‘শিক্ষাব্যবস্থায় আমূল পরিবর্তন আনা হচ্ছে, মুখস্থনির্ভর দিয়ে চলবে না’

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ১০:৫৭ অপরাহ্ণ, নভেম্বর ৩০, ২০২২

শিক্ষাব্যবস্থায় আমূল পরিবর্তন আনা হচ্ছে – বলে জানিয়েছেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, মুখস্থনির্ভর শিক্ষা ব্যবস্থা দিয়ে চলবে না। শিক্ষাকে আনন্দময় করতে হবে। ভবিষ্যতের রূপকল্পের বাংলাদেশ গড়তে দক্ষতা বাড়াতে হবে, আত্মশক্তিতে বলিয়ান হতে হবে।

বুধবার (৩০ নভেম্বর) স্টেট ইউনিভার্সিটির ষষ্ঠ সমাবর্তনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, রূপকল্প ২০৪১ বাস্তবায়নে শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন আনা হচ্ছে। উচ্চশিক্ষার জন্য কৌশলগত পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। এ জন্য ‘বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল’ গঠন করা হয়েছে। ‘ন্যাশনাল ব্লেন্ডেড এডুকেশন মাস্টার প্ল্যান’ চূড়ান্ত করার পর্যায়ে রয়েছে। অবকাঠামোর পাশাপাশি শিক্ষায় প্রযুক্তির মেলবন্ধন করা হচ্ছে।

তিনি বলেন, দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো চালু হওয়ার সময় অনেকের মনে অনেক অনিশ্চয়তা দেখা দিয়েছিল। কিন্তু অল্প সময়েই মানের দিক থেকে অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় অভিকর্ষতা অর্জন করেছে।

নতুন গ্রাজুয়েটদের উদ্দেশে ডা. দীপু মনি বলেন, তরুণরাই আমাদের ভবিষ্যৎ। তারাই নেতৃত্ব দিয়ে দেশকে এগিয়ে নেবে। তরুণদের স্বপ্ন দেখতে হবে। বঙ্গবন্ধুর কথায় বলতে হয় আমাদের কেউ দাবায়ে রাখতে পারবে না।

সমাবর্তন বক্তা সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, দেশের খেটে খাওয়া শ্রমজীবী মানুষ নিরলসভাবে সততার শক্তি নিয়ে কাজ করছেন। এই মানুষদের কাছ থেকে আত্মশক্তির পাঠ গ্রহণ করুন। নিঃশব্দে, লক্ষ্য স্থির করে, নিজের সঙ্গে কোনো বিবাদে না জড়িয়ে শুধু এগিয়ে যান। আত্মশক্তিতে বলিয়ান হোন।

Nagad

বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সভাপতি ডা. এ এম শামীম বলেন, যোগাযোগে বিশেষ দক্ষতা অর্জন করতে হবে। বড় মানুষ হওয়ার স্বপ্ন দেখতে হবে। স্বপ্ন দেখার পাশাপাশি কঠোর পরিশ্রম করতে হবে। সৎ থাকতে হবে। বাবা-মাকে সম্মান করতে হবে। পৃথিবীর যেখানেই কাজ করো দেশকে ভালোবাসতে হবে। মানুষকে ভালবাসতে হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আনোয়ারুল কবির। বিশ্ববিদ্যালয়টির ৬ষ্ঠ সমাবর্তনে তিনটি অনুষদের মোট এক হাজার ৮২৫ জন শিক্ষার্থীকে সনদ দেওয়া হয়। এছাড়া বিভিন্ন বিষয়ে পারদর্শিতা ও ফলাফল অর্জনকারী মেধাবী শিক্ষার্থীদের সম্মাননা পদক দেওয়া হয়।