‘অপরিচিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র’ ছুড়লো উত্তর কোরিয়া

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:৩৮ অপরাহ্ণ, নভেম্বর ১৭, ২০২২

ছবি- সংগৃহীত

‘অপরিচিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র’ পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৭ নভেম্বর) ১০টা ৪৮ মিনিটের দিকে উত্তর কোরিয়ার পূর্ব উপকূলীয় শহর ওনসান থেকে ওই ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়েছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স’র এক প্রতিবেদনে এই খরব জানিয়েছে।

কোরীয় উপদ্বীপ ও আশপাশের এলাকায় মিত্রদের সাথে নিয়ে নিরাপত্তা উপস্থিতি জোরদার করাং যুক্তরাষ্ট্রের ঘোষণায় ‘কঠোর সামরিক প্রতিক্রিয়া’ দেখানোর হুঁশিয়ারি দেওয়ার পরই এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর বরাতে জানা গেছে, বৃহস্পতিবার স্থানীয় সময় ১০টা ৪৮ মিনিটের দিকে উত্তর কোরিয়ার পূর্ব উপকূলীয় শহর ওনসান থেকে ওই ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ বলেন, উত্তর কোরিয়া পূর্ব সাগরে একটি অজ্ঞাতনামা ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এটি জাপান সাগর নামে পরিচিত বলেও উল্লেখ করেন তিনি।

উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী চোই সন হুই যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপানের সাম্প্রতিক ত্রিপাক্ষিক সম্মেলনের সমালোচনা করার দুই ঘণ্টারও কম সময়ের মধ্যে পিয়ংইয়ং বৃহস্পতিবার ওই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি ছোড়ে।

Nagad

ত্রিপাক্ষিক ওই সম্মেলনে অংশ নেওয়া নেতারা উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার সমালোচনার পাশাপাশি নিজেদের মধ্যে বৃহত্তর নিরাপত্তা সহযোগিতার অঙ্গীকার করেছেন।

সারাদিন/১৭ নভেম্বর/এমবি