গলাচিপায় ফুটপাত ও ড্রেন দখল করে বাণিজ্য, ভোগান্তিতে জনগণ

পটুয়াখালীর গলাচিপায় ফুটপাত ও ড্রেন দখল করে দোকান বাণিজ্য গড়ে ওঠায় সাধারণ জনগণ চরম ভোগান্তিতে পড়েছে। গলাচিপা পৌর শহরের বিভিন্ন ড্রেন দখল করে অস্থায়ী দোকান বসানোর কারণে জনদুর্ভোগ চরমে উঠেছে। তাছাড়া দোকানে গ্যাস সিলিন্ডার ব্যবহারের ফলে যেকোনো মূহুর্তে ভয়াবহ দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। এ কারণে জান-মালের ব্যাপক ক্ষতিও হতে পারে। অদৃশ্য কারণে স্থানীয় পুলিশ প্রশাসন ও পৌরসভা কর্তৃপক্ষ বিষয়টি দেখেও না দেখার ভান করছে।

শনিবার (১০ ডিসেম্বর) সরেজমিন ঘটনাস্থল পরিদর্শন ও অনুসন্ধানে জানা যায়, সদর রোড, মেডিসিন মার্কেট, রূপনগর, কালিবাড়ী রোড, কলেজ পাড়া, হাই স্কুল রোড, সিনেমা হল রোড, অফিস পাড়া, চৌরাস্তা, পোস্ট অফিস ও থানা রোড, ফেরি ঘাট, খেয়া ঘাট, পূর্ব বাজারের ফুটপাত ও সংলগ্ন ড্রেন দখল করে অস্থায়ী দোকান বসিয়ে ব্যবসা করায় মানুষের চলাচলের পথ প্রায় বন্ধ হওয়ার পথে। বাধ্য হয়ে মানুষ প্রধান সড়কে চলাফেরা করে। আর এতে রাস্তায় প্রায়ই জ্যাম লেগে থাকে।

এসব দোকানের মধ্যে রয়েছে হালিমের দোকান, শরবতের দোকান, বুট-পেঁয়াজু-আলু চপ ও বেগুণী তৈরির দোকান, পান-সিগারেটের দোকান, ফলের দোকান ও জুতার দোকান, হোটেল, মিস্টির দোকান, মৌসুমী পিঠার দোকান, চিড়া-দধির দোকান প্রভৃতি। হোটেল, হালিম ও বুট-পেঁয়াজুর দোকানে সিলিন্ডার গ্যাসের চুলা ব্যবহার করা হয়। তার ওপর বৃষ্টি হলে পথচারীদের দুর্ভোগ বহুগুণে বেড়ে যায়। পক্ষান্তরে ড্রেন দখল করায় পয়:নিষ্কাশন ব্যবস্থা ব্যহত হচ্ছে। এ বিষয়ে পৌর মেয়র আহসানুল হক তুহিন বলেন, পৌরসভার ড্রেনগুলো মানুষের চলাচল ও পানি নিষ্কাশনের জন্য নির্মাণ করা হয়েছে। এগুলো দখল করা অন্যায় ও অবৈধ। এ বিষয়ে মাইকিং করা হয়েছে। প্রয়োজনে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

গলাচিপা উপজেলা নির্বাহী অফিসার (অতিরিক্ত দায়িত্ব) মো. মহিউদ্দিন আল হেলাল বলেন, অবৈধভাবে সরকারী জায়গা দখল করলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সারাদিন. ১০ ডিসেম্বর. আরএ

Nagad