শ্রদ্ধা জানাতে স্মৃতিসৌধে জনতার ঢল

সাভার প্রতিনিধি:সাভার প্রতিনিধি:
প্রকাশিত: ১০:৫৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৬, ২০২২

আজ ১৬ ডিসেম্বর। মহান বিজয় দিবস, বাঙালির বিজয়ের দিন। ১৯৭১ সালে দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের আত্মত্যাগ ও দুই লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে এই দিনে বাঙালি জাতি ছিনিয়ে এনেছিলো লাল সবুজের পতাকা। তাই তো মহান মুক্তিযুদ্ধে শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে জনসাধারণের ঢল নেমেছে জাতীয় স্মৃতিসৌধে।

জাতীয় স্মৃতিসৌধে বিজয়ের ৫১ বছর উদযাপন উপলক্ষে সকাল থেকেই উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে স্মৃতিসৌধ ও আশপাশের এলাকায়। বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও স্কুল-কলেজ ছাড়াও বীর শহিদদের শ্রদ্ধা জানাতে এসেছেন নানান শ্রেণি-পেশার মানুষজন। তাদের বিভিন্ন স্লোগানে মুখরিত হয়ে উঠেছে জাতীয় স্মৃতিসৌধ চত্বর।

এর আগে সকাল ৬.২৭ মিনিটে জাতীয় স্মৃতিসৌধে প্রবেশ করে মুক্তিযুদ্ধে শহীদদের স্মৃতির প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল শহীদদের প্রতি রাষ্ট্রীয় অভিবাদন জানায়। বিউগলে বেজে ওঠে করুণ সুর। কিছুক্ষণ নীরবতা পালন করেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।

রাষ্ট্রীয় সম্মান জানানোর পর শ্রদ্ধা জানান জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, মুক্তিযুদ্ধমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, তিন বাহিনীর প্রধান, ঢাকা বিভাগের বিভাগীয় কমিশনার এবং ঢাকা জেলার জেলা প্রশাসক উপস্থিত ছিলেন।

পরে ভোর ৬টা ৪৫ মিনিটে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী স্মৃতিসৌধ এলাকা ত্যাগ করে ঢাকার উদ্দেশ্য রওনা হোন। পরে সর্বসাধারণের জন্য খূলে দেওয়া হয় সাভারের জাতীয় স্মৃতিসৌধ। এতে লাখ মানুষের সমাগম ঘটে স্মৃতিসৌধ চত্বর এলাকায়। এ সময় বিভিন্ন ব্যক্তি ও সামাজিক সংগঠন, রাজনৈতিকদল, সরকারি বেসরকারি প্রতিষ্ঠান সমূহ শহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

অন্যদিকে, দিবসটি উপলক্ষে সাভারের বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান বিভিন্ন কর্মসূচী পালন করছে।

Nagad

সারাদিন. ১৬ ডিসেম্বর.