সমাবর্তনকে ঘিরে মুখরিত ইডেন ও ঢাকা কলেজ

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৪:০৪ অপরাহ্ণ, নভেম্বর ১৯, ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে। একই সাথে অধিভুক্ত সরকারি সাত কলেজের
সমাবর্তনকে ঘিরে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ক্যাম্পাসে গ্র্যাজুয়েটদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে।

সমাবর্তনে অংশ নিতে আজ সকাল থেকেই ঢাকা কলেজ ও ইডেন কলেজ ক্যাম্পাসে আসতে শুরু করেন গ্র্যাজুয়েটরা। সবাই গাউন, টুপি পরে ব্যস্ত ছবি তোলার কাজে ৷ দিনটিকে স্মরণীয় করে রাখতে সবাই নিজেদের মতো করে আনন্দ করছেন। অনেকেই আবার মা-বাবাকে সাথে নিয়ে এসেছেন। বাবা-মাকে গাউন, টুপি পরিয়ে ছবি তুলছেন অনেকে। কেউবা উপরে টুপি ছুড়ে নিজেকে ফ্রেমবন্দি করছেন।

শনিবার (১৯ নভেম্বর) দুপুর ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে শুরু হয়ে বেলা ২টা পর্যন্ত চলা এই সমাবর্তনে রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো: আব্দুল হামিদ সভাপতিত্ব করেন। এছাড়া নোবেলজয়ী ফরাসি অর্থনীতিবিদ অধ্যাপক ড. জ্যাঁ তিরোল সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন।

সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থী সুমি জানান, নিজেকে অনেক ভাগ্যবান মনে হচ্ছে৷ জীবনের অনেক চড়াই উৎরাই পেরিয়ে গ্র্যাজুয়েশন শেষ করেছি। বন্ধুদের সাথে আনন্দেই কাটাচ্ছি।

সরকারি বাঙলা কলেজের শিক্ষার্থী সোলাইমান জানান, জীবনে এই পর্যন্ত আসার পেছনে সব থেকে বেশি অবদান আমার বাবা-মায়ের। তাই বাবা-মাকে সাথে নিয়েই এসেছি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট ও উপাদানকল্প কলেজ ও ইনস্টিটিউটের গ্র্যাজুয়েটদের সমাবর্তনের মূল ভেন্যু ঢাবি’র কেন্দ্রীয় খেলার মাঠ থাকলেও অধিভুক্ত সরকারি সাত কলেজের গ্র্যাজুয়েটদেরকে ডিজিটাল প্রযুক্তির (লাইভ স্ক্রিন) মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন কলেজ ভেন্যু থেকে সরাসরি সমাবর্তন অনুষ্ঠানে অংশ গ্রহণের জন্য বলা হয়।

তারা বিগত ৫১তম ও ৫২তম সমাবর্তনেও একইভাবে স্ক্রিনে লাইভ ভিডিওয়ের মাধ্যমে সমাবর্তনে অংশ নিয়েছিলেন। তবে এর বিরোধিতা করে আলাদা সমাবর্তনের দাবি জানিয়েছিলেন সাত কলেজের অনেক শিক্ষার্থীই। এরই ধারাবাহিকতায় এবারও ৫৩তম সমাবর্তনের তারিখ ঘোষণার পর এই ‘স্ক্রিন সমাবর্তন’ বয়কট করে সরাসরি আলাদাভাবে সমাবর্তনের দাবি নিয়ে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করে মাঠে নামেন তারা।

Nagad

এবারের সমাবর্তনে মোট ৩০ হাজার ৩৪৮ জন গ্র্যাজুয়েট ও গবেষক অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করেছেন। এদের মধ্যে মোট ২২ হাজার ২৮৭ জন অ্যান্ড্রয়েট ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠ ভেন্যুতে এবং ৭ হাজার ৭৯৬ জন ঢাকা কলেজ ও ইডেন কলেজ ভেন্যুতে অংশগ্রহণ করবেন। মোট ১৩১ জন কৃতী শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীকে ১৫৩টি স্বর্ণপদক, ৯৭ জনকে পিএইচডি, ২ জনকে ডিবিএ এবং ৩৫ জনকে এমফিল ডিগ্রি প্রদান করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠালগ্ন থেকে মোট ৫২ জনকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করা হয়েছে। প্রফেসর ড. জাঁ টিরোলকে ডক্টর অব ল’স ডিগ্রি প্রদানের মাধ্যমে এই সংখ্যা দাঁড়াবে ৫৩ জনে।

অধিভুক্ত সরকারি সাত কলেজের গ্র্যাজুয়েটদের মধ্যে ঢাকা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি বাঙলা কলেজ, সরকারি তিতুমীর কলেজের গ্রাজুয়েটরা (১ নম্বর ভেন্যু) ঢাকা কলেজ ক্যাম্পাসে অংশ নিচ্ছেন। এছাড়া ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজের গ্র্যাজুয়েটরা (২ নম্বর ভেন্যু) ইডেন মহিলা কলেজ ক্যাম্পাসে সমাবর্তনের অনুষ্ঠানে অংশ নিচ্ছেন।

সারাদিন/১৯ নভেম্বর/এমবি