ইন্দোনেশিয়ায় শুরু হলো জি-২০ সম্মেলন, যুদ্ধ বন্ধের আহ্বান

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:০৪ অপরাহ্ণ, নভেম্বর ১৫, ২০২২

ইন্দোনেশিয়ার বালিতে শুরু হলো দুদিনব্যাপী জি-২০ সম্মেলন। বিশ্বের ২০টি বৃহৎ অর্থনীতির দেশের এই জোটের সম্মেলনে যোগ দিতে বালিতে অবস্থান করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোসহ বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান।

মঙ্গলবার (১৫ নভেম্বর) ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো সূচনা বক্তব্যের মধ্য দিয়ে এ সম্মেলন শুরু হয়। খবর আল জাজিরা।

সম্মেলনের সূচনা বক্তব্যে আন্তর্জাতিক সম্প্রদায়কে রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার বিদ্যমান ‘যুদ্ধের অবসান’ ঘটানোর আহ্বান জানিয়ে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট বলেন, বৈশ্বিক অর্থনীতি পুনরুদ্ধারে জোটকে একযোগে কাজ করতে হবে।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি জি-২০ সম্মেলন দৃঢ় অংশীদারিত্ব তৈরি করবে যা বিশ্বকে এর অর্থনৈতিক পুনরুদ্ধারে সহায়তা করতে পারবে।

জি-টোয়েন্টি সম্মেলনের আয়োজন করা ইন্দোনেশিয়ার জন্য একটি সম্মানের বিষয় বলে উল্লেখ করেন জোকো উইদোদো।

এবারের সম্মেলনে যোগ দেননি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার বদলে এসেছেন পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। এছাড়া, জি-২০ জোটের সদস্য না হলেও ইউক্রেনের প্রেসিডেন্টকে সম্মেলনে উপস্থিত হতে আমন্ত্রণ জানিয়েছিল আয়োজক ইন্দোনেশিয়া।

Nagad

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ভিডিও কনফারেন্সের মাধ‌্যমে বক্তব‌্য রাখেন। তিনি রাশিয়ার ‘ধ্বংসাত্মক যুদ্ধ’ থামানোর আহ্বান জানিয়ে বলেন, যুদ্ধের অবসান হওয়া উচিত ন্যায্যভাবে এবং জাতিসংঘের সনদ এবং আন্তর্জাতিক আইনের ভিত্তিতে। বিশ্ব নেতৃত্বের প্রতি শান্তি ফেরানোর আহ্বান জানান।

এদিকে, সম্মেলন শুরুর প্রাক্কালে সোমবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয় তিন ঘণ্টাব্যাপী দ্বিপাক্ষিক বৈঠক করেন। বৈঠকে তারা দুই পরাশক্তির মধ্যে সহযোগিতার ওপর জোর দেন।