‘রুশ ক্ষেপণাস্ত্র’ হামলায় পোল্যান্ডে নিহত ২, ন্যাটোর উদ্বেগ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:৩০ পূর্বাহ্ণ, নভেম্বর ১৬, ২০২২

ছবি-নিউ ইউর্ক পোস্ট

রাশিয়ার ক্ষেপণাস্ত্র ইউক্রেনের সীমান্ত পেরিয়ে প্রতিবেশী পোল্যান্ডে আঘাত হেনেছে বলে অভিযোগ উঠেছে। এতে অন্তত দুজন নিহত হয়েছেন। এ ঘটনার পরপরই জরুরি বৈঠক ডেকেছে পশ্চিমা সামরিক জোট ন্যাটো। ন্যাটো সদস্য পোল্যান্ডে সত্যিই রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হানলে যুদ্ধ আরও ছড়িয়ে পড়ড়ে পারে। যদিও এ ঘটনায় জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।

এ নিয়ে এখন পর্যন্ত দুজন নিহতের কথা জানিয়েছে পোলিশ সরকারের মুখপাত্র পিওটার মুলার। একে জরুরি মুহূর্ত উল্লেখ করে মঙ্গলবার রাতে জাতীয় নিরাপত্তা কর্মকর্তাদের বৈঠকে বসে দেশটির সরকার।

পোলিশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মঙ্গলবার (১৫ নভেম্বর) স্থানীয় সময় বিকেল ৩টা ৪০ মিনিটে ইউক্রেন সীমান্ত থেকে পূর্ব দিকে প্রায় ছয় কিলোমিটার দূরে পোল্যান্ডের প্রজেওডো গ্রামে আঘাত হানে রাশিয়ার তৈরি ক্ষেপণাস্ত্রটি।
নামপ্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক বাসিন্দা বলেছেন, নিহত দুই ব্যক্তি একটি শস্যকেন্দ্রের কাছে ছিলেন।

এ বিষয়ে যুক্তরাষ্ট্র ও এর পশ্চিমা মিত্ররা বলেছে, তারা ঘটনাটির তদন্ত করছে। কিন্তু একটি বিপথগামী রুশ ক্ষেপণাস্ত্র পোলিশ গ্রামে আঘাত হানার বিষয়ে তারা এখনো নিশ্চিত হতে পারেনি।

পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা সাংবাদিকদের বলেন, ‘ক্ষেপণাস্ত্র কে বা কারা ছুড়েছে এখনও সুনির্দিষ্ট প্রমাণ পাওয়া যায়নি। এ মুহূর্তে আমাদের কাছে কোনও চূড়ান্ত প্রমাণ নেই… এটি সম্ভবত রাশিয়ার তৈরি ক্ষেপণাস্ত্র ছিল, এর তদন্ত চলছে।’

জি-২০ সম্মেলন উপলক্ষে এই মুহূর্তে ইন্দোনেশিয়ায় রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ বিশ্বের প্রভাবশালী কয়েকটি দেশের নেতা। হোয়াইট হাউজের এক কর্মকর্তা জানিয়েছেন, পূর্ব পোল্যান্ডে বিস্ফোরণে প্রাণহানির পর বিশ্বনেতাদের সঙ্গে জরুরি বৈঠক ডেকেছেন বাইডেন। তিনি পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে ফোনে কথাও বলেছেন এবং পোল্যান্ডকে সবধরনের সহযোগিতা দিতে ন্যাটের প্রতিশ্রুতির কথা পুনর্ব্যক্ত করেছেন।

Nagad

ন্যাটোর এক কর্মকর্তা বলেছেন, তারা পোল্যান্ডের সঙ্গে নিবিড় যোগাযোগ রাখছেন।

এদিকে ন্যাটোর আর্টিকেল ৪ অনুযায়ী কোনও মিত্রের ওপর হামলা পুরো জোটের ওপর হামলা বলে বিবেচিত হবে। আর সেকারণে রাশিয়া যদি ন্যাটো সদস্য পোল্যান্ডে হামলা চালায় তাহলে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ৩০ জাতির পুরো জোটের সঙ্গে সরাসরি লড়াই শুরু হয়ে যেতে পারে। সূত্র: রয়টার্স, এপি, সিবিএস নিউজ