ভারত ছেড়েছেন ৮ হাজার কোটিপতি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:৩৪ অপরাহ্ণ, নভেম্বর ৩০, ২০২২

ছবি- সংগৃহীত

বিশ্বজুড়েই ধনীর সংখ্যা বাড়ছে। ভারতেও ক্রমাগত কোটিপতির সংখ্যা বাড়ছে। কিন্তু ভারত ছেড়ে অন্য গন্তব্য খোঁজার হারও ব্যাপকভাবে বেড়েছে। জানা গেছে, চলতি বছরে ৮ হাজার ভারতীয় কোটিপতি দেশ ছেড়ে অন্য দেশে পাড়ি দিয়েছেন।

‘হেনলি অ্যান্ড পার্টনার্স’র এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালে ৮ হাজার ভারতীয় কোটিপতি দেশ ছেড়েছেন। এই পরিসংখ্যানের সাথে ভারত এখন ধনীদের অভিবাসনের ক্ষেত্রে শীর্ষ ৩ দেশের মধ্যে শামিল হয়েছে।

বিজনেস ইনসাইডারে প্রকাশিত হেনলি অ্যান্ড পার্টনার্স-এর প্রতিবেদনে দেখা গেছে, অনেক দেশের কোটিপতিরা তাদের দেশ ছেড়ে অন্য দেশে বসতি স্থাপনকে বেশি প্রাধান্য দিচ্ছেন। ওই তালিকায় এক নম্বরে রয়েছে রাশিয়া, দুই নম্বরে চীন এবং তিন নম্বরে রয়েছে ভারত।

প্রতিবেদনে দেওয়া পরিসংখ্যানে দেখা গেছে, ২০২২ সালে ৮ হাজার কোটিপতি ভারত থেকে অন্য দেশে পাড়ি জমিয়েছেন। যদিও রাশিয়া থেকে দেশান্তরিত কোটিপতির সংখ্যা সবচেয়ে বেশি, চলতি বছর এই সংখ্যা ১৫ হাজার। অন্যদিকে, ১০ হাজার কোটিপতি এই সময়ের মধ্যে চীন থেকে দেশান্তরিত হয়েছে। দেশান্তরিত হওয়া দেশের তালিকায় ইউক্রেন, ব্রিটেনের মতো দেশও রয়েছে। ব্রিটেন এই তালিকায় ৭ নম্বরে আছে।

এদিকে, যেসব দেশগুলোতে এই ধনীরা তাদের নতুন আবাস খুঁজছেন, তার মধ্যে শীর্ষে রয়েছে- সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়া। প্রতিবেদনে প্রকাশ, দেশ ছেড়ে যাওয়া কোটিপতিদের মধ্যে ৪ হাজার জন সংযুক্ত আরব আমিরাতে, ৩ হাজার ৫০০ জন অস্ট্রেলিয়ায় এবং ২ হাজার ৮০০ জন সিঙ্গাপুরে পৌঁছেছেন।

এছাড়াও ইসরাইল, সুইজারল্যান্ড, যুক্তরাষ্ট্র, পর্তুগাল, গ্রীস, কানাডা এবং নিউজিল্যান্ডে পাড়ি জমাচ্ছেন কোটিপতিরা। কিছু কোটিপতিরা ইউরোপ এবং বিশেষ করে ভূমধ্যসাগরীয় দেশগুলো যেমন পর্তুগাল, মাল্টা এবং গ্রিসের দিকে ঝুঁকেছে।

Nagad

সারাদিন/৩০ নভেম্বর/এমবি