ইউক্রেন রাশিয়ার কাছে আত্মসমর্পণ করবে না: জেলেনস্কি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:৫৬ অপরাহ্ণ, ডিসেম্বর ২২, ২০২২

ছবি- সংগৃহীত

ইউক্রেন টিকে আছে এবং লড়াই করছে বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, আমরা কখনোই রাশিয়ার কাছে আত্মসমর্পণ করবো না।

স্থানীয় সময় বুধবার (২১ ডিসেম্বর) মার্কিন কংগ্রেসে ভাষণ দেওয়ার সময় জেলেনস্কি এই কথা বলেন। খবর ফ্রান্সভিত্তিক সংবাদমাধ্যম ‘এএফপি’র।

মার্কিন কংগ্রেসের সদস্যদের রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জোরালো করার আহ্বান জানিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, সন্ত্রাসীদের জবাবদিহির আওতায় আনতে হবে। ইউক্রেনের শহরগুলোর বিরুদ্ধে রাশিয়া সবকিছু ব্যবহার করছে। কিন্তু ইউক্রেন তার অবস্থান ধরে রাখবে ও আত্মসমর্পণ করবে না।

জেলেনস্কি বলেন, ইউক্রেন নিরঙ্কুশ বিজয় অর্জন করবে। ইউক্রেন বেঁচে আছে এবং রুশদের বিরুদ্ধে আক্রমণ প্রতিহত করছে।

রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তার বিষয়ে মার্কিন কংগ্রেসকে জেলেনস্কি বলেন, আপনাদের দেওয়া অর্থ দাতব্য নয়। এটি বৈশ্বিক নিরাপত্তা এবং গণতন্ত্র রক্ষায় বিনিয়োগ।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, নৃশংস যুদ্ধ চলা স্বত্ত্বেও ইউক্রেনবাসী এই বছর বড় দিন উদযাপন করবে। বিদ্যুৎ না থাকলেও নিজেদের প্রতি আমাদের বিশ্বাসের আলো নিভে যাবে না।

Nagad

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর প্রথমবারের মতো বিদেশ সফরে বুধবার (২১ ডিসেম্বর) যুক্তরাষ্ট্র পৌঁছান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সফরের শুরুতেই তিনি হোয়াইট হাউসে প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে বৈঠক করেন এবং পরে কংগ্রেসের একটি যৌথ অধিবেশনে বক্তব্য রাখেন।

সারাদিন/২২ ডিসেম্বর/এমবি