‘পরপারেও দুনিয়ার মতো শান্তি ও মর্যাদার আসনে রাখেন’

বিনোদন ডেস্কবিনোদন ডেস্ক
প্রকাশিত: ২:৩৫ অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২৩

ছবি- সংগৃহীত

কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাকের ৮২তম জন্মদিন আজ (২২ জানুয়ারি) রোববার। ১৯৪২ সালের আজকের এই দিনে ভারতের কলকাতায় জন্মগ্রহণ করেন তিনি। কিন্তু সময়ের পরিক্রমায় সিনেমাপ্রেমীদের ভালোবাসায় তিনি হয়ে ওঠেন ‘নায়করাজ’।

গত রাত থেকেই নায়করাজ রাজ্জাকের জন্মদিন উপলক্ষে সামাজিক যোগাযোগমাধ্যমে জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছেন শোবিজ অঙ্গনের থেকে সাধারণ মানুষ সবাই। তার পাশাপাশি নায়করাজ রাজ্জাকের সাথে কাটানো স্মৃতি কথাও লিখেছেন তারকারা।

সোমবার (২৩ জানুয়ারি) দুপুরে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খান নায়করাজ রাজ্জাকের একটা ছবি পোস্ট করেছেন। সেখানে শাকিব লিখেছেন, “পরপারেও যেন আল্লাহ আপনাকে দুনিয়ার মতো শান্তি ও মর্যাদার আসনে রাখেন, সব সময় এই দোয়া করি। নায়করাজ।”

নায়ক হওয়ার অদম্য ইচ্ছা থেকেই রাজ্জাক ১৯৫৯ সালে ভারতের মুম্বাইয়ে সিনেমার ওপর ডিপ্লোমা করেন। এরপর কলকাতায় ফিরে এসে ‘শিলালিপি’ এবং আরও একটি সিনেমায় অভিনয় করেন। তবে ১৯৬৪ সালে কলকাতায় সাম্প্রদায়িক দাঙ্গার কবলে পড়লে পরিবার-পরিজনসহ বাংলাদেশে চলে আসেন। ঢাকায় এসে রাজ্জাক ‘উজালা’ সিনেমায় পরিচালক কামাল আহমেদের সহকারী হিসেবে কাজ শুরু করেন।

ষাটের দশকে সালাউদ্দিন পরিচালিত হাসির সিনেমা ‘তেরো নম্বর ফেকু ওস্তাগার লেন’-এ একটি পার্শ্বচরিত্রে অভিনয়ের মাধ্যমে রাজ্জাক ঢাকায় তার অভিনয় জীবনের সূচনা করেন। যদিও এর আগেই চলচ্চিত্রে অভিষেক হয়েছিল এই অভিনেতার।

এরপর নায়ক হিসেবে চলচ্চিত্রে নায়করাজের যাত্রা শুরু হয় জহির রায়হানের ‘বেহুলা’ সিনেমায় অভিনয়ের মাধ্যমে। ‘বেহুলা’ সিনেমায় সুচন্দার বিপরীতে নায়ক হিসেবে অভিনয় করে ব্যাপক আলোড়ন তৈরি করেন রাজ্জাক। ১৯৯০ সাল পর্যন্ত বেশ দাপটের সাথেই ঢালিউডে সেরা নায়ক হয়ে অভিনয় করেন রাজ্জাক।

Nagad

অনবদ্য অভিনয়ের কারণেই তিনি অর্জন করেন নায়করাজ রাজ্জাক খেতাব। অর্জন করেন একাধিক জাতীয় ও আন্তর্জাতিক সম্মাননা। এছাড়া রাজ্জাক জাতিসংঘের জনসংখ্যা তহবিলের শুভেচ্ছাদূত হিসেবে কাজ করেন। প্রায় ৩০০ সিনেমায় নায়ক হিসেবে অভিনয় করেছেন রাজ্জাক। ২০১৭ সালের ২১ আগস্ট নায়করাজ রাজ্জাক চলে যান না ফেরার দেশে।

সারাদিন/২৩ জানুয়ারি/এমবি