়ারে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এই কথা জানিয়ে দেন। তবে ইউক্রেনীয় সেনাদের পাল্টা আক্রমণের মুখে খেরসন থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে মস্কো।

সারাদিন/১২ নভেম্বর/এমবি