‘কোভিড বা ইউরোপে যুদ্ধের কারণে ব্যাংকিং খাতে সংকট দেখা দেয়নি’

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ২:০০ অপরাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০২২

ব্যাংক খাতের সংকট করোনা কিংবা ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে দেখা দেয়নি। দুর্বল সুশাসন ও সংস্কারের অভাবেই এই খাত ক্রমান্বয়ে দুর্বল থেকে দুর্বলতর হচ্ছে-বলে জানিয়েছেন সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)।

প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন শনিবার (১৭ ডিসেম্বর) সকালে এক সংলাপে এ তথ্য জানান।

তিনি আরও বলেন, খেলাপি ঋণ বেড়ে যাচ্ছে। এটার যদি উন্নতি না হয় তাহলে ব্যাংকগুলোতে মূলধনের ঘাটতি রয়েই যাবে। খেলাপি ঋণের পরিমাণ ক্রমান্বয়ে বেড়েই চলেছে। এই নাম্বার সবার মুখস্থ।

শনিবার (১৭ ডিসেম্বর) সকালে মহাখালীর ব্র্যাক-ইন সেন্টারে ‘সংকটে অর্থনীতি: কর্মপরিকল্পনা কী হতে পারে?’ শীর্ষক এই সংলাপ অনুষ্ঠিত হয়।

সংলাপে সংস্থাটির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন বলেন, বহুদিন ধরে ব্যাংক খাতটি দুর্বলতার মুখোমুখি। খেলাপি ঋণ বাড়ার পাশাপাশি বিভিন্ন সূচকেও দুর্বলতা দেখা যাচ্ছে। এগুলো উন্নতি না হয় তাহলে ব্যাংকগুলোতে মূলধনের ঘাটতি রয়েই যাবে।

ফাহমিদা খাতুন বলেন, প্রাতিষ্ঠানিক ও প্রশাসনিক, আইন ও তথ্যগত দুর্বলতার কারণে ব্যাংকিং খাতে দুর্বলতা দেখা যাচ্ছে।

Nagad

‘বাস্তবে যেটা দেখানো হয়, খেলাপি ঋণের পরিমাণ তারচেয়েও বেশি । এটা অর্থনীতিবিদরা এবং আইএমএফ বলছে। এর ভেতরে যদি আরও বেশ কিছু আনা হয়, ঋণের পরিমাণটা বেশি হবে। স্পেশাল মেনশন অ্যাকাউন্ট, লোন যেগুলো রয়েছে কোর্ট ইনজাকশনের মধ্যে এগুলো হিসাব দেওয়া হলে সেটা দ্বিগুণের বেশি হবে। প্রাতিষ্ঠানিক ও প্রশাসনিক, আইন ও তথ্যগত দুর্বলতার কারণে ব্যাংকিং খাতে দুর্বলতা দেখা যাচ্ছে-বলেও জানান তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত আছেন সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী। বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ, পিআরআই-এর নির্বাহী পরিচালক ড. আহসান হাবিব মনসুর, বিশ্বব্যাংকের সাবেক মুখ্য অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন, বার্জার পেইন্টস বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক রূপালী হক চৌধুরী আছেন বিশেষ আলোচক হিসেবে।