মুভরিল স্টুডিও’র ‘স্টার্টআপ অ্যাওয়ার্ড’ অর্জন

শাহজালাল রোহান;শাহজালাল রোহান;
প্রকাশিত: ৭:২৬ অপরাহ্ণ, জানুয়ারি ৮, ২০২৩

দেশে সব ধরণের অনলাইন কাজের প্রসারতা বেড়েছে। গ্রাফিক্স ডিজাইন, অনলাইন মার্কেটিং, ফ্রিল্যান্সিং, আউটসোসিং সহ বিভিন্ন ধরণের কাজ করে ছাত্র অবস্থায় বেশ ভালো করছেন, এমন উদাহরণ এখন বেশ। যার কারণে এখন সচেতন সবার মাঝেই আইসিটিতে দক্ষ হওয়ার প্রবণতা বেড়েছে।

অনলাইন জগতের অনেক কাজের একটি শাখা হলো-ভিডিও এডিটিং, ফিল্ম এন্ড মিডিয়া ডিপার্টমেন্ট। মার্কেটে এখন এই বিভাগের ছাত্র-ছাত্রীদের চাহিদা অনেক। এমনই কাজ শেখানো একটি ট্রেনিং ইনস্টিটিউট- হলো ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট।

যার ফিল্ম এন্ড মিডিয়া ডিপার্টমেন্ট এর প্রোডাকশন পার্ট-মুভরিল স্টিডিও। এটি ক্রিয়েটিভ আইটি বিজনেস গ্রুপের একটি সহযোগী প্রতিষ্ঠান। এই বিভাগটি সম্প্রতি প্রোডাকশন কাজের স্বীকৃতি হিসেবে-মূল প্রতিষ্ঠানের কাছ থেকে ‘স্টার্টঅ্যাপ অ্যাওয়ার্ড’ পেয়েছে।

এই বিভাগটির একটি বিশেষত্ব হলো এই-বিভাগটি থেকে যারা শিখছেন তাদের সবারই চাকরি হয়ে যাচ্ছে। এমনকি এই বিভাগেই জব হয়েছে এমন সংখ্যাই বেশি-বলে জানা গেছে।

এ বিষয়ে কথা হয়, ক্রিয়েটিভ আইটি ইন্সটিটিউট-এর ফিল্ম এন্ড মিডিয়া ডিপার্টমেন্ট প্রধান সেলিম হোসেন-এর সাথে। তিনি সারাদিন ডট নিউজকে বলেন, ‘সম্প্রতি আমরা ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট ১৪ বছর পার করে ১৫ বছরে পদার্পণ করেছি। এই গ্রুপের ১২টি কনসার্ন প্রতিষ্ঠান আছে। যার মধ্যে একটি হচ্ছে ‘মুভরিল স্টুডিও’। যার প্রধান হিসেবে দায়িত্ব পালন করছি। এই বিভাগ তাদের কাজের স্বীকৃতি হিসেবে ‘স্টার্টঅ্যাপ-অ্যাওয়ার্ড’ পেলাম। যা সত্যিই গর্বের।

আমাদের এই বিভাগে যারা কাজ করছে, তারা প্রায় সবাই এখানে ফিল্ম এন্ড মিডিয়া বিভাগের শিক্ষার্থী ছিলো। তারাই এখন এখানে চাকরি করছে। সবার সেরাটা দেওয়াতে আমরা এবার অ্যাওয়ার্ড পেলাম বলেও জানান সেলিম হোসেন।

Nagad

মুভরিল স্টুডিও দেশ ও বিদেশের ফিল্ম ও ভিডিও প্রোডাকশনের বিভিন্ন কাজ করছে জানিয়ে তিনি বলেন, ‘ফিল্মের বিভিন্ন ভিএফএক্স, কালার গ্রেডিংয়ের কাজ এই ডিপার্টমেন্ট থেকে করা হয়। এবং আমাদের ইন হাউস থেকেও যত ভিডিও প্রোডাকশন হয় তাই এই বিভাগ থেকেই করা হয়।’

এখন ১৮ জনের টিম এই বিভাগে কাজ করছে। কাজের স্বীকৃতি দেওয়ায় ক্রিয়েটিভ আইটি গ্রুপকে ধন্যবাদ। দায়িত্ব আরও বেড়ে গেলো-বলেও জানান সৃজনশীল এই মানুষটি ।

জব প্লেসমেন্টের বিষয়ে সেলিম হোসেন বলেন, ‘এই ডিপার্টমেন্ট বা এই কাজের এখন অনেক চাহিদা। আমাদের কাছে অনেক বড় বড় কোম্পানি দক্ষ জনবল চায়। শুধু তাই নয়, আমাদের ইনস্টিটিউট এর ছাত্র-ছাত্রীদের চাহিদা অনেক বেশি। কোর্স শেষ হওয়ার পরেও আমরা সব সময় মনিটরিং করে। খুব যত্ন করে ফিল্ম এন্ড মিডিয়া- প্রোডাকশনের কাজগুলো খুব যত্ন করে শেখানো হয়।’

সারাদিন. ৮ জানুূয়ারি/ এসআর