আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:৪৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০২২

ইউক্রেনে মার্কিন প্যাট্রিয়ট–ব্যবস্থা রুশ হামলার বৈধ লক্ষ্যবস্তু হবে: ক্রেমলিন

ইউক্রেনে যুক্তরাষ্ট্র প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা পাঠালে, সেগুলো রুশ হামলার বৈধ লক্ষ্যবস্তু হবে বলে মন্তব্য করেছে ক্রেমলিন। খবর আল-জাজিরার। রুশ ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের বিদ্যুৎ অবকাঠামো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। রুশ ক্ষেপণাস্ত্র ঠেকাতে কিয়েভকে প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষাব্যবস্থা সরবরাহের পরিকল্পনা চূড়ান্ত করছে ওয়াশিংটন। কিয়েভকে যাতে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা সরবরাহ করা না হয়, সে জন্য পশ্চিমা সামরিক জোট ন্যাটোকে গতকাল বুধবার সতর্ক করেছেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ। সূত্র: প্রথম আলো

ড্রাগ লর্ডদের টাকা ওড়ানোর কায়দা

বিশ্বের সবচেয়ে দুর্ধর্ষ ড্রাগ লর্ড অর্থাৎ মাদক ব্যবসায়ীরা তাঁদের টাকা দিয়ে কী করেন বা করতেন? তাঁদের যেহেতু অর্থের লেখাজোখা নেই, তাই অনেকের মনেই এ নিয়ে কৌতূহল থাকতে পারে। ‘সানডে রোস্ট’ অনলাইন তুলে ধরেছে এর কৌতূহলোদ্দীপক বিবরণ। কালের কণ্ঠ’র পাঠকদের জন্য তুলে ধরা হলো ড্রাগ লর্ডদের বিচিত্র খেয়ালের কথা।

আমাদো কারিলো ফুয়েন্তেস : তিনি ছিলেন মেক্সিকোর এক দুর্ধর্ষ ড্রাগ লর্ড।

সরদার রাফায়েল আগুলিয়ার গুয়াজার্দোকে খুন করে তিনি হুয়ারেজ কার্টেলের ক্ষমতা দখল করেন। ফুয়েন্তেসের ব্যক্তিগত সংগ্রহে ২৭টি জেট বিমান ছিল। এর মধ্যে ছিল একঝাঁক বোয়িং ৭২৭ বিমান। যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে কোকেন পরিবহন করতে এগুলো কাজে লাগানো হতো। মৃত্যুর সময় ফুয়েন্তেসের মোট সম্পদের পরিমাণ ছিল প্রায় আড়াই হাজার কোটি ডলার। মাদক পরিবহনে বিমানের বহর থাকায় তাঁকে ডাকা হতো ‘দ্য লর্ড অব দ্য স্কাইজ’ (আকাশের প্রভু) নামে।
ইসমায়েল এল মায়ো জাম্বাদা : ইনিও মেক্সিকোর বাসিন্দা। সিনালোয়ায় অবস্থিত আন্তর্জাতিক অপরাধ চক্র সিনালোয়া কার্টেলের পালের গোদা ছিলেন। ঘুষ হিসেবে বিপুল অঙ্কের অর্থ ব্যয় করতেন তিনি। ডেইরি ব্যবসাসহ বিভিন্ন পন্থায় কালো টাকা সাদা করতেন তিনি। সূত্র: কালের কণ্ঠ

Nagad

ইউক্রেনকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিচ্ছে ওয়াশিংটন

প্যাট্রিয়ট এয়ার ডিফেন্সসিস্টেম। যেটাকে আমরা প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র নামে চিনি। আর এর পরিচিতিটাও লাভ করে ইরাক-কুয়েত যুদ্ধের সময়। ইরাকের সব ক্ষেপণাস্ত্র আকাশেই ধ্বংস করে দিত এই প্যাট্রিয়ট। এবার আমেরিকার তৈরি সেই প্যাট্রিয়ট পাচ্ছে ইউক্রেন। রাশিয়ার ভয়ংকর ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করতে ইউক্রেনকে উন্নত প্যাট্রিয়ট প্রণালি হস্তান্তরের সিদ্ধান্ত নিতে চলেছে মার্কিন প্রশাসন। এদিকে বিপর্যস্ত নাগরিক পরিষেবা চালু রাখতে ১০০ কোটি ইউরো সহায়তা পাচ্ছে ইউক্রেন। একাধিক সংবাদ মাধ্যম মার্কিন প্রশাসনকে উদ্ধৃত করে জানিয়েছে, আকাশসীমা সুরক্ষার এমন প্রণালি হাতে পেলে রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা প্রতিহত করতে ইউক্রেনের খুবই সুবিধা হবে। বিশেষ করে জ্বালানি অবকাঠামোর ওপর আরও হামলা এড়াতে পারলে সে দেশের সাধারণ মানুষের দুর্দশা কিছুটা কমানো যাবে। সিএনএনের প্রতিবেদন অনুযায়ী, ক্ষেপণাস্ত্র পাঠানোর পরিকল্পনাটি এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। আশা করা হচ্ছে, এ সপ্তাহের মধ্যেই এতে অনুমোদন দেবেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী। যুদ্ধক্ষেত্রে প্যাট্রিয়ট সিস্টেম মোতায়েন করা অবশ্য বেশ জটিল প্রক্রিয়া। সূত্র: বিডি প্রতিদিন।

বিস্ম্ফোরণে কাঁপল কিয়েভ
ইউক্রেন সংকট

পরপর তিনটি শক্তিশালী বিস্ম্ফোরণে কাঁপল ইউক্রেনের রাজধানী কিয়েভ। গতকাল বুধবার ভোরে প্রথমে সতর্কতা সাইরেন বেজে ওঠে। কিছুক্ষণ পরই কিয়েভের কেন্দ্রস্থলে শোনা যায় বিকট শব্দ। এদিন বিস্ম্ফোরণের শব্দে ঘুম ভাঙে কিয়েভের বাসিন্দাদের। তবে হতাহতের খবর পাওয়া যায়নি। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির দাবি, এদিন তাঁরা কিয়েভের আকাশ থেকে এক ডজনের বেশি রুশ ড্রোন ভূপাতিত করতে সক্ষম হয়েছেন। এগুলো ইরানের তৈরি ‘শাহেদ’ ড্রোন বলে দাবি করেন তিনি।গত অক্টোবর থেকে রাশিয়া ইউক্রেনের বিদ্যুৎ অবকাঠামো লক্ষ্য করে একের পর এক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে। তবে দেশটির জাতীয় বিদ্যুৎ গ্রিড কর্তৃপক্ষ টেলিগ্রামে প্রকাশিত বার্তায় জানায়, বুধবারের হামলায় কোনো বিদ্যুৎ স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়নি। ড্রোন ভূপাতিত করায় প্রতিরক্ষা বাহিনীর প্রশংসা করা হয় এতে। ইউক্রেন সরকারের অভিযোগ, কিয়েভে হামলায় ইরানের তৈরি ড্রোন ব্যবহার করছে রাশিয়া। তবে ইরান বরাবরই রাশিয়াকে ড্রোন দেওয়ার কথা অস্বীকার করে আসছে।
কিয়েভে হামলা প্রসঙ্গে সিভেনতনালা নামে এক প্রত্যক্ষদর্শী বিবিসিকে বলেন, প্রথম আঘাতটি হয় স্থানীয় সময় ভোর সাড়ে ৬টার দিকে। একটি বিস্ম্ফোরক বাড়িগুলোর পেছনে পড়ে এবং প্রচণ্ড আওয়াজে বিস্ম্ফোরিত হয়। শীতের ঋতু নিয়ে উদ্বেগ প্রকাশ করে এ ইউক্রেনীয় বলেন, শীত আসছে। কীভাবে লোকজন বেঁচে থাকবে? কিয়েভের অপর বাসিন্দা অন্তন বলেন, অল্পের জন্য আবাসিক ভবনে বিস্ম্ফোরণ ঘটেনি। এমনটি হলে ঘুমন্ত শিশুরাও মারা যেত। বিস্ম্ফোরণে জানালার কাচ ভেঙে গেছে। আলজাজিরার খবরে বলা হয়, কয়েক সপ্তাহের মধ্যে প্রথমবারের মতো কিয়েভে বড় পরিসরে ড্রোন হামলা চালাল রাশিয়া। এতে প্রাণহানি বা বিদ্যুৎ স্থাপনার ক্ষয়ক্ষতি না হলেও কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। ইউক্রেনে তাপমাত্রা ক্রমেই কমছে। এ পরিস্থিতিতে দেশটির ১ কোটি ৮০ লাখ মানুষের মধ্যে ৪০ শতাংশের জরুরি মানবিক সহায়তা প্রয়োজন। জাতিসংঘের অভিবাসনবিষয়ক সংস্থা আইওএমের ইউক্রেন মিশনের প্রধান আনহ নগুয়েন এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, শীতকালে আমাদের অবশ্যই ইউক্রেনীয়দের সহায়তা করতে হবে, বিশেষ করে যাদের আশ্রয় নেই। তিনি জানান, অনেক ইউক্রেনীয় আবার নিজ ভূমিতে ফিরে আসছেন। সূত্র; সমকাল

সন্তান নিলেই জাপানি বাবা-মা পাবেন ৩,৭০০ ডলার

জাপানের শিশু জন্মহার অনেকদিন ধরেই কমে যাচ্ছে। কয়েক বছর ধরে জন্মহার বাড়ানোর চেষ্টা করে যাচ্ছে দেশটির স্বাস্থ্য, শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রণালয়।

সেই উদ্যোগের অংশ হিসেবে জাপানের স্বাস্থ্য, শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রণালয় জন্মহার বাড়াতে উৎসাহ দিতে নতুন পদক্ষেপ নিয়েছে। দেশটির যেসব দম্পতি সন্তান নিচ্ছেন, তাদের বিশেষ প্রকল্পের আওতায় অর্থসহায়তা দেওয়া হচ্ছে।জাপানে জীবনধারণের খরচ অনেক বেশি হওয়ায় দম্পতিরা সন্তান নিতে চান না। এ কারণেই সন্তান নিলে তাদের আর্থিক সহায়তা দেয় জাপানের সরকার। বর্তমানে সদ্য বাবা-মা হওয়া দম্পতিদের শিশুর জন্ম ও শিশুকল্যাণের জন্য ৪ লাখ ২০ হাজার ইয়েন দিচ্ছে জাপান সরকার। জাপানের স্বাস্থ্যমন্ত্রী কাতসুনবু কাতো জানিয়েছেন, এই প্রকল্পের আওতায় অর্থসহায়তার পরিমাণ বাড়িয়ে ৫ লাখ ইয়েন [প্রায় ৩ হাজার ৭০০ ডলার] করতে চান তারা।জাপান টুডে এক প্রতিবেদনে জানিয়েছে, গত সপ্তাহেই জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে দেখা করে প্রস্তাব নিয়ে আলোচনা করেছেন স্বাস্থ্যমন্ত্রী কাতো। ধারণা করা হচ্ছে, ২০২৩ সালেই সন্তান নেওয়া দম্পতিদের ৫ লাখ ইয়েন করে সহায়তা দেওয়ার উদ্যোগ বাস্তবায়ন করা হবে। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

জিজ্ঞাসাবাদে অস্বীকৃতি, যুক্তরাজ্য ছাড়লেন চীনা কূটনীতিক

যুক্তরাজ্যে ম্যানচেস্টারে চীনা কনস্যুলেটে সহিংসতার দুই মাস পর ছয় কর্মকর্তাকে সরিয়ে নিয়েছে বেইজিং। এর মধ্যে সবচেয়ে জ্যেষ্ঠ কূটনীতিকও রয়েছেন। খবর বিবিসি।গত অক্টোবরে কনস্যুলেট কর্মীদের কূটনৈতিক দায়মুক্তির অধিকার ছেড়ে ব্রিটিশ গোয়েন্দাদের জিজ্ঞাসাবাদে সহযোগিতার অনুরোধ জানানো হয়। কিন্তু সাড়া না দিয়ে চীনা কূটনীতিকরা যুক্তরাজ্য ছাড়লেন। এ ঘটনায় ছয়জনের কেউই এখন বিচারের মুখোমুখি হবেন না; এ বিষয়ে হতাশা প্রকাশ করেছেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি।গত ১৬ অক্টোবর ম্যানচেস্টার কনস্যুলেটের সামনে ৪০ জনের একটি দল বিক্ষোভ করে। এর মধ্যে ছিলেন গণতন্ত্রপন্থী হংকংয়ের বব চ্যান। ওই সময় তাকে কনস্যুলেটের কর্মীরা ভেতরে টেনে নিয়ে মারধর করে। সূত্র; বণিক বার্তা।

দক্ষিণ কোরিয়ায় মহাকাশ বাহিনী

দক্ষিণ কোরিয়ায় মহাকাশ বাহিনীর ইউনিট (স্পেস ফোর্স ইউনিট) চালু করেছে যুক্তরাষ্ট্র। বুধবার উত্তর কোরিয়া থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ শনাক্ত করতে এই ফোর্স চালু করে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী। উত্তর কোরিয়া গত মাসে রেকর্ডসম আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। এছাড়াও বছর ধরে নানা অস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এই অস্ত্র শনাক্তকরণেই মূল দুই দেশের এই উদ্যোগ। ইউএস ফোর্সেস কোরিয়া (ইউএসএফকে)-এর একটি বিবৃতিতে বলা হয়, ‘ইউনিটটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সঠিক সময় শনাক্ত করতে পারবে এবং সতর্কতা প্রদান করবে।’ ইউনিটে নেতৃত্ব দেবেন লেফটেন্যান্ট কর্নেল জোশুয়া ম্যাককুলিয়ন। তিনি বলেন, মাত্র ৪৮ মাইল উত্তরে আমাদের জন্য হুমকি অপেক্ষা করছে। আমাদের তা অবশ্যই প্রতিরোধ করতে হবে। প্রতিরক্ষা জোরদার করতে হবে। প্রয়োজনে পরাজয় মেনে নেওয়ার মানসিকতা থাকতে হবে বরেও জানান তিনি। এদিকে প্রায় ২৮,৫০০ মার্কিন সৈন্য পারমাণবিক অস্ত্রে সজ্জিত উত্তর কোরিয়ার হাত থেকে রক্ষা করার জন্য দক্ষিণে অবস্থান করছে সূত্র: যুগান্তর

ওঠবসে বাসের টিকিট ফ্রি

বুথের সামনে দাঁড়িয়ে মাত্র ২০ বার স্কোয়াট বা সোজা বাংলায় ওঠবস করতে হবে। তাতেই মিলে যাবে বিনামূল্যে বাসে চড়ার টিকিট। বিষয়টা সত্যিই আনন্দ দিয়েছে রোমানিয়ানদের।তবে এই ওঠবস করানোর পেছনে কর্তৃপক্ষের কয়েকটা উদ্দেশ্য আছে। প্রথমটা হলো জনসাধারণকে গণপরিবহন ব্যবহারে উৎসাহিত করা, দ্বিতীয়ত স্বাস্থ্যসচেতন করে তোলা, আর তৃতীয়ত ক্রীড়া উৎসবের প্রচারণা। তার মানে, এই ওঠবস করানোর মধ্য দিয়ে একের ভেতর তিন কাজ হাসিল হচ্ছে।
জলবায়ু পরিবর্তনের ঝুঁকি ও জ্বালানি সংকট মোকাবিলায় বিশ্বের বিভিন্ন দেশ এখন গণপরিবহন ব্যবহারে জনসাধারণকে উৎসাহিত করার চেষ্টা করছে। রুমানিয়াও তার ব্যতিক্রম নয়। এর সঙ্গে সুস্থ জীবনযাপনের জন্য স্বাস্থ্যচর্চাকে জুড়ে দিয়েছে দেশটি। যেকোনো বাসের বুথের মনিটরের সামনে দাঁড়িয়ে স্কোয়াট করতে হবে। মনিটরে স্কোয়াটের সংখ্যা দেখা যাবে। ২০ বার হলেই মেশিন থেকে স্বয়ংক্রিয়ভাবে বেরিয়ে আসবে স্বাস্থ্য টিকিট। এটি দেখিয়ে বিনামূল্যে বাসে চড়া যাবে। এই প্রতীকী স্কোয়াটের মাধ্যমে আসলে স্বাস্থ্যচর্চাকে উৎসাহিত করা হয়েছে। দেশটির ক্রীড়া উৎসবকে সামনে রেখে এই পদক্ষেপ নেয়া হলো। সূত্র: দৈনিক বাংলা।

বউয়ের শখ মেটাতে গিয়ে জেলে

বউয়ের শখ বা আবদার মেটাতে বিশ্বের সব স্বামীই উদগ্রীব থাকেন। সবাই সাধ্য অনুযায়ী বউয়ের শখ মেটাতে চেষ্টা করে। কিন্তু এ শখ মেটাতে গিয়ে যে জেলে যেতে হবে, তা হয়তো স্বপ্নেও কেউ ভাবতে পারেন না। কিন্তু এমটাই ঘটেছে। খবর আজতক বাংলার। বউয়ের শখ কচ্ছপ আর টিয়া পাখি পুষবেন। এ নিয়ে ভাবতে ভাবতেই একসময় দোকান থেকে কচ্ছপ ও টিয়া পাখি কিনে আনেন স্বামী। কিন্তু এটা করতে গিয়ে যে অপরাধ হচ্ছে, তা হয়তো তিনি বুঝতে পারেননি। শখ পূরণ করতে পেরে খুশিতে আত্মহারা হয়ে ওঠেন বউ। কচ্ছপ আর টিয়া পাখির ছবি দেন ফেসবুকে। ছবিটি এক বন কর্মকর্তার নজরে পড়ে।তিনি এ বিষয়ে খোঁজ নেন ও অধিদপ্তরে জানান। এর পরই ঠিকানা খুঁজে ওই দম্পতির বাড়িতে অভিযান চালানো হয়। উদ্ধার করা হয় টিয়া পাখি ও কচ্ছপ। শেষ পর্যন্ত স্বামীকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে বন্যপ্রাণী আইনে মামলা করা হয়েছে। পাশাপাশি যে দোকান থেকে ওই পাখি এবং কচ্ছপ কেনা হয়েছিল, সেই দোকানের মালিক কৌশিক ভৌমিককেও গ্রেপ্তার করেছে বন অধিদপ্তর। সূত্র: কাল বেলা।

ইউরোপীয় সংসদে ঘুষ কেলেঙ্কারিতে আদালতে চার অভিযুক্ত

ইউরোপীয় পার্লামেন্টে দায়িত্বপালনের সময় দুর্নীতির অপরাধে অভিযুক্ত চার ব্যক্তিকে ব্রাসেলসের এক আদালতে হাজির করা হয়েছে।এদের মধ্যে রয়েছেন ইইউ পার্লামেন্টের গ্রিক সদস্য বা এমইপি ইভা কাইলি। তার বিরুদ্ধে অভিযোগ, রাজনৈতিক সমর্থন দেয়ার বিনিময়ে তিনি বিশ্বকাপ ফুটবলের আয়োজক দেশ কাতার থেকে এক লাখ ডলারেরও বেশি ঘুষ নিয়েছেন । তদন্তকারীরা জানাচ্ছেন, বেলজিয়ামের রাজধানীর আশেপাশের বিভিন্ন সম্পত্তিতে তল্লাশি চালিয়ে তারা দেড় মিলিয়ন ইউরোরও বেশি অর্থ জব্দ করেছেন।তবে ইভা কাইলি ঘুষ গ্রহণের অভিযোগ অস্বীকার করেছেন। কাতার কোনও অন্যায়ের কথা অস্বীকার করেছে। সূত্র: বিবিসি বাঙলা।