ক্ষমতাচ্যুত হয়েছেন পেরুর প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলো, পরে গ্রেপ্তার

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:৩৩ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৮, ২০২২

পেরুর বামপন্থী প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলোকে ক্ষমতাচ্যুত করেছেন দেশটির আইনপ্রণেতারা। এরপরেই দেশটির পুলিশ তাকে গ্রেপ্তার করেছে। কাস্তিলোকে অভিশংসিত করার কয়েক ঘণ্টার মধ্যেই নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছেন দিনা বলুয়ার্তে। এর মাধ্যমে দেশটি প্রথমবারের মতো নারী প্রেসিডেন্ট পেল। খবর বিবিসি, সিএনএনের।

বুধবার (৭ ডিসেম্বর) দেশটিতে ঘটেছে এই ঘটনা।

কংগ্রেস ভেঙে দেওয়ার যে চেষ্টা পেরুর প্রেসিডেন্ট করেছিলেন সেটা প্রত্যাখ্যান করে অভিশংসন প্রক্রিয়ার দিকে আগায় আইনপ্রণেতারা। বুধবার কাস্তিলোর এ অভিশংসনের পক্ষে ভোট দেন ১০১ জন, বিপক্ষে ভোট দেন ৬ জন এবং ভোট দেওয়া থেকে বিরত থাকেন ১০ জন আইনপ্রণেতা।

দিনের শুরুতে এক ভাষণে ৫৩ বছর বয়সী পেদ্রো কাস্তিলো ঘোষণা দেন, তিনি বিরোধী অধ্যুষিত কংগ্রেস ভেঙে দিচ্ছেন এবং কারফিউ জারি করেন এবং ডিক্রির মাধ্যমে দেশ চালাবেন বলে জানান।

এমন ঘোষণার পরেই দেশটির আইনপ্রণেতারা তাকে অভিশংসিত করে। এর পরেই সন্ধ্যা নাগাদ পেদ্রোকে গ্রেপ্তার করা হয়।

কাস্তিলোর বিরুদ্ধে নানা ধরণের দুর্নীতির অভিযোগ ছিল। তার বিরুদ্ধে বড় অভিযোগগুলোর একটি হলো, তিনি একটি অপরাধী চক্রকে প্রশয় দিয়ে দেশে দুর্নীতির পরিমাণ বাড়িয়ে তুলছিলেন।

Nagad

এর আগেও কয়েকবার কাস্তিলোর বিরুদ্ধে অভিশংসনের চেষ্টা হয়েছিল। চলতি বছরের মার্চ মাসে অভিশংসন চেষ্টায় ৫৫ জন আইনপ্রণেতা ভোট দিয়েছিলেন। ভোট কম পড়ায় সে চেষ্টা ব্যর্থ হয়। তারও আগে ২০২১ সালে একই প্রচেষ্টা চালিয়ে ব্যর্থ হয়েছিল বিরোধী দল। গত কয়েকবছর ধরে ব্যাপক রাজনৈতিক দ্বন্দ্ব চলছে দক্ষিণ আমেরিকার এ দেশটিতে। এ দ্বন্দ্বের জেরে ২০১৬ সালের পর থেকে কাস্তিলোসহ পেরুর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছেন পাঁচজন।