কাবুলে চীনা কূটনীতিকদের অবস্থানে বন্দুকধারীর হামলা, নিহত ৩

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:৩১ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০২২

ছবি- সংগৃহীত

আফগানিস্তানের রাজধানীতে একটি বড় হোটেলে চীনা কূটনীতিক ও ব্যবসায়ীরা থাকা অবস্থায় বন্দুকধারীদের হামলায় অন্তত তিনজন নিহত হয়েছেন। এ সময় বেশ কয়েকজন আহত হয়েছেন।

সোমবার (১২ ডিসেম্বর) দুপুরের দিকে কাবুলের ওই আবাসিক হোটেলে এই হামলার ঘটনা ঘটে। ইসলামিক স্টেট (আইএস) এই হামলার দায় স্বীকার করেছে।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এইসব তথ্য জানানো হয়েছে।

কাবুল পুলিশপ্রধানের মুখপাত্র খালিদ জাদরান বলেন, স্থানীয় সময় দুপুর আড়াইটার দিকে কাবুলের বাণিজ্যিক এলাকা শের-ই-নাওয়ে একটি হোটেলে এই হামলা হয়েছে। হোটেলটিতে অনেক বেসামরিক মানুষ ছিলেন।

হোটেলের কাছে থাকা একজন প্রত্যক্ষদর্শী সিএনএনকে বলেন, “বন্দুকধারীরা হোটেলটিতে অতর্কিত হামলা চালায়। এরপর বন্দুকযুদ্ধ শুরু হয়ে যায়।”

আইএস জঙ্গি গোষ্ঠীর তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, তাদের দুই কর্মী কাবুলে চীনা কূটনীতিক এবং ব্যবসায়ীরা থাকা অবস্থায় একটি বড় হোটেলে আক্রমণ করে। যেখানে তারা দু’টি ব্যাগে লুকিয়ে রাখা বিস্ফোরকের মাধ্যমে বিস্ফোরণ ঘটায়। তাদের সদস্যরা হোটেলের অতিথিদের লক্ষ্য করে গুলি চালায় বলেও আইএস বিবৃতিতে জানিয়েছে।

Nagad

সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, এদের মধ্যে একটি বোমা চীনা অতিথিদের পার্টিকে লক্ষ্য করে এবং অন্যটি অভ্যর্থনা হলকে লক্ষ্য করে ছোড়া হয়েছিল।

হামলার সময় দুই বিদেশি ব্যবসায়ী হোটেলের বারান্দা থেকে লাফ দিয়ে পালানোর সময় আহত হন। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে জানা গেছে, কাবুলের শহর-ই-নাউ এলাকায় হামলা হওয়া ওই হোটেলের কাছে থাকা হাসপাতালে ২১ জনকে ভর্তি করানো হয়। এদের মধ্যে তিনজন মারা গেছেন।

তালিবান মুখপাত্র খালিদ জাদরান বলেন, “হামলাটি কয়েক ঘণ্টা ধরে চালানো হয়। তবে বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।”

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, এই সন্ত্রাসী হামলা জঘন্য এবং চীন গভীরভাবে মর্মাহত। আমরা দৃঢ়ভাবে সব ধরনের সন্ত্রাসবাদের বিরোধিতা করছি আমরা নিহত আফগান সামরিক পুলিশদের জন্য আমাদের শোক প্রকাশ করছি এবং আহতদের প্রতি সমবেদনা জানাচ্ছি।

চীনা মুখপাত্র বলেন, যতদূর আমরা জানি, সন্ত্রাসী হামলায় পাঁচ চীনা নাগরিক আহত হয়েছে এবং বেশ কয়েকজন আফগান সামরিক ও পুলিশও নিহত হয়েছেন। এছাড়ও চীনা নাগরিকদের উদ্ধারে সক্রিয়ভাবে অংশ নেওয়ায় আফগান নিরাপত্তা বাহিনীর প্রশংসা করেছেন ওয়াং ওয়েনবিন।

সারাদিন/১৩ ডিসেম্বর/এমবি