সাংবাদিক শিরিন হত্যা: আন্তর্জাতিক আদালতে ইসরাইলের বিরুদ্ধে মামলা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:০৯ অপরাহ্ণ, ডিসেম্বর ৬, ২০২২

ছবি- সংগৃহীত

ফিলিস্তিনি সাংবাদিক শিরিন আবু আকলেহ হত্যাকাণ্ডের তদন্ত ও দোষীদের বিচারের জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) ইসরাইলি সেনাবাহিনীর বিরুদ্ধে মামলা করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা মিডিয়া নেটওয়ার্ক।

মঙ্গলবার (০৬ ডিসেম্বর) এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যমটি।

আল জাজিরা এক টুইটার পোষ্টে জানিয়েছে, এই মামলায় টেলিভিশন নিউজ নেটওয়ার্কটির আইনি দলের তদন্তের পর মামলাটি করা হয়েছে। এ বিষয়ে ইসরাইলি সেনাবাহিনীর বিরুদ্ধে মঙ্গলবার আইসিসি কাছে একটি আনুষ্ঠানিক অনুরোধ জমা দিয়েছে তারা।

২৫ বছর ধরে আল জাজিরার সংবাদদাতা হিসেবে কাজ করছিলেন ফিলিস্তিনি-আমেরিকান শিরিন আবু আকলেহ। গত ১১ মে দখলকৃত পশ্চিম তীরের জেনিন শহরে ইসরাইলি বাহিনীর একটি অভিযানে সংবাদ সংগ্রহের কাজ করছিলেন তিনি। ঘটনাস্থলে থাকা তার সহকর্মী ও প্রত্যক্ষদর্শীরা ইহুদি বাহিনীর গুলিতে সাংবাদিক শিরিনের মৃত্যুর ঘটনাটি নিশ্চিত করেন।

হত্যাকাণ্ডের এই ঘটনায় ইসরাইলকে দায়ী করে ফিলিস্তিন কর্তৃপক্ষ (পিএ) ও আল জাজিরা।

খবরে বলা হয়েছে, আইসিসি’র কাছে আল জাজিরার দেওয়া অনুরোধে ছয় মাসের তদন্তের দলিল, প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য-প্রমাণ ও ভিডিও ফুটেজ দেওয়া হয়েছে।

Nagad

আল জাজিরার আইনজীবী রডনি ডিক্সন বলেন, “এটি কোন একক হত্যাকাণ্ড নয়। বরং একটি বৃহত্তর পরিকল্পনার অংশ। আল জাজিরা এবং ফিলিস্তিনের সাংবাদিকদের ওপর বৃহত্তর হামলার প্রেক্ষাপটে এই আবেদন পেশ করা হয়েছে।”

সংবাদমাধ্যমটির আইনজীবী জানান, অনুরোধ পত্রে আল জাজিরা ও ফিলিস্তিনের সাংবাদিকদের ওপর ব্যাপক হামলার তথ্য দেওয়া হয়েছে। এছাড়া ২০২১ সালের ১৫ মে আল জাজিরার গাজা অফিসে বোমা হামলার মতো ঘটনাও এতে উল্লেখ করা হয়েছে।

সারাদিন/০৬ ডিসেম্বর/এমবি