হিজাব ইস্যুতে বিক্ষোভ, ইরানের প্রখ্যাত অভিনেত্রী আটক

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:০১ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৮, ২০২২

মাশা আমিনির মৃত্যুর জেরে ইরানজুড়ে এখনও আন্দোলন চলছে। এ বিক্ষোভে প্রায় প্রতিদিনই ঘটছে সরকারি বাহিনীর সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষের ঘটনা, চলছে গ্রেপ্তার অভিযানও। এবার মাশা আমিনির মৃত্যুর ঘটনায় বিক্ষোভে উসকানির অভিযোগে আটক হয়েছেন ইরানের প্রখ্যাত অভিনেত্রী তারানেহ আলিদস্তি।

শনিবার (১৭ ডিসেম্বর) ইরানের গণমাধ্যম তাকে আটকের বিষয়টি নিশ্চিত করে।

তাসনিম নিউজ এজেন্সি বলছে, ভুয়া তথ্য ছড়িয়ে বিশৃঙ্খল পরিবেশ তৈরির অভিযোগে ৩৮ বছর বয়সী তারানেহ আলিদুস্তিকে আটক করা হয়েছে।

অভিনেত্রী তারানেহ আলিদুস্তি ইরানের বিখ্যাত নির্মাতা আসগর ফরহাদী পরিচালিত অস্কারজয়ী সিনেমা ‘দ্যা সেলসম্যান’ চলচ্চিত্রে অভিনয় করে বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেন। সফল এই ইরানি অভিনেত্রীর ৮০ লাখের বেশি অনুসারী রয়েছে ইনস্টাগ্রামে।

এর আগেও সরকারের একটি ঘটনায় প্রতিবাদ করায় তারানেহ আলিদস্তির পাঁচ মাসের কারাদণ্ড হয়েছিল। ২০২০ সালে হেডস্কার্ফ খোলার অভিযোগে একজন নারীকে লাঞ্ছিত করে পুলিশ। এই ঘটনার প্রতিবাদ করায় তার এ শাস্তির সম্মুখিন হতে হয়। তারানেহ আলিদস্তি অস্কার বিজয়ী ছবি ‘দ্য সেলসম্যান’ ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে আলোচনায় আসেন। এছাড়া তার অভিনীত চলতি বছর মুক্তি পাওয়া ‘দ্য লেইলাস ব্রাদারস’ ছবিটি কান চলচ্চিত্র উৎসবে পাম ডি’অর পুরস্কারের মনোনয়ন তালিকার একটি ছবি ছিল। সুত্র: বিবিসি

Nagad