টাইগারদের হেড কোচের দৌড়ে এগিয়ে হাথুরুসিংহে

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৬:৪৮ অপরাহ্ণ, ডিসেম্বর ২৮, ২০২২

ছবি- সংগৃহীত

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো পদত্যাগ করেছেন। গতকাল (মঙ্গলবার) বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) ই-মেইলের মাধ্যমে পদত্যাগ পত্র পাঠিয়েছেন এই দক্ষিণ আফ্রিকান কোচ। তবে জানা গেছে, টাইগারদের নতুন কোচ হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন বাংলাদেশের সাবেক কোচ লঙ্কান চন্ডিকা হাথুরুসিংহে।

বিসিবির ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, বড়দিনের ছুটি কাটাতে নিজ দেশ দক্ষিণ আফ্রিকায় আছেন রাসেল ডমিঙ্গো। মঙ্গলবার (২৭ ডিসেম্বর) এক ই-মেইল বার্তায় বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ থেকে তিনি পদত্যাগের বিষয়টি জানান। জালাল আরও বলেন, ঘরের মাঠে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশের পর নিজের এমন সিদ্ধান্ত জানিয়েছেন ডমিঙ্গো।

চুক্তি অনুযায়ী, ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত প্রধান কোচের দায়িত্ব পালন করার কথা ছিল রাসেল ডমিঙ্গোর। এর আগে তাকে বাদ দিতে চাইলে শর্ত অনুযায়ী, তিন মাস আগে নোটিশ দিতে হতো। কিন্তু তার আগে তিনিই পদত্যাগপত্র পাঠিয়েছেন।

বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা গেছে, বিসিবি এবার এমন কাউকে দায়িত্ব দিতে চায়, যার ধ্যানজ্ঞান হবে বাংলাদেশ জাতীয় দল। যিনি নিজের দায়িত্ব সম্পর্কে বেশ সচেতন ব্যক্তিত্বসম্পন্ন হবেন। যিনি দল পরিচালনা ও ক্রিকেটারদের কোচিং করানোর পাশাপাশি খেলোয়াড়দের নিয়ন্ত্রণ করার কাজটিও যেন করতে পারেন। এজন্য তিন জনের সংক্ষিপ্ত তালিকায় বাংলাদেশের সাবেক কোচ লঙ্কান চন্ডিকা হাথুরুসিংহে ছাড়াও শোনা যাচ্ছে দক্ষিণ আফ্রিকার ল্যান্স ক্লুজনার ও অস্ট্রেলিয়ার মাইক হাসির নাম।

বিসিবির নাম প্রকাশে অনিচ্ছুক নির্ভরযোগ্য এক সূত্র জানিয়েছে, বাংলাদেশ দলের হেড কোচ হওয়ার দৌড়ে বিশ্ববরেণ্য সাবেক দুই ক্রিকেটার অস্ট্রেলিয়ান মাইক হাসি এবং দক্ষিণ আফ্রিকান ল্যান্স ক্লুজনারের চেয়ে এগিয়ে রয়েছেন ৫৪ বছর বয়সী হাথুরুসিংহে। তবে এখনও সব চূড়ান্ত নয় বলেও জানিয়েছেন ওই কর্মকর্তা।

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, হাথুরুসিংহের সাথে কথাবার্তা নাকি অনেকদূরই এগিয়েছে। হাথুরুও নিজের চাহিদার কথা বিসিবিকে জানিয়েছেন। আগের চেয়ে বেতন ভাতা ও আনুষাঙ্গিক সুযোগ-সুবিধা অনেক বেশি চেয়েছেন হাথুরু। তারপরও বিসিবি তার প্রতি আগ্রহী। দুই পক্ষের মধ্যে দর-কষাকষি চলছে। খুব শিগগিরই হয়তো একটা ফয়সালা বা কথাবার্তা চূড়ান্ত হয়ে যাবে।

Nagad

এর আগে ২০১৪ সালের জুলাই মাসে বাংলাদেশ দলের হেড কোচ হন শ্রীলঙ্কান সাবেক ক্রিকেটার হাথুরুসিংহে। দায়িত্ব ছাড়েন ২০১৭ সালে। তার অধীনে ২১ টেস্টে বাংলাদেশ ছয়টি জয় পেয়েছে এবং হেরেছে ১১টি ম্যাচে। এছাড়া ৫১টি ওয়ানডের মধ্যে ২৫টিতে জয় এবং ২৩টিতে পরাজয়ের সাথে ফলাফল হয়নি চার ম্যাচে। টি-টোয়েন্টি ফরম্যাটে ১২টি ম্যাচে ৪টি জয় এবং ৮টি ম্যাচে হারের স্বাদ পেয়েছেন।

হাথুরুর বিদায়ের পর স্টিভ রোডস দায়িত্ব নেন। তিনি ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত দায়িত্বে ছিলেন। এরপর রাসেল ডমিঙ্গোকে দায়িত্ব দেওয়া হয়। রাসেল ডমিঙ্গোর অধিনে বাংলাদেশ ক্রিকেট ‘ভালো-খারাপ’ এর মধ্য দিয়ে গেছে। তার সাথে দলের সিনিয়দের সম্পর্ক ভালো যাচ্ছিল না। দলের ওপর তার প্রভাব ছিল না বলে নানান সময় অভিযোগ উঠেছে।

সারাদিন/২৮ ডিসেম্বর/এমবি