আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:৪৯ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২, ২০২২

সিএনএনের বিশ্লেষণ
যুদ্ধ বন্ধের চুক্তি পুতিনের জন্য বিজয় হবে যে কারণে

ইউক্রেনে ৯ মাস ধরে যুদ্ধ চলছে। এখন যুদ্ধ বন্ধের কোনো চুক্তি হলে তা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য বিজয় হবে। রাশিয়া যেভাবে সহজে যুদ্ধজয়ের আশা করেছিল, তা শেষ পর্যন্ত হয়নি। সামরিক পরাশক্তি রাশিয়াকে সেই সুযোগ দেয়নি ইউক্রেন। ইউক্রেনের পূর্ব ও দক্ষিণাঞ্চলে ৬০০ মাইল এলাকাজুড়ে ইউক্রেনীয় বাহিনীর সঙ্গে লড়াই চলছে রুশ বাহিনীর। বেশির ভাগ ক্ষেত্রেই রুশ বাহিনী এখন রক্ষণাত্মক অবস্থান নিয়েছে। যুদ্ধবিরতি বা আলোচনা ছাড়া আপাতত এই যুদ্ধে জয়ী হওয়ার বিকল্প কোনো পথ নেই প্রেসিডেন্ট পুতিনের। অন্তত এই মুহূর্তে। রুশ বাহিনীও এখন ক্লান্ত। অস্ত্রের সরবরাহ কমে গেছে। এদিকে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো চাইছে ইউক্রেন আলোচনার টেবিলে বসুক। পুতিনের যুদ্ধবিরতির ইচ্ছা আর পশ্চিমা দেশগুলোর পক্ষ থেকে কিয়েভকে আলোচনার পরামর্শ দেওয়ার বিষয়টিতে ইউক্রেন সাড়া দিচ্ছে না। পশ্চিমা মিত্রদের পরামর্শে কিয়েভ আলোচনায় আসুক পুতিনও সেটাই চাচ্ছেন। যুক্তরাষ্ট্রভিত্তিক থিঙ্কট্যাংক সিএনএর রাশিয়ান স্টাডিজের পরিচালক ও রাশিয়ার সামরিক বাহিনী বিষয়ে নেতৃস্থানীয় একজন বিশেষজ্ঞ মাইকেল কফম্যান। তিনি বলছেন, ‘একটি আগাম অস্ত্রবিরতি হলে দুই পক্ষ পুনরায় শক্তি সঞ্চয়ের সুযোগ পাবে। সূত্র: প্রথম আলো

ফ্রান্স-যুক্তরাষ্ট্রের মধ্যে আলিঙ্গনরত দুই ভাইয়ের মতো সম্পর্ক হওয়া প্রয়োজন: ম্যাক্রঁন

যুক্তরাষ্ট্র সফরে গিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁন। বৃহস্পতিবার প্রেসিডেন্ট জো বাইডেন তাকে হোয়াইট হাউসে স্বাগত জানান। ম্যাক্রঁনকে শুভেচ্ছা জানিয়ে বাইডেন বলেন, হোয়াইট হাউসে এমন ঘনিষ্ঠ বন্ধুকে স্বাগত জানাতে পেরে আমার হৃদয় আপ্লুত। ম্যাক্রঁনের উদ্দেশে বাইডেন বলেন, আমার প্রশাসনে আপনার প্রথম আগমন সত্যিই সম্মানের। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁন বলেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন এবং ইউরোপীয় দেশগুলো যখন বিভিন্ন ধরনের সংকটের মুখোমুখি তখন, আমাদের সম্পর্ক আরও একবার আলিঙ্গনরত দুই ভাইয়ের মতো হওয়া প্রয়োজন।গত বছর যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়ার সাবমেরিন চুক্তি কেন্দ্র করে ওয়াশিংটনের সঙ্গে প্যারিসের সম্পর্কের অবনতি হয়। তবে এই ঘটনার পর দুই দেশের প্রেসিডেন্ট গভীর সম্পর্ক তৈরি করতে সমর্থ হন। বৃহস্পতিবার বাইডেনের সূচনা বক্তব্যে এটা ফুটে ওঠে।সিডেন্ট বাইডেন ফ্রান্সকে ‘পুরাতনতম বন্ধু’ এবং ‘অবিচল অংশীদার’ হিসেবে উল্লেখ করেন। বাইডেন বলেন, পারস্পারিক প্রতিরক্ষার জন্য আমাদের দুই দেশের মধ্যে জোট থাকা খুবই প্রয়োজন। যুক্তরাষ্ট্রের এই প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনে রাশিয়ার নৃশংস যুদ্ধের মধ্যে ফ্রান্স-যুক্তরাষ্ট্র ঐক্যবদ্ধ রয়েছে-সূত্র: বিডি প্রতিদিন।

যুদ্ধে ১৩ সহস্রাধিক ইউক্রেনীয় সেনা নিহত, জানালেন জেলেনস্কির উপদেষ্টা

রাশিয়ার হামলা শুরুর পর ১৩ হাজারের বেশি ইউক্রেনীয় সৈন্য নিহত হয়েছে বলে জানিয়েছেন ইউক্রেনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির একজন উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক বলেছেন, ১০ হাজার থেকে ১৩ হাজার সৈন্য নিহত হয়েছে।বিবিসি জানিয়েছে, হতাহতের সংখ্যা জানানো ইউক্রেনে বিরল ঘটনা। তবে মিখাইলো পোদোলিয়াকের দেওয়া তথ্য স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি। এমনকি সে দেশের সেনাবাহিনীও তার ওই তথ্য সমর্থন করে কোনো মন্তব্য করেনি।এর আগে চলতি বছরের জুনে তিনি বলেছিলেন, দৈনিক ১০০ থেকে ২০০ ইউক্রেনীয় সৈন্য নিহত হচ্ছে। গত মাসে যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ জেনারেল মার্ক মিলি বলেছেন, যুদ্ধ শুরুর পর থেকে প্রায় এক লাখ ইউক্রেনীয় সৈন্য আহত কিংবা নিহত হয়েছে এবং এক লাখ রুশ আহত কিংবা নিহত হয়েছে। ‍ সূত্র: বিডি প্রতিদিন।

Nagad

মিয়ানমারে দুই হাজার গণতন্ত্রপন্থি যোদ্ধা নিহত

জান্তা সরকারের বিরুদ্ধে লড়াইয়ে মিয়ানমারে কমপক্ষে ২ হাজার গণতন্ত্রপন্থি যোদ্ধা নিহত হয়েছেন। বৃহস্পতিবার এক সাক্ষাৎকারে জাতীয় ঐক্য সরকারের (এনইউজি) ভারপ্রাপ্ত সভাপতি ডুয়া লাশি লা এই দাবি করেন। এ পরিস্থিতিতে মিত্রদের কাছে সামরিক সহায়তার আহ্বান জানিয়েছেন তিনি। খবর রয়টার্সের। মিয়ানমারে গণতন্ত্র ফেরানোর লড়াইয়ে ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চি এবং অন্যান্য প্রশাসনের সমন্বয়ে গঠিত হয় এনইউজি। এটি মিয়ানমারের সামরিক সরকারবিরোধী ছায়া সরকার বলেও পরিচিত। মূলত এই ছায়া সরকারের অধীনেই জান্তা সরকারের বিরুদ্ধে লড়াই করছে মিয়ানমারের গণতন্ত্রপন্থিরা।ডুয়া লাশি লা মিয়ানমারের অজ্ঞাত স্থান থেকে রয়টার্স নেক্সট সম্মেলনে কথা বলেন।তিনি বলেন, আমি কখন আমার জীবন হারাব জানি না। সৃষ্টিকর্তার ইচ্ছার ওপর নির্ভর করছে। দেশের জন্য যে কোনো কিছু ত্যাগ করতে প্রতিশ্রুতিবদ্ধ আমি। প্রতিরোধ যোদ্ধারা প্রায় ২০ হাজার সেনাকেও হত্যা করেছে বলে দাবি করেছেন তিনি। ডুয়া লাশি লা মিয়ানমারের একজন প্রাক্তন শিক্ষক ও আইনজীবী। সামরিক অভ্যুত্থানের পর উত্তর মিয়ানমারের কাচিন রাজ্যে তিনি তাঁর বাড়ি থেকে পরিবারের সঙ্গে পালিয়ে যান। সূত্র: সমকাল

জেনেভায় জাতিসংঘের প্রতিবেদন
বছর শেষে খাদ্য সংকটে পড়বে বিশ্বের ৫৩ দেশ
আগামী বছর ২৩ কোটি মানুষের জন্য ৫১.৫ বিলিয়ন ডলার প্রয়োজন * প্রকৃতি রক্ষায় ২০২৫ সালের মধ্যে অর্থায়ন দ্বিগুণ করতে হবে

বছর শেষে তীব্র খাদ্য সংকটে পড়বে বিশ্বের ৫৩টি দেশের ২২২ মিলিয়ন মানুষ। সেইসঙ্গে, আগামী বছর প্রায় ৭০টি দেশে বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ ২৩ কোটি মানুষকে সাহায্য করার জন্য রেকর্ড ৫১ দশমিক ৫ বিলিয়ন ডলার প্রয়োজন হবে। সে হিসাবে আগামী বছর চলতি বছরের চেয়ে ২০ শতাংশ বেশি সাহায্যের প্রয়োজন হবে। বৃহস্পতিবার জেনেভায় গ্লোবাল হিউম্যানিটারিয়ান ওভারভিউ রিপোর্ট ২০২৩ প্রকাশের সময় এ মন্তব্য করেন জাতিসংঘের শীর্ষ জরুরি ত্রাণ কর্মকর্তা মার্টিন গ্রিফিথ। এই আবেদনটিকে প্রান্তে থাকা মানুষের জন্য একটি ‘লাইফলাইন’ হিসেবে বর্ণনা করেছেন। এএফপি।গ্রিফিথ বলেন , ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে মোট প্রয়োজনের সংখ্যা ৬৫ মিলিয়ন বেশি। প্রয়োজনগুলো ‘আশঙ্কাজনকভাবে বেশি’। তিনি সতর্ক করে দিয়ে বলেন, ‘খুব সম্ভবত এই বছরের জরুরি পরিস্থিতি ২০২৩ সাল পর্যন্ত অব্যাহত থাকবে। ২০২৩ সংহতির বছর হবে, ঠিক যেমন ২০২২ দুঃখের বছর ছিল।’ সূত্র: যুগান্তর।

৫১৫০ কোটি ডলার চায় জাতিসংঘ

আগামী বছর প্রায় বিশ্বের ৬৮টি দেশের সবচেয়ে ঝুঁকিপূর্ণ লোকজনের সহায়তার জন্য রেকর্ড ৫ হাজার ১৫০ কোটি মার্কিন ডলার প্রয়োজন বলে জাতিসংঘ জানিয়েছে। ৩৩ কোটি ৯০ লাখ মানুষের জীবন বাঁচাতে জাতিসংঘ গতকাল বৃহস্পতিবার এই তহবিল সংগ্রহের আহ্বান জানিয়েছে। আল-জাজিরা জানায়, জাতিসংঘ ও তার সহযোগী সংস্থাগুলো এই রেকর্ড পরিমাণ অর্থ সাহায্যের জন্য বিশ্বের ধনী দেশগুলোর কাছে আবেদন জানাতে শুরু করেছে। জাতিসংঘের হিসাব অনুযায়ী, ২০২২ সালের তুলনায় আগামী বছর বিশ্বের অতিরিক্ত ৬ কোটি ৫০ লাখ মানুষের মানবিক সাহায্যের প্রয়োজন হবে। ২০২৩ সালে বিশ্বের মোট ৪ শতাংশ মানুষের এই প্রত্যক্ষ সহায়তা দরকার। সূত্র: দৈনিক বাংলা।

নন্দলাল বীরাসিংহে
শ্রীলংকার অর্থনৈতিক পুনরুজ্জীবনের যোদ্ধা

চলতি বছরের শুরুতেই শ্রীলংকায় মূল্যস্ফীতির হার বেড়ে দাঁড়ায় ইতিহাসের সর্বোচ্চ ৭০ শতাংশে। তবে গত দুই মাস তা ক্রমাগত হারে কমে এসেছে। দেশটির কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, গত মাসে দেশটিতে মূল্যস্ফীতির হার ৬১ শতাংশে নেমে এসেছে, যা আগের মাসে ছিল ৬৬ শতাংশ। এ ধারা সামনের দিনগুলোয়ও বজায় থাকবে বলে প্রত্যাশা করছেন শ্রীলংকার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. পি নন্দলাল বীরাসিংহে। তার দৃঢ় বিশ্বাস, আগামী পঞ্জিকাবর্ষ (২০২৩ সাল) শেষ হওয়ার আগেই তা ৪ শতাংশে নামিয়ে আনতে সক্ষম হবেন তিনি।
নন্দলাল বীরাসিংহে গত ২৮ নভেম্বর শ্রীলংকার রাজধানী কলম্বোয় আয়োজিত বিনিয়োগকারীদের এক ফোরামে দেয়া বক্তব্যে জানান, দেশটিতে বৈদেশিক মুদ্রার আন্তঃপ্রবাহ এখন ধীরে ধীরে বাড়তে শুরু করেছে। এর ধারাবাহিকতায় সামনের মাসগুলোয় দেশটির মুদ্রানীতি ধীরে ধীরে শিথিল করে আনবেন তিনি। সূত্র: বণিক বার্তা।

নভেম্বরে প্রথমবারের মত রপ্তানি আয় ছাড়ালো ৫ বিলিয়ন ডলার

সদ্য সমাপ্ত নভেম্বরে বিশ্ববাজারে বাংলাদেশের রপ্তানি আয় ৫ বিলিয়ন ডলার ছাড়িয়েছে, যা স্বাধীনতার পর এই প্রথম বলে জানিয়েছে এক্সপোর্ট প্রোমোশন ব্যুরো অব বাংলাদেশ (ইপিবি) এর সংশ্লিষ্ট সুত্র। হোল্ড হওয়া রপ্তানি আদেশ আসতে শুরু করা এবং আগের আগের বানানো পোশাক ক্রেতারা নিতে শুরু করার পাশাপাশি, কাঁচামালের বর্ধিত মূল্যের কারণে নভেম্বরে রপ্তানিতে এ প্রবৃদ্ধি দেখা যাচ্ছে বলে মনে করছেন রপ্তানিকারক ও ইপিবির সংশ্লিষ্টরা।এর আগের দুই মাস অক্টোবর ও সেপ্টেম্বরে রপ্তানি আয় হয়েছিলো যথাক্রমে ৪.৩৬ বিলিয়ন ডলার এবং ৩.৯১ বিলিয়ন ডলার। অন্যদিকে গত কয়েক মাস রপ্তানির গতিতে কিছুটা ভাটা থাকলেও অক্টোবরের পর নভেম্বরেও পজিটিভ গ্রোথ হওয়ায় সার্বিকভাবে চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) এর আগের অর্থবছরের একই সময়ের তুলনায় রপ্তানি বেড়েছে প্রায় ১১ শতাংশ। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

টিকটকে রাশিয়ার ওয়াগনার গ্রুপের ভিডিও দেখা হয়েছে শতকোটিবার

রাশিয়ার ভাড়াটে সৈনিক (মার্সেনারি) দল ওয়াগনার গ্রুপের অনেক ভিডিও পাওয়া যাচ্ছে টিকটক-এ। এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, এ ভিডিওগুলো ১০০ কোটির বেশি বার দেখা হয়েছে।চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ইউক্রেনে বিশাল সংখ্যায় সৈনিক পাঠিয়েছে ওয়াগনার গ্রুপ।যুক্তরাষ্ট্রভিত্তিক নিউজগার্ড জানিয়েছে, ওয়াগনারের এসব ভিডিওর কয়েকটিতে সাবেক এক রাশিয়ান মার্সেনারির মৃত্যুদণ্ড কার্যকর করতেও দেখা গেছে। নিউজগার্ড অনলাইনে ভুয়া তথ্য নিয়ে কাজ করে। টিকটক জানিয়েছে, তাদের নীতিমালার সঙ্গে বিরোধী এমন যেকোনো কনটেন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেবে এটি।নিউজগার্ড সহিংসতার সঙ্গে সম্পর্কিত, ওয়াগনারের এমন ১৬০টি ভিডিও খুঁজে পেয়েছে টিকটকে।এগুলোর মধ্যে সাবেক রাশিয়ান মার্সেনারি ইয়েভগেনি নুজিনকে হত্যার ১৪টি ভিডিও রয়েছে। এগুলো বেশি মানুষ দেখেছেন। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

এনডিটিভির মালিকানা বদল: ভারতে অন্য কেউ কি সরকারকে এভাবে চ্যালেঞ্জ করবে

ভারতীয় খবরের চ্যানেল – তা সেই ইংরেজি হোক বা হিন্দি – দেখলেই বোঝা যায় যে মোটামুটিভাবে একপক্ষীয় খবরেরই প্রাধান্য সেখানে। আর সেই পক্ষটা হল বিজেপি এবং হিন্দুত্ববাদীদের পক্ষের খবর। যখন কোনও টিভি বিতর্ক চলে, সে ভারত শাসিত কাশ্মীর হোক বা পাকিস্তান অথবা চীন হোক কিংবা এমন কোনও খবর যেখানে মুসলমানরা জড়িত, প্রায় সব চ্যানেলেই একই ধরণের কথাবার্তা শুনতে পাওয়া যায়। চ্যানেলের লোগোটা না থাকলে অথবা উপস্থাপকদের চেনা না থাকলে বোঝা দায় হয়ে যায় যে কোন চ্যানেলের বিতর্ক আপনি দেখছেন।এই অবস্থায় কিছুটা ব্যতিক্রম দেখা যেত এনডিটিভিতে। সূত্র: বিবিসি বাংলা।

যুদ্ধে ইউক্রেইনের ‘১৩ হাজার সেনা’ নিহত হয়েছে

রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ইউক্রেইনের সর্বোচ্চ ১৩ হাজার সেনা নিহত হয়েছে বলে কিইভের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন। প্রেসিডেন্ট ভলোদিমিরি জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোদোইলাক বলেছেন, নিহত সেনার সংখ্যা ১০ থেকে ১৩ হাজারের মধ্যে। যুদ্ধে হতাহতের সংখ্যা প্রকাশ করা ইউক্রেইনের জন্য বিরল ঘটনা আর পোদোইলাকের মন্তব্য দেশটির সামরিক বাহিনী নিশ্চিতও করেনি বলে জানিয়েছে বিবিসি। এর আগে জুনে তিনি বলেছিলেন, প্রতিদিন মারা যাওয়া ইউক্রেইনীয় সেনারা সংখ্যা একশ থেকে দুইশর মধ্যে। সূত্র: বিডি নিউজ