আল আকসা মসজিদ চত্বরে প্রবেশ করলো ইসরাইলি মন্ত্রী

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:০৬ অপরাহ্ণ, জানুয়ারি ৩, ২০২৩

মুসলিমদের তৃতীয় পবিত্রতম স্থান জেরুজালেমের আল আকসা মসজিদ চত্বরে প্রবেশ করেছেন ইহুদিবাদী ইসরাইলের উগ্রপন্থী জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন গিভির।

মঙ্গলবার (০৩ জানুয়ারি) ইসরাইলের এই উগ্র ডানপন্থী মন্ত্রী মসজিদটির কম্পাউন্ডে প্রবেশ করেন।

তার এই পদক্ষেপকে উসকানিমূলক অভিহিত করে এর তীব্র নিন্দা জানিয়েছে ফিলিস্তিন। তারা হুঁশিয়ারি দিয়েছে, “এ উসকানির ফলাফল খারাপ হতে পারে।”

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস হুমকি দিয়েছিল, ইসরাইলের মন্ত্রী ইতামার বেন গিভির আল-আকসায় আসলে এটি ‘সীমা লঙ্ঘন’ হিসেবে বিবেচিত হবে।

তবে ইসরাইলি উগ্রপন্থী জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন গিভিরের মুখপাত্র এক বিবৃতিতে বলেছিলেন, “হামাসের হুমকির কাছে আমাদের সরকার মাথা নত করবে না।”

Nagad

এদিকে, ইসরাইলের বর্তমান বিরোধী দলীয় নেতা ও সাবেক প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ স্বয়ং সতর্কতা দিয়েছিলেন, বেন গিভিরের কর্মকাণ্ড উত্তেজনা বৃদ্ধি করবে।

মুহাম্মাদ (সা:)-এর মেরাজে আরোহণের স্থান আল আকসায় ইহুদি ও অন্যান্য অমুসলিমদের সেখানে যাওয়া এবং প্রার্থনার অনুমতি নেই। তবে বেন গভির দীর্ঘদিন ধরেই সেখানে ইহুদিদের প্রবেশাধিকারের আহ্বান জানিয়ে আসছে, যা ফিলিস্তিনিরা উস্কানিমূলক এবং ইসরায়েলের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা হিসেবে দেখে।

বেন গভির তার পরিদর্শনের পরে টুইটারে লিখেছেন, আল আকসা সকলের জন্য উন্মুক্ত এবং যদি হামাস মনে করে তাদের হুমকি আমাকে বাধা দেবে, তাদের বোঝা উচিত যে সময় পরিবর্তন হয়েছে।

ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন সরকার পাঁচ দিন আগে শপথ নেওয়ার পর বেন গভিরের সফরে ইতোমধ্যে উত্তেজনা বেড়েছে।

সারাদিন/০৩ জানুয়ারি/এমবি