‘তিন হাজার বছর ক্ষমা চেয়ে তারপর ইউরোপিয়ানদের জ্ঞান দেওয়া উচিত’

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৫:২৬ অপরাহ্ণ, নভেম্বর ১৯, ২০২২

ছবি- সংগৃহীত

কাতার বিশ্বকাপের স্বাগতিক দেশ হওয়া পর থেকেই শুরু সমালোচনার। টুর্নামেন্টের সময় যত ঘনিয়ে আসছে, ততই বাড়ছে সমালোচনা। এখন বাকি আর একদিন। আগামীকাল (২০ নভেম্বর) থেকেই মধ্যপ্রাচ্যের দেশটিতে ফিফা ফুটবল বিশ্বকাপের ২২তম আসর শুরু হচ্ছে।

এখনও বিভিন্ন দল কাতারের নিয়ম, প্রবাসী শ্রমিকদের নিয়ে সমালোচনা করছেই। স্টেডিয়াম নির্মাণ করতে গিয়ে অনেক শ্রমিক মারা গেছেন বলে দাবি তাদের। এছাড়া সমকামীতা, মদ নিষিদ্ধ করায়ও চটেছেন তারা। মূলত ইউরোপ থেকেই প্রতিবাদ আসছে বেশি।

এবার এক হাত নিয়েছেন ফেডারেশন অফ ইন্টারন্যাশনাল ফুটবল এসোসিয়েশন (ফিফা) সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। তিনি বলেন, ইউরোপিয়ানদের আগামী তিন হাজার বছর ক্ষমা চেয়ে তারপর নৈতিক জ্ঞান দেওয়া উচিত।

শনিবার (১৯ নভেম্বর) বিশ্বকাপ শুরুর আগের দিন এক সংবাদ সম্মেলনে ইউরোপিয়ানদের নৈতিক জ্ঞান দেওয়া নিয়ে প্রশ্ন তুলেন জিয়ান্নি ইনফান্তিনো।

ফিফা সভাপতি ইনফান্তিনো বলেন, “ইউরোপিয়ানদের কাছ থেকে অনেক লম্বা লম্বা জ্ঞান শুনছি। আমি ইউরোপিয়ান। গত ৩ হাজার বছর ধরে পৃথিবীজুড়ে আমরা যা করেছি। আমাদের আগামী তিন হাজার বছর ক্ষমা চেয়ে তারপর নৈতিক জ্ঞান দেওয়া উচিত। এটা ইতিহাসের সেরা বিশ্বকাপ হবে। যখন বল মাঠে গড়াবে, সবার নজর ওখানে চলে যাবে।”

এ সময় একটি উদাহরণ টেনে ফিফা সভাপতি বলেন, “শ্রমিকদের নিয়ে আসলে কে ভাবে? ফিফা ভাবে, ফুটবল ভাবে, বিশ্বকাপ ভাবে আর যদি সত্যি কথা বলি কাতারও ভেবেছে। কয়েকদিন আগে একটা অনুষ্ঠানে ছিলাম, যেখানে আমি বলেছি বিশ্বকাপে বিশেষভাবে সক্ষম মানুষদের জন্য আমরা কী করবো…”

Nagad

“আজকের এই সংবাদ সম্মেলনে ৪০০ সাংবাদিক আছে। ওই প্রোগ্রামটা কেবল চার জন কাভার করেছেন। এক কোটি বিশেষভাবে সক্ষম মানুষ আছেন পৃথিবীজুড়ে। কেউ তাদের নিয়ে ভাবে না। কেউ না। চার জন সাংবাদিক ছিল!” বলেন জিয়ান্নি ইনফান্তিনো।

সারাদিন/১৯ নভেম্বর/এমবি