‘কাতারে কেউ মাদক বহন করলে মৃত্যুদণ্ড পর্যন্ত হতে পারে’

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৭:১৫ অপরাহ্ণ, নভেম্বর ১৯, ২০২২

ছবি- সংগৃহীত

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে ফিফা ফুটবল বিশ্বকাপের ২২তম আসরের পর্দা উঠছে আগামীকাল রোববার। এরই মধ্যে বিশ্বকাপে অ্যালকোহলের বিষয়ে নতুন সিদ্ধান্ত এসেছে। স্টেডিয়ামে বসে অ্যালকোহল গ্রহণ নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক ফুটবল সংস্থা (ফিফা)।

এক বিবৃতি দিয়ে আন্তর্জাতিক ফুটবল সংস্থা (ফিফা) এই তথ্য জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, “কাতারের স্টেডিয়াম এলাকা থেকে বিয়ার বিক্রির জায়গা সরিয়ে নেওয়া হয়েছে।”

এর পরেই ইউরোপসহ বিভিন্ন জায়গা থেকে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানানো হয়েছে। বিবৃতির পরে চটেছে অ্যালকোহল বিক্রির বিভিন্ন কোম্পানিও।

স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা আরও ভয়ঙ্কর তথ্য জানিয়েছে। মার্কা বলছে, “কাতারে অবৈধভাবে কেউ মাদক পাচার বা বহন করলে জরিমানা হিসেবে মৃত্যুদণ্ড পর্যন্ত হতে পারে।”

অন্যদিকে, ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান বলছে, “স্টেডিয়ামের ভেতরে কাউকে মদ পান করতে দেখলে বা কেউ মাতলামি করলে অনেকেই অস্বস্তিতে পড়বেন। কারণ বিশ্বকাপে বেশির ভাগ দর্শক এশিয়া ও মধ্যপ্রাচের দেশগুলো থেকে আসবে। তারা অ্যালকোহলের বিষয়ে তেমন অভ্যস্ত না।”

আগামীকাল (২০ নভেম্বর) রোববার থেকে মধ্যপ্রাচ্যের দেশ কাতারে শুরু হচ্ছে ফিফা ফুটবল বিশ্বকাপ। প্রায় মাসব্যাপী চলবে এই বিশ্বকাপ। এই আসরের ফাইনাল হবে ১৮ ডিসেম্বর। সেজন্য কাতারের পাঁচটি শহরে নান্দনিকতার ছোঁয়ায় আটটি স্টেডিয়াম সাজানো হয়েছে। এবারের আসরে ৩২ দলের অংশগ্রহণে সর্বমোট ম্যাচ হবে ৬৪টি।

Nagad

কাতার বিশ্বকাপে ‘সি’ গ্রুপে রয়েছে আর্জেন্টিনা। আগামী ২২ নভেম্বর বিকেল ৪টায় সৌদি আরবের বিপক্ষে মাঠে নামবে লিওনেল মেসির দল। এছাড়া ২৭ নভেম্বর রাত ১টায় মেক্সিকো এবং ০১ ডিসেম্বর একই সময়ে পোল্যান্ডের বিপক্ষে খেলবে আর্জেন্টিনা।

আর ‘জি’ গ্রুপে রয়েছে ব্রাজিল। আগামী ২৫ নভেম্বর রাত ১টায় সার্বিয়ার বিপক্ষে মাঠে নামবে নেইমার-ভিনিসিউসরা। এছাড়া ২৮ নভেম্বর রাত ১০টায় সুইজারল্যান্ড ও ৩ ডিসেম্বর রাত ১টায় ক্যামেরুনের বিপক্ষে খেলবে তিতের শিষ্যরা।

সারাদিন/১৯ নভেম্বর/এমবি