এবার অষ্টম শ্রেণির বৃত্তি পরীক্ষা হবে না

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৫০ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০২২

ছবি- সংগৃহীত

চলতি বছর অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষা নেওয়া হবে না বলে জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

তিনি বলেন, অষ্টম শ্রেণিতে বৃত্তি পরীক্ষা নেওয়ার কোনো পরিকল্পনা নেই। এ বছর অষ্টম শ্রেণিতে বৃত্তি পরীক্ষা নেওয়া হবে না।

বুধবার (১৪ ডিসেম্বর) রাতে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার গণমাধ্যমকে এই তথ্য জানান।

অষ্টম শ্রেণির বৃত্তি পরীক্ষার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানা গেলেও মাদরাসার ইবতেদায়ি শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষা নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।

মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কায়সার আহমেদ গণমাধ্যমকে বলেন, ‍“ইবতেদায়ির সমাপনী পরীক্ষা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে নেয়া হতো। এবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সমাপনী পরীক্ষা না নিয়ে বৃত্তি পরীক্ষা নিচ্ছে। নিয়ম অনুযায়ী, আমাদের বৃত্তি পরীক্ষাও তাদের নেওয়ার কথা।” বিস্তারিত জানতে অধিদপ্তরের সাথে কথা বলার পরামর্শ দেন তিনি।

মাদরাসা শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক (প্রশাসন) মো: জাকির হোসাইন বলেন, “পরীক্ষা তো আর অধিদপ্তর নিতে পারে না। সেই জনবলও আমাদের নেই। তবে পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়েছে কি-না, আমার জানা নেই।”

Nagad

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক (সাধারণ প্রশাসন) মো: নজরুল ইসলাম গণমাধ্যমকে বলেন, “বৃত্তি পরীক্ষা আয়োজন নিয়ে আন্তমন্ত্রণালয় বৈঠক হয়েছিল। সেখানে প্রাথমিক বৃত্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হলেও ইবতেদায়ির বৃত্তি পরীক্ষা নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। তারা পরীক্ষা নেবে কি-না, আমাদের জানা নেই।”

সারাদিন/১৫ ডিসেম্বর/এমবি